Connect with us

প্রযুক্তি

দেখুন তো হোয়াটসঅ্যাপের এই ৪টি ব্যবহার আপনি জানেন কি না?

Published

on

whatsapp

ওয়েবডেস্ক : বর্তমানে সব থেকে জনপ্রিয় মেসেজিং অ্যাপ হল হোয়াটসঅ্যাপ। একে আরও বেশি ইউজার ফ্রেন্ডলি করে তোলার জন্য নিত্য নতুন ফিচার আনছে সংস্থা। এর মধ্যে রয়েছে বেশ কিছু সহজবোধ্য ও কার্যকরী ফিচার। এই ফিচারগুলি জানা না থাকলে এক বার চোখ বুলিয়ে নিন। কারণ অনেক সময় অনেক কাজেই লেগে যেতে পারে এই ফিচারগুলি।

১। স্ট্যাটাস ডাউনলোড

হোয়াটসঅ্যাপে স্ট্যাটাস দেওয়ার ব্যাপারটা কম বেশি সকলেই জানেন। কিন্তু সেগুলি যে প্রয়োজনে ডাউনলোড করা যায় তা অনেকেই জানেন না।

থার্ড পার্টি অ্যাপ ‘স্ট্যাটাস ডাউনলোডার’ ব্যবহার করে অন্যের দেওয়া এই ভিডিও বা ছবি ডাউনলোড করা যায়। এই অ্যাপ পাওয়া যায় প্লে স্টোর থেকে। তা ছাড়া ‘ফাইলস অ্যাপ’ ডাউনলোড করেও এই কাজটি করা যায়।

এর জন্য ফাইল অ্যাপে যেতে হবে। সেখান থেকে হোয়াটসঅ্যাপ ওপেন করতে হবে। সেখান থেকে যেতে হবে মিডিয়া, তারপর স্ট্যাটাস। এখানে ‘শো হিডেন ফাইলস’ ওপেন করে নিতে হবে।

২। স্টোরেজ ফুল?

পড়ুন – চেহারা বদলে দিচ্ছে ফেসঅ্যাপ, তবে সাবধান

জানেন কী ভাবে দেখবেন আপনার স্টোরেজ ফুল কারা করছে? প্রথমেই স্মার্টফোন অন করুন। সেখান থেকে হোয়াটসঅ্যাপে যান। সেখান থেকে সেটিংসে। সেটিং-এ গিয়ে ‘ডেটা অ্যন্ড স্টরেজ ইউসেজ’-এ যান। সেখানেই দেখতে পাবেন একটি তালিকা। যারা আপনার অ্যাকাউন্টে ছবি ভিডিও পাঠিয়ে ভর্তি করে রেখেছে। তালিকাটি কালানুক্রমে সাজানো থাকে। কত এমবি বা জিবি ডেটা রয়েছে তাও লেখা থাকে।

৩। ভয়েস ম্যাসেজ শোনা

যদি আপনার কাছে হেড ফোন না থাকে তা হলে ভয়েস মেসেজ শোনা খুব সমস্যা। কিন্তু হোয়াটসঅ্যাপে এই সমস্যার সমাধান আছে। হেড ফোন ছাড়াই শুনতে পাবেন ভয়েস ম্যাসেজ। ওই ভয়েস ম্যাসেজের প্লে বোতামে ক্লিক করতে হবে। তার পর ফোনটি কানের কাছে ধরতে হবে। দেখুন শুনতে পাচ্ছেন ভয়েস মেসেজটি?

৪। লেখার ধরন

পছন্দের মতো লেখার ধরন সেট করে নিজের ফোনে হোয়াটসঅ্যাপকে সাজাতে কার না ভালো লাগে। সেই সুবিধে অবশ্যই করে দিয়েছে হোয়াটসঅ্যাপ। এটি একটি থার্ড পার্টি অ্যাপ। এই অ্যাপের নানান রকম ফন্ট স্টাইল ব্যবহার করে লেখার ধরন, লেখার সাইজ, রং ইত্যাদিকে বদলে ফেলা যায় অতি সহজে।

দেখুন এই পদ্ধতিগুলি প্রয়োগ করে, আপনিও স্মার্টফোনের মতো স্মার্ট হতে পারলেন কিনা?

