হোয়াটসঅ্যাপে এমন মেসেজ এলে ভুল করেও ক্লিক করবেন না

0
whatsapp
প্রতীকী ছবি

ওয়েবডেস্ক : ভুয়ো মেসেজ মাঝে মধ্যেই থাবা বসায় হোয়াটসঅ্যাপে। মানুষকে বিভ্রান্ত করে। সিকিউরিটি রিসার্চ ফার্ম ইসেট এমনই একটি অভিনব স্ক্যাম মেসেজ আবিষ্কার করেছে। এই নতুন স্ক্যামটি ঘুরছে হোয়াটসঅ্যাপে।

হোয়াটসঅ্যাপের দশতম জন্মবার্ষিকীতে এই স্ক্যামটি মানুষকে বোকা বানাচ্ছে। এটি হাতিয়ার করেছে ১০তম জন্ম বার্ষিকীকে। এই স্ক্যামে একটি ভুয়ো খবর ছড়ানো হচ্ছে। লেখা থাকছে হোয়াটসঅ্যাপের ১০ তম জন্ম বার্ষিকীতে সংস্থা এক হাজার জিবি ডেটা বিনামূল্যে গ্রাহকদের উপহার দিচ্ছে। এই লাইনটি পরে সকলেই ভুল বুঝতে বাধ্য। ফাঁদে পা দিচ্ছেন অনেকেই।

তাই বলি কী এমন কোনো কিছুই দিচ্ছে না সংস্থা। শুধু ডেটা কেন অন্য অনেক সামগ্রীই দেওয়ার কথা বলে প্রতারণা করা হচ্ছে। সাবধান, লোভে পাপ, পাপে মৃত্যু।

এই কথা লিখে সঙ্গে একটি লিঙ্ক পাঠানো হচ্ছে। যদি লিঙ্কটিকে ভুল করেও ক্লিক করেন দেখবেন ভেতরে লেখা আছে অফার সীমিত।

এখানেই শেষ নয়। এর পর বেশ কিছু প্রশ্নের উত্তর দিতে বলা হবে। জিজ্ঞাসা করা হবে কী ভাবে আপনারা এই অফারের বিষয়ে জানতে পারলেন, ইত্যাদি ইত্যাদি। এই গোটা ব্যাপারটিই সন্দেহজনক। তাই এই সব প্রশ্নোত্তরের জালে না জড়ানোই ভালো।

এক বার এই প্রশ্নের উত্তর দিতে শুরু করলেই এর পর ৩০ জনকে এই মেসেজটি ফরোয়ার্ড করতে নির্দেশ দেওয়া হবে। বলা হবে ৩০ জনকে এই ম্যাসেজ পাঠালে তবেই ১০০০ জিবি ডেটা বিনামূল্যে পাওয়া যাবে।

এই সবই লোক ঠকানো কারবার। প্রতারকদের বানানো ছক। মানুষকে বোকা বানিয়ে এই ভাবে তারা বহু টাকা রোজগার করে নিচ্ছে।

যারা এই স্ক্যামটি আবিষ্কার করেছে, তারা কোনো ক্ষতিকারক সফটওয়্যার বা ভাইরাস আবিষ্কার করেনি।     

প্রসঙ্গত বলে রাখাই যায়, এডি দাসের জুতো, পিৎজা হাটের পিৎজাও এর আগে এমন ভাবেই টোপ হিসাবে ব্যবহার করা হয়েছে।

দেখুন তো হোয়াটসঅ্যাপের এই ৪টি ব্যবহার আপনি জানেন কি না? এই ফিচারগুলি না জানলে ক্লিক করুন, শিখে নিন।

উত্তর দিন

Please enter your comment!
Please enter your name here