Homeপ্রযুক্তিটেক ইন্ডাস্ট্রিতে ব্যাপক ছাঁটাই, কী কারণে? জানাচ্ছেন সংস্থাগুলির সিইওরা 

টেক ইন্ডাস্ট্রিতে ব্যাপক ছাঁটাই, কী কারণে? জানাচ্ছেন সংস্থাগুলির সিইওরা 

প্রকাশিত

২০২৩ সালে শুরু হওয়া টেক ইন্ডাস্ট্রিতে ছাঁটাই থামছে না। গুগল, মাইক্রোসফট, ফেসবুকের মূল প্রতিষ্ঠান মেটা এবং অ্যামাজন সহ অনেক কোম্পানি ২০২৪ সালেও কর্মী ছাঁটাই করছে। সম্প্রতি, মাইক্রোসফট প্রোডাক্ট এবং প্রোগ্রাম ম্যানেজমেন্ট পদগুলিতে অনেক কর্মী ছাঁটাই করেছে। উল্লেখযোগ্যভাবে, এই ছাঁটাই পাশাপাশি, প্রধান টেক কোম্পানিগুলি নতুন AI ফিচার যুক্ত পণ্য বাজারে ছাড়ার কাজ অব্যাহত রেখেছে। কেন এই ছাঁটাই, টেক জায়েন্টদের CEO-রা তার বেশ কিছু কারণ উল্লেখ করেছেন।

কী জানাচ্ছেন মেটার সিইও

ফেসবুক, ইনস্টাগ্রাম এবং হোয়াটসঅ্যাপের মূল প্রতিষ্ঠান মেটা প্রথম টেক জায়ান্টদের মধ্যে অন্যতম যারা কর্মী ছাঁটাই ঘোষণা করেছে। মেটার CEO মার্ক জাকারবার্গ ফেব্রুয়ারিতে “মর্নিং ব্রু ডেইলি” এর সঙ্গে একটি সাক্ষাৎকারে জানিয়েছেন, কোম্পানি মহামারীর সময় অতিরিক্ত কর্মী নিয়োগ করেছিল এবং পরে একটি ছোট কর্মী বাহিনী দ্বারা আরও কার্যকর হওয়ার সুবিধা বুঝতে পেরে তাদের ছাঁটাই করতে হয়েছিল। ২০২৩ সালে হাজার হাজার কর্মী ছাঁটাই হয়েছিল, জাকারবার্গের কথায় ‘ইয়ার অফ ইফিসিয়েন্সিট তে।

জাকারবার্গ বলেন, ‘কাজটা অবশ্যই খুব কঠিন ছিল। আমরা অনেক প্রতিভাবান লোককে নিয়েছিলাম যাদের আমরা পছন্দ করতাম। কিন্তু কিছু কিছু ক্ষেত্রে, কোম্পানি ছোট হওয়াতে আরও কার্যকর হয়।’

গুগলের CEO সুন্দর পিচাই-এর মতে ‘ভিন্ন অর্থনৈতিক বাস্তবতা’

গুগলের ক্ষেত্রে একাধিক কারণ রয়েছে। তারা একাধিক ধাপে ছাঁটাই করেছে। সর্বশেষে তাদের ক্লাউড ইউনিটে ছাঁটাই হয় মে মাসের শেষে। ২০২৩ সালে গুগলের CEO সুন্দর পিচাই জানিয়েছিলেন, কোম্পানি মহামারীর সময় ‘নাটকীয় বৃদ্ধি’ দেখেছিল, যার ফলে তারা ‘ভিন্ন অর্থনৈতিক বাস্তবতার’ জন্য নিয়োগ করেছিল। পিচাই ব্লুমবার্গকে বলেন, এরপর এই বছর মে মাসে কোম্পানি কিছু টিম পুরোপুরি সরিয়ে দিচ্ছে ‘কাজের গতিকে উন্নত করার জন্য।’

তিনি উল্লেখ করেন যে, বছরের প্রথমার্ধে আরও ছাঁটাই হবে, যা দ্বিতীয়ার্ধে ধীরে ধীরে হবে। তিনি আরও উল্লেখ করেন যে কোম্পানি তাদের ‘সর্বোচ্চ অগ্রাধিকার’ দেওয়া প্রকল্পগুলিতে মানুষের পুনর্বিন্যাস করছে, যার মধ্যে AI প্রকল্পগুলি অন্তর্ভুক্ত রয়েছে, যেমন ARM-ভিত্তিক CPU-এর নির্মাণ, উন্নয়ন এবং গুগল ও গুগল ওয়ার্কস্পেস অ্যাপে জেমিনির প্রয়োগ।

 কী বলছে মাইক্রোসফট

গুগল একমাত্র নয় যারা তাদের কর্মী বাহিনীকে পুনর্গঠিত করছে AI-এর জন্য স্থান তৈরি করতে – তাদের AI প্রতিদ্বন্দ্বী মাইক্রোসফটও নতুন প্রযুক্তির জন্য ছাঁটাই করেছে। মাইক্রোসফটের CEO সত্য নাদেলা গত বছর একটি অনুষ্ঠানে বলেছিলেন যে, গ্রাহকরা যখন তাদের ডিজিটাল খরচ অপ্টিমাইজ করছেন, নতুন প্রযুক্তির আগমন কোম্পানিকে এমন একটি অবস্থান নিতে বাধ্য করছে।

