সৌরশক্তি কাজে লাগিয়ে ক্রিপ্টো মাইনিং বৈধ করা যায়, দেখিয়ে দিল এই দেশ

0
বিভিন্ন ধরনের ক্রিপ্টো। প্রতীকী ছবি

তাসখন্দ: সৌর শক্তি ব্যবহার করে সংস্থাগুলিকে ক্রিপ্টোকারেন্সি মাইনিং করার অনুমতি দিচ্ছে উজবেকিস্তান। চলতি সপ্তাহে প্রকাশিত সে দেশের রাষ্ট্রপতির জারি করা আদেশনামা অনুযায়ী, দেশি-বিদেশি যে কোনো সংস্থার যে কোনো ধরনের ক্রিপ্টো কার্যকলাপকে আয়কর থেকে ছাড় দেওয়া হবে।

তাসখন্দ সরকার চাইছে, ক্রিপ্টো মাইনিংয়ের জন্য প্রয়োজনীয় শক্তি সংগ্রহ করা যেতে পারে সোলার প্যানেল ব্যবহারের মাধ্যমে। তবে বিদ্যুৎ ব্যবহারের জন্য বিকল্প পথও খোলা থাকছে। সে ক্ষেত্রে পাওয়ার গ্রিডের সঙ্গে সংযুক্ত হওয়ার জন্য সাধারণের থেকে দ্বিগুণ ব্যয় করতে হবে সংস্থাগুলিকে। তাতে সারচার্জ চাপানো হবে।

অন্য দিকে, ক্রিপ্টো মাইনিংয়ের জন্য কোনো লাইসেন্সেরও প্রয়োজন নেই। তবে অবশ্যই নবগঠিত উজবেক ন্যাশনাল এজেন্সি ফর প্রসপেক্টিভ প্রজেক্টের কাছে আগ্রহী সংস্থাকে নাম নথিভুক্ত করতে হবে।

বিটকয়েন-সহ কিছু ক্রিপ্টোকারেন্সি, প্রুফ অব ওয়ার্ক নামে একটি প্রক্রিয়ার মাধ্যমে তৈরি করা হয়। যার জন্য কম্পিউটারকে জটিল ধাঁধার সমাধান করে মুদ্রার “মাইন” করতে হয়। এই ধরনের কাজে ব্যবহৃত কম্পিউটারগুলিতে প্রচুর পরিমাণে বিদ্যুতের প্রয়োজন পড়ে।

২০১৮ সালে ক্রিপ্টোকারেন্সি ট্রেডিংকে বৈধ করেছে উজবেকিস্তান। কিন্তু সেটা শুধুমাত্র একটি দেশীয় ক্রিপ্টো এক্সচেঞ্জে সীমাবদ্ধ। মধ্য এশিয়ার এই দেশ একগুচ্ছ পুনর্নবীকরণযোগ্য শক্তি প্রকল্প চালু করেছে, যেগুলির বেশিরভাগই সৌর এবং বায়ু বিদ্যুৎ কেন্দ্র।

গত বছর বিটকয়েন মাইনিংয়ের জন্য বিশ্বের দ্বিতীয় বৃহত্তম কেন্দ্র হয়ে উঠেছে প্রতিবেশী কাজাখস্তান। এই তালিকার শীর্ষে রয়েছে মার্কিন যুক্তরাষ্ট্র। একাংশের মতে, এই কাজে প্রচুর পরিমাণে বিদ্যুতের প্রয়োজন হওয়ায় চাপ পড়ছে কয়লা-নির্ভর তাপ বিদ্যুতের উপর। যে কারণে মাইনিংয়ের কাজে প্রায়শই ব্যাঘাত সৃষ্টি হচ্ছে।

আরও পড়তে পারেন:

তৃণমূলের দালাল! হাইকোর্টে অধীরের বিরুদ্ধে সওয়াল করতে এসে বিক্ষোভের মুখে চিদাম্বরম

রেপো রেট বাড়তেই শেয়ার বাজারে ধস, ঋণের ইএমআই বেড়ে যাওয়ার আশংকা

ক্রমবর্ধমান মূল্যবৃদ্ধি, আচমকা সুদের হার বাড়াল আরবিআই

টেট ২০১৪ নিয়ে হাইকোর্টে বিজেপি, দাবি সিবিআই, ইডি তদন্তের

বিশেষ বিশেষ ক্ষেত্রে টাকার বিনিময় টুইট, জানালেন ইলন মাস্ক

খবরের সব আপডেট পড়ুন খবর অনলাইনে। লাইক করুন আমাদের ফেসবুক পেজ। সাবস্ক্রাইব করুন আমাদের ইউটিউব চ্যানেল

বিজ্ঞাপন