টুইটারে তিন রঙের টিক, নীল-সোনালি-ধূসর ব্যাজের তাৎপর্য কী

0

গত কয়েক মাসে ব্যাপক পরিবর্তন এসেছে মাইক্রো ব্লগিং সাইট টুইটারে (Twitter)। বিশেষ করে কোম্পানির নতুন সিইও ইলন মাস্কের (Elon Musk) আগমনে এই পরিবর্তনগুলো ঘটেছে।

ব্লু টিক অর্থ ও শর্ত

মাস্ক সেপ্টেম্বরে টুইটারের মালিকানা হাতে নেন। তার পর থেকেই টুইটারে একের পর এক পরিবর্তন শুরু হয়। টুইটার ব্লু সেই পরিবর্তনগুলির মধ্যে একটি। যেখানে ব্যবহারকারীদের ব্লু টিক (Blue tick)-এর জন্য টাকা খরচ করতে হয়। এই ফিচারটি ২৫ নভেম্বরের আগে চালু করেছিল টুইটার। তবে সুরক্ষাজনিত কিছু কারণে এটি বন্ধ করে দেওয়া হয়েছিল। কিন্তু ১২ ডিসেম্বর ফের একটা নতুন আপডেটের সঙ্গে এটা পুনরায় চালু করা হয়।

এই ব্লু চেক মার্ক পাওয়ার জন্য ফোন নম্বর এবং তার ভেরিফিকেশন প্রয়োজন হবে। অর্থাৎ ফোন নম্বরের মাধ্যমেই ইউজারের ভেরিফিকেশন হবে। তবে ট্যুইটার অ্যাকাউন্টে এই ব্লু টিক পাওয়া যাবে কর্তৃপক্ষের অনুমোদনের পরে। ইউজারদের ব্লু টিক দেওয়ার আগে তাঁদের অ্যাকাউন্টের রিভিউ করা হবে।

ব্লু টিক পেতে অর্থের পাশাপাশি পূরণ করতে হবে প্রতিষ্ঠানটির নতুন কিছু শর্তও। অর্থ পরিশোধের পরও প্রয়োজনীয় সব শর্ত পূরণ না হওয়া পর্যন্ত আপনি ব্লু টিক পাবেন না। আর ব্লু টিক কিনতে হলে একটি পূর্ণাঙ্গ অ্যাকাউন্ট থাকতে হবে। অ্যাকাউন্টের নাম, প্রোফাইলের ছবি এবং সেই ছবি সম্প্রতি পরিবর্তন করা হয়েছে, এমন হলে হবে না।

একেক রঙের ভিন্ন তাৎপর্য

টুইটারের সিইও নিজের অফিসিয়াল টুইটার অ্যাকাউন্টে পোস্ট করেছিলেন যে তিনি টুইটার ব্লু পুনরায় চালু করছেন। তবে এ বার তাতে কিছু আপডেট করা হয়েছে। টুইটার এখন একটির পরিবর্তে তিনটি টিক অপশন দিয়েছে, যা বিভিন্ন রঙে দেখা যায়। এই বিভিন্ন রঙের টিকগুলি বিভিন্ন ধরনের অ্যাকাউন্ট সম্পর্কে তথ্য দেয়।

ভেরিফিকেশন অ্যাকাউন্টটি দেখানোর জন্য টুইটার তিনটি রঙের চেক চিহ্ন যুক্ত করেছে। এর মধ্যে রয়েছে ধূসর টিক চিহ্ন, সোনালি টিক চিহ্ন এবং পুরনো নীল টিক চিহ্ন। এই চিহ্নগুলি ভিন্ন ভিন্ন ধরনের অ্যাকাউন্টের প্রতিনিধিত্ব করে।

ব্লু টিক

পুরনো ব্লু টিক দুটি বিষয় নির্দেশ করে। প্রথমত, হয় অ্যাকাউন্টটি টুইটারের পূর্ববর্তী যাচাইকরণের মানদণ্ডের অধীনে যাচাই করা হয়েছিল, যার মধ্যে রয়েছে সক্রিয়, উল্লেখযোগ্য এবং প্রামাণিক। দ্বিতীয়ত, অ্যাকাউন্টটির টুইটার ব্লু-র একটি সক্রিয় সদস্য। এই টিক চিহ্নটি একজন ব্যক্তির জন্য ব্যবহৃত হয়। তিনি একজন সেলিব্রিটি বা একজন সাধারণ মানুষও হতে পারেন। এটা বিরাট কোহলি, যোগী আদিত্যনাথ এমনকি টুইটারের সিইও ইলন মাস্কের অ্যাকাউন্টেও দেখা যাবে।

গোল্ডেন টিক

সোনালি টিক চিহ্নটি নির্দেশ করে যে অ্যাকাউন্টটি ব্যবসায়ের জন্য টুইটার ব্লু-র মাধ্যমে একটি অফিসিয়াল ব্যবসায়িক অ্যাকাউন্ট হিসাবে চিহ্নিত করা হয়েছে। সহজ কথায়, কোম্পানি বা প্রতিষ্ঠানের জন্য সোনালি টিক চিহ্ন ব্যবহার করা হয়। আপনি যদি কিছু কোম্পানির অফিসিয়াল টুইটার অ্যাকাউন্ট দেখেন, সেখানে সোনালি টিক দেখতে পাবেন।

গ্রে টিক

প্ল্যাটফর্মে পাওয়া ধূসর টিক চিহ্নটি কোনো সরকারি প্রতিষ্ঠান, অফিসিয়াল বা বহুপাক্ষিক সংস্থার প্রতিনিধিত্ব করে। এর মধ্যে ভারতের প্রধানমন্ত্রীর অ্যাকাউন্ট, যোগ্য সরকারি প্রতিষ্ঠানের অ্যাকাউন্ট, আইন প্রয়োগকারী এবং নিয়ন্ত্রক সংস্থা এবং অন্যান্য প্রধান জাতীয় স্তরের সংস্থাগুলি অন্তর্ভুক্ত রয়েছে।

dailyhunt

খবরের সব আপডেট পড়ুন খবর অনলাইনে। লাইক করুন আমাদের ফেসবুক পেজ। সাবস্ক্রাইব করুন আমাদের ইউটিউব চ্যানেল

বিজ্ঞাপন