darknet

ওয়েবডেস্ক: ইন্টারনেট তো এখন ঘরে ঘরে। কমবেশি সকলেরই ইন্টারনেট সংযোগ কাজে লাগে। কিন্তু এর এমন অনেক বিষয় আছে যেগুলি আমরা জানি না। সেগুলি জেনে রাখা যথেষ্ট দরকার। সেই রকমই কয়েকটি বিষয়ে রইল এখানে, দেখে নেওয়া যাক-

১. সার্চ ইঞ্জিন – এমন অনেক সার্চ ইঞ্জিন রয়েছে যেগুলি সরাসরি ভাবে সংযোগ করে মাদক, দেহ ব্যবসা, গোপনে অস্ত্র ব্যবসার সঙ্গে। এই সবের জন্য একটি গোপন চ্যাট রুম থাকে।

২. ডার্কনেট কর্নার – এটি বিশ্ব ব্যাপী প্রচলিত খুব সাংঘাতিক একটি ব্যাপার। বেনামে অপরাধমূলক কাজকর্মে ব্যবহার করা হয়। বিশেষ ধরনের সফটওয়্যার যেমন টর ও আই২পি নেটওয়ার্কে কাজ করে।

৩. ইন্টারনেটের বিস্তার – গুগল-এ যতটুকু দেখতে পান তা হল বিশ্ব ব্যাপী গোটা ইন্টারনেটের মাত্র ৪%। বাকি ৯৬% অদেখা, একে ‘ডিপ ওয়েব’ বলে ধরা হয়। ডিপ ওয়েব গুগলের আওতায় আসে না।

আরও পড়ুন : মূল্যবৃদ্ধির আঁচ এ বার দুধে, নতুন বছরে বাড়তে চলেছে দাম

৪. বেআইনি – ডার্ক নেটের ব্যাবহার কিন্তু বেআইনি নয়। কিন্তু সাংঘাতিক ঝুঁকিপূর্ণ। কারণ প্রথমত পুলিশ সব সময় কড়া পাহারা রাখে এই ডার্ক নেটে। দ্বিতীয় যারা খারাপ উদ্দেশ্য নিয়ে এই ডার্ক নেট ব্যবহার করে তারা আপনার ক্ষতি করতে পারে।

৫. ডার্কনেট সার্চ ইঞ্জিন – গুগল নয়। ডার্কনেটের সার্চ ইঞ্জিন আলাদা। টোর ছাড়াও একটি অতি প্রচলিত ডার্কনেট সার্চ ইঞ্জিন হল ‘ডাকডাকগো’।

৬. ডার্কনেটে সোশ্যাল মিডিয়া – সোশ্যাল মিডিয়া ডার্কনেটেও আছে। তবে তা অন্য ভার্সান। যেই ভার্সান সাধারণ জীবনে ব্যবহৃত হয় সেই ভার্সান নয়। তেমন একটি হল ‘ইল্লো’। এখানে ফেসবুকের নিজস্ব আলাদা ভার্সান আছে। কেউ যাতে খুঁজে না পায় তার জন্য এই নেট ব্যবহার করা হয়।

darknet

৭. ওয়েব হিস্ট্রি – ডার্কনেটে ওয়েব হিস্ট্রি রেকর্ড হয় না। তবে সরকারের কাছে দুষ্কৃতীদের খুঁজতে এই ওয়েব হিস্ট্রি বের করার জন্য বিশেষ ধরনের সফটওয়্যার আছে। তাতে সবই ধরা পড়ে।

৮. কল করার ব্যবস্থা – এখানে কল করার কোনো ব্যবস্থা নেই। ক্রেতা আর বিক্রেতার মধ্যে কোনো রকম যোগাযোগের জন্য কল করা যায় না। ব্যক্তিগত তথ্য শেয়ার করা যায় না।

৯. কারা ব্যবহার করে – ডার্কনেট খালি দুষ্কৃতীরা নয়, ব্যবহার করে বিশ্ব ব্যাপী সরকারি গোয়েন্দা সংস্থা, পুলিশরাও।

১০. কী কী কাজ হয় ডার্ক নেটে – মাদকের ব্যবসা, বেআইনি ওষুধের ব্যবসা, বেআইনি অস্ত্র, দেহ ব্যবসা, কোনো ব্যাপারে বিস্তৃত খবরাখবর লেনদেন, মানব দেহের বিভিন্ন অঙ্গপ্রত্যঙ্গের ব্যবসা থেকে শুরু করে বিশ্বের যাবতীয় খারাপ কাজের জন্য ডার্ক নেট ব্যবহার হয়।

মন্তব্য করুন

Please enter your comment!
Please enter your name here