হোয়াটসঅ্যাপের জনপ্রিয়তা রুখতে কেন্দ্রের নতুন মেসেজিং প্ল্যাটফর্ম ‘সন্দেশ’

0

খবর অনলাইন ডেস্ক: ফেসবুকের মালিকানাধীন জনপ্রিয় মেসেজিং প্ল্যাটফর্ম হোয়াটসঅ্যাপের দেশীয় বিকল্প নিয়ে এসেছে কেন্দ্রীয় সরকার। লোকসভায় একটি লিখিত জবাবে বৈদ্যুতিন এবং তথ্যপ্রযুক্তি প্রতিমন্ত্রী রাজীব চন্দ্রশেখর জানান, সরকার ‘সন্দেশ’ নামে একটি তাৎক্ষণিক মেসেজিং প্ল্যাটফর্ম চালু করেছে।

ব্যবহৃত হচ্ছে ‘সন্দেশ’

কেন্দ্রের তথ্য প্রযুক্তি শাখা ন্যাশনাল ইনফরমেটিক্স সেন্টার এই প্ল্যাটফর্ম চালু করেছে, যা হোয়াটসঅ্যাপের আদলে কাজ করে। প্ল্যাটফর্মটি মোবাইল নম্বর বা ইমেল আইডি-সহ সমস্ত ধরনে যোগাযোগের মাধ্যমে ব্যবহার করা যেতে পারে। সন্দেশ নামের এই প্ল্যাটফর্মটি এখন সরকারি কর্মচারী এবং সরকারের সঙ্গে সংযুক্ত এজেন্সিগুলির মধ্যে অভ্যন্তরীণ ভাবে ব্যবহৃত হচ্ছে।

Loading videos...

অন্য একটি প্রশ্নের জবাবে মন্ত্রী বুধবার জানান, তথ্য ও প্রযুক্তিমন্ত্রকের আওতাধীন জাতীয় তথ্য বিজ্ঞান কেন্দ্র তাৎক্ষণিক বার্তা আদানপ্রদানের জন্য একটি দেশীয় প্ল্যাটফর্ম ‘সন্দেশ’ তৈরি করেছে।

কাজ কী, কোথায় পাওয়া যাবে?

মন্ত্রী বলেন, “সন্দেশ একটি ওপেন সোর্স ভিত্তিক, সুরক্ষিত, ক্লাউড এনাবলড প্ল্যাটফর্ম, যা সরকারি পরিকাঠানো হোস্ট করা হয়, যাতে কৌশলগত নিয়ন্ত্রণটি ভারত সরকারের কাছে থাকে। এই প্ল্যাটফর্মের মাধ্যমে একে অপরের সঙ্গে ও গ্রুপ সেসেজিং, ফাইল এবং মিডিয়া শেয়ারিং, অডিও-ভিডিও কল এবং ই-গভ অ্যাপ্লিকেশন ইন্টিগ্রেশন ইত্যাদির মতো বৈশিষ্ট্য রয়েছে। এই অ্যাপ গুগল প্লে স্টোর এবং অ্যাপ স্টোরে পাওয়া যাচ্ছে”।

কেন্দ্র- হোয়াটসঅ্যাপ তরজা

‘আত্মনির্ভর ভারত’ তৈরির অঙ্গ হিসেবে দেশের মাটিতেই বিশ্ব মানের অ্যাপ (মোবাইল অ্যাপ্লিকেশন) তৈরির কথা আগেই জানিয়েছেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। এ ধরনের অ্যাপ এবং সফটওয়্যার ব্যবহার বাড়াতে প্রচারও চলছে। তেমনই একটি উদ্যোগ এই সন্দেশ। উল্লেখযোগ্য ভাবে গত কয়েক মাস ধরে নতুন গোপনীয়তা নীতি আপডেট করা নিয়ে তরজা শুরু চলছে কেন্দ্র- হোয়াটসঅ্যাপের।

চালু হয়েছে ‘কু’

এর আগে ‘কু’ নামে একটি মাইক্রোব্লগিং প্ল্যাটফর্ম চালু হয়েছে। ওই নতুন প্ল্যাটফর্মকে টুইটারের একটি ভারতীয় সংস্করণ হিসেবে প্রচার চলছে। স্থানীয় ভাষার ব্যবহারকারীদের কাছে পৌঁছানোর জন্য এই ভাবেই প্রচার চলছে কু-র। অন্য দিকে, নতুন তথ্যপ্রযুক্তি বিধি মেনে চলতে অস্বীকার করায় সরকারের সঙ্গে সংঘাতে জড়িয়েছে টুইটার-ও।

আরও পড়তে পারেন: অনলাইন গেমে আসক্তি বাড়ছে শিশুদের, কেন্দ্রকে নীতি প্রণয়নের নির্দেশ দিল হাইকোর্ট

খবরের সব আপডেট পড়ুন খবর অনলাইনে। লাইক করুন আমাদের ফেসবুক পেজ। সাবস্ক্রাইব করুন আমাদের ইউটিউব চ্যানেল

বিজ্ঞাপন