whatsapp

অ্যান্ড্রয়েড ব্যবহারকারীদের উদ্দেশে একটি কঠোর সতর্কতা জারি করেছে হোয়াটসঅ্যাপ। মেসেজিং অ্যাপের ভুয়ো সংস্করণ থেকে সতর্ক থাকতে বলেছে সংস্থা।

হোয়াটসঅ্যাপের সিইও উইল ক্যাথকার্ট টুইটারে এই সতর্কতার উল্লেখ করেছেন। জানিয়েছেন, ব্যবহারকারীরা অ্যাপটির যে কোনো পরিবর্তিত সংস্করণ ব্যবহার করার সময় বড়ো সমস্যায় পড়তে পারেন। হোয়াটসঅ্যাপে সক্রিয় ব্যবহারকারীর সংখ্যা প্রায় ২০০ কোটি। বর্তমানে সবচেয়ে জনপ্রিয় মোবাইল মেসেজিং অ্যাপগুলির মধ্যে একটি। এটি প্রতারকদের কাছেও যথেষ্ট জনপ্রিয়। তারা বিভিন্ন কৌশলের মাধ্যমে ব্যবহারকারীদের নিশানা করছে।

তিনি জানান, সংস্থার বিশেষ সুরক্ষা সংক্রান্ত গবেষক দল বেশ কিছু ভুয়ো অ্যাপের সন্ধান পেয়েছে। যেগুলো হোয়াটসঅ্যাপের মতোই পরিষেবা দেওয়ার দাবি করছে। কিন্তু সেগুলোর মধ্যে লুকিয়ে রয়েছে ম্যালওয়ার।

ক্যাথকার্ট বলেছেন, “ওই অ্যাপগুলি নতুন ফিচারের প্রলোভন দেখায়। কিন্তু মানুষের ফোনে সংরক্ষিত ব্যক্তিগত তথ্য চুরি করার জন্য এক ধরনের কেলেঙ্কারি। আমরা যা পেয়েছি তা Google-এর সঙ্গে শেয়ার করেছি এবং ভুয়ো অ্যাপগুলিকে ঠেকাতে যৌথ ভাবে কাজ করছি”।

তবে হোয়াটসঅ্যাপের ভুয়ো সংস্করণগুলি গুগল প্লে স্টোরে পাওয়া যায় না। ব্যবহারকারীরা অজানা লিঙ্ক থেকে এই অ্যাপগুলি ডাউনলোড ফাঁদে পড়ে যান।

আরও পড়ুন: ২০৫০ সালের মধ্যে বিশ্বের অর্ধেকের বেশি মানুষের ঠাঁই হবে এই ৮টি দেশে

খবরের সব আপডেট পড়ুন খবর অনলাইনে। লাইক করুন আমাদের ফেসবুক পেজ। সাবস্ক্রাইব করুন আমাদের ইউটিউব চ্যানেল

বিজ্ঞাপন