ওয়েবডেস্ক : বর্তমানে সব থেকে জনপ্রিয় মেসেজিং অ্যাপ হল হোয়াটসঅ্যাপ। একে আরও বেশি ইউজার ফ্রেন্ডলি করে তোলার জন্য নিত্য নতুন ফিচার আনছে সংস্থা। এর মধ্যে রয়েছে বেশ কিছু সহজবোধ্য ও কার্যকরী ফিচার। এই ফিচারগুলি জানা না থাকলে এক বার চোখ বুলিয়ে নিন। কারণ অনেক সময় অনেক কাজেই লেগে যেতে পারে এই ফিচারগুলি।

১। স্ট্যাটাস ডাউনলোড

হোয়াটসঅ্যাপে স্ট্যাটাস দেওয়ার ব্যাপারটা কম বেশি সকলেই জানেন। কিন্তু সেগুলি যে প্রয়োজনে ডাউনলোড করা যায় তা অনেকেই জানেন না।

থার্ড পার্টি অ্যাপ ‘স্ট্যাটাস ডাউনলোডার’ ব্যবহার করে অন্যের দেওয়া এই ভিডিও বা ছবি ডাউনলোড করা যায়। এই অ্যাপ পাওয়া যায় প্লে স্টোর থেকে। তা ছাড়া ‘ফাইলস অ্যাপ’ ডাউনলোড করেও এই কাজটি করা যায়।

এর জন্য ফাইল অ্যাপে যেতে হবে। সেখান থেকে হোয়াটসঅ্যাপ ওপেন করতে হবে। সেখান থেকে যেতে হবে মিডিয়া, তারপর স্ট্যাটাস। এখানে ‘শো হিডেন ফাইলস’ ওপেন করে নিতে হবে।

২। স্টোরেজ ফুল?

পড়ুন – চেহারা বদলে দিচ্ছে ফেসঅ্যাপ, তবে সাবধান

জানেন কী ভাবে দেখবেন আপনার স্টোরেজ ফুল কারা করছে? প্রথমেই স্মার্টফোন অন করুন। সেখান থেকে হোয়াটসঅ্যাপে যান। সেখান থেকে সেটিংসে। সেটিং-এ গিয়ে ‘ডেটা অ্যন্ড স্টরেজ ইউসেজ’-এ যান। সেখানেই দেখতে পাবেন একটি তালিকা। যারা আপনার অ্যাকাউন্টে ছবি ভিডিও পাঠিয়ে ভর্তি করে রেখেছে। তালিকাটি কালানুক্রমে সাজানো থাকে। কত এমবি বা জিবি ডেটা রয়েছে তাও লেখা থাকে।

৩। ভয়েস ম্যাসেজ শোনা

যদি আপনার কাছে হেড ফোন না থাকে তা হলে ভয়েস মেসেজ শোনা খুব সমস্যা। কিন্তু হোয়াটসঅ্যাপে এই সমস্যার সমাধান আছে। হেড ফোন ছাড়াই শুনতে পাবেন ভয়েস ম্যাসেজ। ওই ভয়েস ম্যাসেজের প্লে বোতামে ক্লিক করতে হবে। তার পর ফোনটি কানের কাছে ধরতে হবে। দেখুন শুনতে পাচ্ছেন ভয়েস মেসেজটি?

৪। লেখার ধরন

পছন্দের মতো লেখার ধরন সেট করে নিজের ফোনে হোয়াটসঅ্যাপকে সাজাতে কার না ভালো লাগে। সেই সুবিধে অবশ্যই করে দিয়েছে হোয়াটসঅ্যাপ। এটি একটি থার্ড পার্টি অ্যাপ। এই অ্যাপের নানান রকম ফন্ট স্টাইল ব্যবহার করে লেখার ধরন, লেখার সাইজ, রং ইত্যাদিকে বদলে ফেলা যায় অতি সহজে।

দেখুন এই পদ্ধতিগুলি প্রয়োগ করে, আপনিও স্মার্টফোনের মতো স্মার্ট হতে পারলেন কিনা?

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here