সাবধান! কেওয়াইসি আপডেট করার নামে প্রতারণা, জনসাধারণকে সতর্ক করেছে আরবিআই

0

নয়াদিল্লি: কেওয়াইসি আপডেটের (KYC Update) নামে প্রতারণার অভিযোগ উঠে আসছে দেশ জুড়ে। এমন পরিস্থিতিতে প্রতারণা এড়াতে সাধারণ মানুষকে সতর্ক করে দিয়ে ভারতীয় রিজার্ভ ব্যাঙ্ক (RBI) জানাচ্ছে, নিজের অ্যাকাউন্টের বিবরণ অথবা পাসওয়ার্ডের মতো স্পর্শকাতর তথ্য কোনো অপরিচিত ব্যক্তি অথবা সংস্থাকে জানাবেন না।

এক টুইটে আরবিআই বলেছে, সতর্ক থাকতে বলছে আরবিআই। আপনার লগ-ইন বিবরণ, ব্যক্তিগত তথ্য, কেওয়াইসি নথি, কার্ডের তথ্য, পিন, পাসওয়ার্ড, ওটিপি কাউকে জানাবেন না। অপরিচিত ব্যক্তি, ওয়েবসাইট অথবা অ্যাপ থেকে দূরে থাকুন।

“আরবিআই কেহতা হ্যায়” শীর্ষক টুইটার পোস্টে এমনটাই জানিয়েছে কেন্দ্রীয় ব্যাঙ্ক।

এক বিজ্ঞপ্তিতে আরবিআই বলেছে, গ্রাহকরা কেওয়াইসি আপডেট করার নামে প্রতারণার শিকার হচ্ছেৱ, এমন অভিযোগ অথবা রিপোর্ট পাওয়া যাচ্ছে।

Shyamsundar

“এ ক্ষেত্রে ফোন কল, এসএমএস, ই-মেইল ইত্যাদির মতো স্বাভাবিক যোগাযোগের পদ্ধতি ব্যবহার করে গ্রাহককে ব্যক্তিগত তথ্য, অ্যাকাউন্ট/ লগ-ইন বিবরণ/ কার্ড তথ্য, পিন, ওটিপি, শেয়ার করার জন্য অনুরোধ করছে প্রতারকরা। অপ্রত্যাশিত ভাবে তারা একটি লিঙ্ক ব্যবহার করে কেওয়াইসি আপডেটের জন্য কিছু অননুমোদিত বা যাচাই না করা অ্যাপ্লিকেশন ইনস্টল করার কথা বলছে”।

শুধু তাই নয়, তাদের নির্দেশ না মানা হলে অ্যাকাউন্ট ব্লক বা বন্ধ করে দেওয়ার মতো হুমকিও দিচ্ছে প্রতারকরা।

আরবিআই সতর্ক করে দিয়ে বলেছে, এ ধরনের ভুয়ো কল, এসএমএস অথবা ই-মেলে নিজের তথ্য শেয়ার করলে প্রতারকরা আপনার অ্যাকাউন্টে ঢুকে পড়তে পারে। স্বাভাবিক ভাবেই এ ধরনের প্রতারণার হাত থেকে বাঁচতে এগুলো এড়িয়ে চলতে হবে।

এই সংক্রান্ত একটি চাঞ্চল্যকর প্রতিবেদন আরও পড়তে পারেন এখানে:

আপনার কি ইএমআই বকেয়া রয়েছে, তা হলে এ ধরনের হোয়াটসঅ্যাপ মেসেজ থেকে সতর্ক হোন

খবরের সব আপডেট পড়ুন খবর অনলাইনে। লাইক করুন আমাদের ফেসবুক পেজ। সাবস্ক্রাইব করুন আমাদের ইউটিউব চ্যানেল

বিজ্ঞাপন