CoWin: অনলাইনে ভ্যাকসিন রেজিস্ট্রেশন সম্পর্কিত কেলেঙ্কারি, আপনার সতর্ক হওয়া উচিত

0

খবর অনলাইন ডেস্ক: কো-উইন প্ল্যাটফর্মে টিকাকরণের জন্য অ্যাপয়েন্টমেন্ট পেতে সরকার অথবা স্বেচ্ছাসেবী সংস্থার নাম করে আপনার কাছে ফোন আসতে পারে। সাহায্য করার নামে তারা ছল-কৌশল করে টাকা চাইতে পারে, অথবা আপনার কাছ থেকে গোপনীয় পাসওয়ার্ডও চুরি করে নিতে পারে।

সাইবার বিশেষজ্ঞরা বলছেন, এ ধরনের সহযোগিতা মূলক ফোন পেলে মোটেই ফাঁদে পা দেবেন না। প্রতারকরা হয়তো আপনাকে তাদের দেওয়া কোনো অ্যাপ মোবাইল অথবা ডেস্কটপে ডাউনলোড করার কথা বলতে পারে। মনে রাখবেন, এ ভাবে তারা আপনার ব্যাঙ্ক অ্যাকাউন্টেও হানা দিতে পারে।

Loading videos...

কী ভাবে প্রতারণার শিকার হতে পারেন?

মোবাইল এসএমএস: সাহায্য করার নামে আপনার মোবাইলে লিঙ্ক পাঠিয়ে কোনো অ্যাপ ডাউনলোড করার কথা বলতে পারে প্রতারকরা।

মনে রাখবেন, কেন্দ্রীয় সরকারের আরোগ্য সেতু অ্যাপ অথবা কো-উইন থেকেই ভ্যাকসিনের জন্য নাম নথিভুক্ত করা যায়। এখনও পর্যন্ত বিকল্প কোনো স্বীকৃত পদ্ধতি নেই।

হোয়াটসঅ্যাপ মেসেজ: আচমকা আপনার হোয়াটসঅ্যাপে মেসেজ পাঠিয়ে বলা হতে পারে, ভ্যাকসিনের জন্য আপনার নাম নথিভুক্ত হয়ে গিয়েছে।

এ ক্ষেত্রে আপনাকে একটি লিঙ্ক পাঠিয়ে বলা হতে পারে, এই লিঙ্কে ক্লিক করে ন্যূনতম খরচ জমা করে দিন। মনে রাখবেন, হোয়াটসঅ্যাপ অথবা কোনো সোশ্যাল মিডিয়ার সঙ্গে সরকারি ভাবে টিকাকরণের জন্য কোনো চুক্তিই হয়নি।

ই-মেল: তৃতীয়পক্ষের অ্যাপ ডাউনলোড করে টিকা নেওয়ার জন্য আপনার কাছে কোনো ই-মেল আসতে পারে। সে ক্ষেত্রে কোনো অ্যাপ ডাউনলোড করার কথা বলা হতে পারে। এই অ্যাপ্লিকেশনগুলির বেশিরভাগ ম্যালওয়্যার।

সিকিউরিটি কোড: নাম নথিভুক্তকারী ব্যক্তিরা যাতে ভ্যাকসিন পান, সে জন্য সরকারি ভাবে একটি চার সংখ্যার সিকিউরিটি কোড চালু করা হয়েচে। কো-উইন প্ল্যাটফর্মে এই কোড পাওয়া যায়।

এই কোড শুধু ভ্যাকসিন কেন্দ্রের কর্মীকেই দেখাবেন। অন্য কাউকে নয়। সরকারি আধিকারিকের পরিচয় দিয়ে কেউ যদি আপনাকে ফোন করে ওই কোড জানতে চায়, তা হলেও কখনোই তা বলবেন না।

কী ভাবে পাওয়া যাবে কোড?

মনে রাখতে হবে, এই নতুন ফিচার শুধুমাত্র তাঁদের ক্ষেত্রেই কার্যকর হবে, যাঁরা টিকার জন্য স্লট বুকিং করতে অনলাইনে আবেদন জানাবেন।

চার সংখ্যার এই সিকিউরিটি কোড অ্যাপয়েন্টমেন্ট অ্যাকনলেজমেন্ট স্লিপের উপরেই ছাপা থাকবে, যা টিকাকর্মী আগে থেকে জানতে পারবেন না। এ ছাড়া আবেদনকারীকে যে কনফার্মেশন এসএমএস পাঠানো হবে, সেথানেও কোডটি জানিয়ে দেওয়া হবে।

নাগরিকদের উদ্দেশে মন্ত্রকের পরামর্শ, কো-উইন থেকে স্লট বুকিংয়ের পর টিকাকেন্দ্রে যাওয়ার সময় অবশ্যই অ্যাপয়েন্টমেন্ট স্লিপটি সঙ্গে রাখতে হবে। সেটা ডিজিটাল বা প্রিন্ট করেও নিয়ে যাওয়া যেতে পারে। সঙ্গে রেজিস্টার্ড মোবাইলে আসা কনফার্মেশন এসএমএস-টিও সঙ্গে রাখতে হবে।

কী ভাবে নাম নথিভুক্ত করবেন?

১. মোবাইলে অথবা কম্পিউটারে cowin.gov.in খুলুন।

২. রেজিস্টার অথবা সাইন ইন বাটনটি চাপুন ।

৩. এর পরে মোবাইল নম্বর অথবা আধার নম্বর দিতে হবে।

৪. মোবাইলে ওটিপি আসবে। নির্দিষ্ট জায়গায় ওটিপি দিন।

৫. CoWIN অ্যাপে নাম নথিভুক্তির পর অ্যাপয়েন্টমেন্ট পাওয়া যাবে। পছন্দের তারিখ ও সময় নির্দিষ্ট করতে হবে।

৬. টিকা নেওয়া হয়ে যাওয়ার রেফারেন্স আইডি পাওয়া যাবে। যেটির সাহায্যে ভ্যাক্সিনেশন সার্টিফিকেটটি ডাউনলোড করা যাবে।

আরও পড়তে পারেন: কোভিড টিকা বা চিকিৎসা পরিষেবায় বাধ্যতামূলক নয় আধার, জানাল ইউআইডিএআই

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.