নাদেলা বলেন, “প্রথমত, আমরা যেমন দেখেছি গ্রাহকরা মহামারীর সময় তাদের ডিজিটাল খরচ বাড়িয়েছে করেছে, এখন আমরা দেখছি তারা কম খরচ করে বেশি সুবিধা পাওয়ার জন্য তাদের ডিজিটাল খরচ অপ্টিমাইজ করছে। একই সময়ে, AI-এর অগ্রগতির সঙ্গে কম্পিউটিংয়ের পরবর্তী বড় তরঙ্গ শুরু হচ্ছে, আমরা বিশ্বের সবচেয়ে উন্নত মডেলগুলি একটি নতুন কম্পিউটিং প্ল্যাটফর্মে রূপান্তর করছি।”

তিনি আরও বলেন, কোম্পানি “মূল কৌশলগত ক্ষেত্রে” নিয়োগ অব্যাহত রাখবে।

আইবিএম, সেলসফোর্স এবং অন্যান্য কোম্পানির ছাঁটাই

মে ২০২৩ সালে, IBM-এর CEO অরবিন্দ কৃষ্ণা পূর্বাভাস দিয়েছিলেন যে, AI এবং অটোমেশন পরবর্তী পাঁচ বছরে ৩০% কর্মী এবং গ্রাহকের সঙ্গে যুক্ত নয় এমন কর্মীদের ভূমিকা প্রতিস্থাপন করবে। কোম্পানিটি ২০২৪ সালের মার্চে কর্মী ছাঁটাই করেছে।

ডিসকর্ডের CEO জেসন সিট্রন জানুয়ারিতে একটি জানান, কোম্পানির কর্মী সংখ্যা ২০২০ সাল থেকে পাঁচগুণ বেড়েছে – যা ছাঁটাই করা হতে পারে।

জাকারবার্গের মতো, সেলসফোর্সের প্রধান নির্বাহী মার্ক বেনিওফ ২০২৩ সালে মহামারীর সময় অতিরিক্ত নিয়োগের জন্যই এই ছাঁটাইয়ের দায়ী করেছেন। তিনি উল্লেখ করেন যে, আয় বৃদ্ধি পেয়েছে, কিন্তু অর্থনৈতিক মন্দা একটি ছোট কর্মী বাহিনী বেছে নিতে বাধ্য করছে।

ড্রপবক্সের CEO ড্রিউ হিউস্টন, ২০২৩ সালে ছাঁটাইয়ের ঘোষণা করে বলেন, তাদের পরবর্তী ধাপের জন্য AI এবং প্রাথমিক পর্যায়ের পণ্য উন্নয়নে ফোকাস করা হবে। তার জন্য একটি ভিন্ন দক্ষতার কর্মী প্রয়োজন।

সাম্প্রতিকতম

উপনির্বাচনে ভরাডুবি বিজেপির, ৪ আসনেই জয়ী তৃণমূল

আরও কমল বিজেপির বিধায়ক সংখ্যা। রাজ্যের চার বিধানসভা কেন্দ্রের উপনির্বাচনে শূন্য হাতেই ফিরতে হল...

সেপটিক ট্যাঙ্কে চোলাই মদের সরঞ্জাম লুকিয়ে রাখার অভিযোগ, তুলতে গিয়ে নাবালক-সহ মৃত ৩

শনিবার সকালে পশ্চিম মেদিনীপুরের ডেবরা ব্লকের চকরাধাবল্লভ গ্রামে সেপটিক ট্যাঙ্ক থেকে তিন জনের মৃতদেহ...

ব্যক্তিগত ঋণের সুদের হার: এই ৫টি ব্যাঙ্ক সর্বনিম্ন হারে ঋণ দিচ্ছে

পার্সোনাল লোন বা ব্যক্তিগত ঋণে সুদের হার পরিবর্তনশীল। সিবিল স্কোর, আয়, ঋণের পরিমাণ, ঋণের...

মাত্র সাড়ে ৪ হাজার টাকা ঋণ আদায়ে আটকে রেখে মারধর, অপমানে আত্মঘাতী দলিত যুবক

ধারের টাকা শোধ করতে না পারায় এক দলিত যুবককে আটকে রেখে মারধর। অপমানে আত্মঘাতী...

আরও পড়ুন

রেললাইনে মেরামতির জন্য বিশালদেহী রোবটকে কাজে লাগাচ্ছে জাপান

মৌ বসু নিত্যনতুন প্রযুক্তি ব্যবহার করে গোটা বিশ্বকে তাক লাগিয়ে দেয় জাপান। ‘উদিত সূর্যের দেশ’...

সাইবার জালিয়াতিতে লক্ষ লক্ষ টাকা খোয়ালেন চণ্ডীগড়ের মহিলা, নিজেকে কী ভাবে বাঁচাবেন?  

মৌ বসু নানান রকম ফন্দিফিকির করে অনলাইনে আর্থিক জালিয়াতি করে চলেছে সাইবার অপরাধীরা। প্রত্যেকদিনই কেউ...

আপডেটের পর হোয়াটসঅ্যাপ আর ব্যবহার করা যাবে না বিশেষ কিছু মডেলের স্মার্টফোনে

মৌ বসু গোটা বিশ্বে আজ যোগাযোগের অন্যতম গুরুত্বপূর্ণ মাধ্যম হয়ে উঠেছে জনপ্রিয় ইনস্ট্যান্ট মেসেজিং অ্যাপ...
মানসিক স্বাস্থ্য ভাল রাখার ৮ টি অভ্যাস হাড়ের ঘনত্ব বাড়াতে ৯টি যোগব্যায়াম