isro

শ্রীহরিকোটা : ২৮ ঘণ্টার কাউন্টডাউন শুরু হয়ে গেল অন্ধ্রপ্রদেশের শ্রীহরিকোটায়। ইন্ডিয়ান স্পেস রিসার্চ অর্গানাইজেশন (ইসরো) শুক্রবার ৩১টা স্যাটেলাইট উৎক্ষেপণ করতে চলেছে। বুধবার মিশন রেডিনেস রিভিউ কমিটি এবং লঞ্চ অথারাইজেশন বোর্ডের তরফ থেকে সবুজ সংকেত পাওয়া মাত্রই কাউন্টডাউন শুরু হয় বৃহস্পতিবার ভোর ৫টা ২৯ মিনিট থেকে। এই ৩১টি স্যাটেলাইটের মধ্যে ৩টি ভারতীয় প্রযুক্তির। বাকি ২৮টি হল অন্য ছ’টি দেশের। এর মধ্যে রয়েছে ফিনল্যান্ড, কানাডা, মার্কিন যুক্ররাষ্ট্র, ফ্রান্স, দক্ষিণ কোরিয়া ও সংযুক্ত রাষ্ট্র। শুক্রবার ৯টা ২৮ মিনিটে রকেটগুলি উৎক্ষেপণ করা হবে। এ বিষয়ে জানা গিয়েছে ইসরো-র অফিশিয়াল ওয়েবসাইট থেকে। এই উৎক্ষেপণ হবে পোলার স্যাটেলাইট লঞ্চ ভেহিকেল (পিএসএলভি)-সি৪০ থেকে।

এই বারে ভারতীয় প্রযুক্তির তিনটি স্যাটেলাইটের ওজন প্রায় ৭১০ কিলোগ্রাম, ১০০ কিলোগ্রাম ও পাঁচ কিলোগ্রাম। প্রথমটি কার্টোস্যাট-২ সিরিজের। এর কাজ পৃথিবীর বিভিন্ন বিষয়ের ওপর নজর রাখা। ১০০ কিলোগ্রামেরটি মাইক্রো স্যাটেলাইট আর পাঁচ কিলোগ্রামেরটি ন্যানো স্যাটেলাইট।

বাকি ২৮টির মধ্যে তিনটি মাইক্রো স্যাটেলাইট ও ২৫টি ন্যানো স্যাটেলাইট। এই ৩১টি উপগ্রহের মোট ওজন ১৩২৩ কিলোগ্রাম।

সব ক’টি উপগ্রহ উৎক্ষেপণের কাজটি হতে সময় লাগবে প্রায় দু’ ঘণ্টা ২১ সেকেন্ড। এ দিন সংস্থার ডিরেক্টর এম আন্নাদুরাই বলেন, এই বারের মাইক্রো স্যাটেলাইটটি হল মহাকাশে ভারতের ১০০তম উপগ্রহ।

বিদেশি উপগ্রহ উৎক্ষেপণের ব্যাপারে যাবতীয় ব্যবস্থা করেছে অ্যান্ট্রিক্স কো-অপারেশন লিমিটেড ও ইসরো মিলিত ভাবে।

গত বছর ৩১ আগস্ট পিএসএলভি-সি৩৯ উরক্ষেপণ করতে ব্যররথ হয়েছিল। তার প্রায় চার মাস পর আবার এই উদ্যোগ নিয়েছে সংস্থা। সে বারে দেশীয় প্রযুক্তির আটটি রকেট উৎক্ষেপণ করার ছিল।

উত্তর দিন

আপনার মন্তব্য দিন !
আপনার নাম লিখুন