টুইটারকে শেষ সুযোগ, নিয়ম না মানলে ফল ভুগতে হবে, সতর্কতা কেন্দ্রের

0
Twitter

খবর অনলাইন ডেস্ক: নতুন তথ্যপ্রযুক্তি আইন মেনে না চললে শাস্তির মুখে পড়তে হবে। ভারতে নিজস্ব অধিকারিক নিয়োগের শেষ সুযোগ দিয়ে সোশ্যাল মিডিয়া প্ল্য়াটফর্ম টুইটারকে সতর্ক করে দিল কেন্দ্রীয় সরকার।

নতুন তথ্যপ্রযুক্তি বিধি প্রণয়ন করেছে কেন্দ্র। সব সোশ্যাল মিডিয়া প্ল্যাটফর্মকেই সেই নিয়ম মেনে দেশে কাজ করতে হবে। যদিও টুইটার সেই আইন কার্যকরে অনীহা দেখিয়েছে।

Loading videos...

শনিবার ভারত ভিত্তিক আধিকারিক নিয়োগের চূড়ান্ত সুযোগ দিয়ে কেন্দ্র স্পষ্ট ভাষায় জানিয়ে দিয়েছে, “অবিলম্বে আইন মেনে চলার জন্য টুইটারকে চূড়ান্ত নোটিশ দেওয়া হয়েছে। ২০০০ সালের ভারতীয় তথ্যপ্রযুক্তি আইনের ৭৯ নম্বর ধারা না মানলে এই আইন ও ভারতীয় দণ্ডবিধির আওতায় কড়া শাস্তির মুখে পড়তে পারে টুইটার”।

উপরাষ্ট্রপতি বেঙ্কাইয়া নাইডুর ব্যক্তিগত অ্যাকাউন্ট থেকে “ব্লু টিক” ব্যাজটি সংক্ষিপ্ত ভাবে সরানোর পরে বিতর্ক দেখা দেয়। এই ঘটনার পরই টুইটারকে কার্যত চরম হুঁশিয়ারি দিল কেন্দ্র।

কেন্দ্রীয় সরকার, কেন্দ্রের শাসক দল বিজেপির সঙ্গে টুইটারের বিরোধ নতুন নয়। তবে উপরাষ্ট্রপতির অ্যাকাউন্ট থেকে ব্লু-টিক সরিয়ে নেওয়ার ঘটনা সেই বিরোধে নতুন ইন্ধন জুগিয়েছে। বেশ কিছু বিজেপি নেতার টুইট নিয়েও টুইটারের অবস্থান উভয়পক্ষের সম্পর্কের অবনতি ঘটিয়েছে।

কয়েক দিন আগেই ভারতে কর্মীদের নিরাপত্তা নিয়ে উদ্বেগ প্রকাশ করে নতুন নিয়ম মেনে চলতে আরও তিন মাস সময় চেয়েছিল টুইটার। টুইটারের এক মুখপাত্র জানিয়েছিলেন, “ভারতে আমাদের কর্মীদের উপর ঘটে চলা সাম্প্রতিক ঘটনা নিয়ে আমরা উদ্বেগে রয়েছি। আমরা যাদের পরিষেবা দিচ্ছি, তাদের স্বাধীন মতপ্রকাশে বিঘ্ন ঘটার সম্ভাবনা রয়েছে”।

প্রসঙ্গত, ২৫ মে-র মধ্যে সোশ্যাল মিডিয়া প্ল্যাটফর্মগুলিকে নয়া বিধি কার্যকরের নির্দেশ দিয়েছিল কেন্দ্র। কিন্তু সেই সময়সীমা পার হয়ে যাওয়ার পরেও বেশির ভাগ প্ল্যাটফর্ম-ই তা কার্যকর করতে পারেনি। উলটো দিকে কেন্দ্রীয় সরকারের নতুন ডিজিটাল বিধিগুলির বিরুদ্ধে দিল্লি হাইকোর্টে একটি মামলা দায়ের করেছে সোশ্যাল মিডিয়া প্ল্যাটফর্ম হোয়াটসঅ্যাপ। দাবি করা হয়েছে, নতুন বিধি ব্যবহারকারীর গোপনীয়তা সুরক্ষা ভেঙে দিতে বাধ্য করবে।

আরও পড়তে পারেন: গোপনীয়তার অধিকার শেষ কথা নয়, হোয়াটসঅ্যাপের মামলায় প্রতিক্রিয়া কেন্দ্রের

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.