ওয়েবডেস্ক :  প্রথমে জিও। তার পর আইডিয়া আর এয়ারটেল। এ বার ভোডাফোন। জিও-র দেখাদেখি গ্রাহকদের অল্প খরচে বেশি সুবিধে দিতে শুরু করেছিল বিভিন্ন টেলিকম সংস্থা গত বছর থেকেই। এ বারও নতুন বছর পড়তে না পড়তেই আবার জিও-র ধাক্কা। জিও একই প্ল্যানের খরচ প্রায় ৫০ থেকে ৬০ টাকা করে কমিয়ে দিল। তা ছাড়া বাকি সুবিধে তো আছেই। ঠিক তার পর পরই আইডিয়া আর এয়ারটেল করল কী, খরচ একই রেখে দিনের মেয়াদ দিল বাড়িয়ে। এ বার সেই পথেই পা বাড়াল ভোডাফোনও। ভোডাফোন তাদের দু’টি মাঝারি খরচের ৪৫৮ ও ৫০৯ টাকার প্রিপেড প্ল্যান দাম একই রাখল কিন্তু দিনের মেয়াদ বাড়িয়ে দিল। যদিও এই বর্ধিত সুবিধে দেশের সর্বত্রই এখনই পাওয়া যাচ্ছে না।

ভোডাফোনের ৪৫৮ টাকার প্ল্যান – আগে এই প্ল্যান ছিল ৭০ দিনের জন্য। এখন থেকে হল ৮৪ দিনের জন্য। সঙ্গে আনলিমিটেড ভয়েস কল। লোকাল, এসটিডি আর রোমিং কল ফ্রি। তবে এরও একটা সীমাবদ্ধতা আছে। দিনে ২৫০ মিনিট আর সপ্তাহে ১০০০ মিনিট। সঙ্গে রয়েছে দিনে ১০০টা এসএমএস ফ্রি। আর দিনে এক জিবি ডেটা। অর্থাৎ নতুন সুবিধায় ৭০ জিবি ডেটার জায়গায় পাওয়া যাচ্ছে ৮৪ জিবি ডেটা।

আরও পড়ুন : জিওর ধাক্কায় মেয়াদ বাড়ল এয়ারটেল, আইডিয়ার চারটি প্ল্যানে

ভোডাফোনের ৫০৯ টাকার প্ল্যান – আগে এই ৫০৯ টাকার প্ল্যান ছিল ৮৪ দিনের জন্য। এখন থেকে হল ৯১ দিনের জন্য। সঙ্গে আনলিমিটেড ভয়েস কল। লোকাল, এসটিডি আর রোমিং কল ফ্রি। তবে এ ক্ষেত্রেও একটা সীমাবদ্ধতা আছে। দিনে ২৫০ মিনিট আর সপ্তাহে ১০০০ মিনিট। সঙ্গে রয়েছে দিনে ১০০টা এসএমএস ফ্রি। আর দিনে এক জিবি ডেটা। অর্থাৎ নতুন সুবিধায় ৮৪ জিবি ডেটার জায়গায় পাওয়া যাচ্ছে ৯১ জিবি ডেটা।

তা ছাড়া দু’টি প্ল্যানেই পাওয়া যাবে ভোডাফোনের বিভিন্ন অ্যাপ বিনামূল্যে ব্যবহার করার সুযোগও।

দেশের মধ্যে আপাতত সব জায়গায় যেমন এই সুবিধা এখনই দেওয়া হচ্ছে না। হিমাচলপ্রদেশ, অন্ধ্রপ্রদেশ, তেলঙ্গনা, বিহার, ঝাড়খণ্ড-সহ বিভিন্ন জায়গায় এই সুবিধে এখনই নেই। তেমনই সর্বত্রই দু’টি প্ল্যানের বদলও হয়নি। যেমন রাজস্থান, হরিয়ানা, ওড়িশায় ৪৫৮ আর ৫০৯ দু’টি প্ল্যানই আপাতত ৮৪ দিনের জন্য রয়েছে।

উত্তর দিন

আপনার মন্তব্য দিন !
আপনার নাম লিখুন