প্রযুক্তি

সদ্য দাম কমেছে এমন ৫টি স্মার্টফোন

দামের উপর ক্লিক করে কিনে ফেলতে পারেন এখনই।

Published

on

স্মার্টফোন। প্রতীকী ছবি

খবর অনলাইন ডেস্ক: বাজারে নতুন মডেল নিয়ে আসার সঙ্গেই তুলনামূলক পুরনো স্মার্টফোনের দাম কমানো এখন প্রস্তুতকারক সংস্থাগুলোর অলিখিত নিয়ম হয়ে দাঁড়িয়েছে। চলতি মাসেই এ ধরনের একাধিক নমুনা দেখা গিয়েছে। স্যামসাং, ভিভো থেকে ওয়ানপ্লাস- দেখে নেওয়া যেতে পারে তেমনই পাঁচটি ফোনের একটি তালিকা।

১. রিয়েলমি ৬আই

৪ জিবি+৬৪ জিবি স্টোরেজ ভার্সানের রিয়েলমি ৬আই (Realme 6i)-এর জন্য এখন দাম পড়ছে ১৪,৬৯৯ টাকা।

২. রিয়েলমি ৬

রিয়েলমি ৬ (Realme 6)-এর দাম কমেছে সম্প্রতি। ৬ জিবি+৬৪জিবির সংস্করণটি এখন পাওয়া যাচ্ছে ১৪,৯৮৯ টাকায়।

৩. ভিভো এস১ প্রো

ড্রিমি হোয়াইট, জ্যাজি ব্লু এবং মিস্টিক ব্ল্যাকের বর্ণ সমাহারে ভিভি এস১ প্রো (Vivo S1 Pro) এখন মিলছে ১৮,৯৯০ টাকায়।

৪. স্যামসাং গ্যালাক্সি এ৫১

৬ জিবি+১২৮ জিবি স্যামসাং গ্যালাক্সি এ ৫১ (Samsung Galaxy A51) মডেলের এখন দাম পড়ছে ২২,৯৯৯ টাকা।

৫. ওয়ান প্লাস ৭টি প্রো

আগে দাম ছিল ৪৭,৯৯৯ টাকা। এখন ৮ জিবি+ ২৫৬ জিবি স্টোরেজযুক্ত ওয়ানপ্লাস ৭টি প্রো (OnePlus 7T Pro) মডেলটির দাম পড়ছে ৪৩,৯৯৯ টাকা।

দামের উপর ক্লিক করে কিনে ফেলতে পারেন এখনই। এই দাম ২১ সেপ্টেম্বরের তথ্য অনুযায়ী।

হাতের কাছেই হরেক রকম!

নিজের ও ঘরের প্রয়োজনে এমন অনেক কিছুই থাকে যেগুলি না থাকলে প্রতি দিনের জীবনে বেশ কিছু সমস্যার মুখোমুখি হতে হয়। কিন্তু থাকলে অনেক কিছুর সহজ সমাধান যেমন হয়, ঝক্কিও কমে যায়। তেমনই কয়েকটি জরুরি জিনিসের খবরাখবর রইল এখানে অ্যামাজন থেকে। দেখুন এখানে ক্লিক করে: সংসারের খুঁটিনাটি সমস্যা থেকে মুক্তি দিতে এই জিনিসগুলির তুলনা নেই

Continue Reading

প্রযুক্তি

স্মার্টফোনের অ্যাপগুলিতে ৬২ শতাংশ ভারতীয় মহিলার মন মজেছে ‘সেক্সটিং’-এ: সমীক্ষা

প্রায় ১৯ শতাংশ ভারতীয় মহিলা দীর্ঘমেয়াদি বা স্বল্পমেয়াদি সম্পর্ক তৈরির জন্য স্মার্টফোনের অ্যাপ্লিকেশন ব্যবহার করেন।

Published

on

sexting
সেক্সটিং: যৌনতায় ভরপুর মজার বার্তা আদান-প্রদান। প্রতীকী ছবি

খবরঅনলাইন ডেস্ক: প্রায় ৬২ শতাংশ ‘দেশি’ মহিলা স্মার্টফোনের অ্যাপগুলিতে ‘সেক্সটিং’ (sexting)-এ যুক্ত রয়েছেন! সাম্প্রতিক একটি সমীক্ষায় দেখা গিয়েছে, প্রায় ১৯ শতাংশ ভারতীয় মহিলা দীর্ঘমেয়াদি বা স্বল্পমেয়াদি সম্পর্ক তৈরির জন্য স্মার্টফোনের অ্যাপ্লিকেশন ব্যবহার করেন। যেখানে বিশ্বে এই গড় হার ২১ শতাংশ।

গবেষণাটিতে মূল্যায়ন করা হয়েছে, “বিশ্বজুড়ে মহিলারা কী ভাবে যৌন-সম্পর্কিত উদ্দেশ্যে মোবাইল প্রযুক্তির ব্যবহার করেন এবং বৃহত্তর লিঙ্গ বৈষম্যের ক্ষেত্রেও প্রযুক্তিগত কৌশল কী ভাবে যৌনতা সম্পর্কে মহিলাদের ধারণা বাড়াতে পারে”।

‘মোবাইল সেক্স-টেক অ্যাপ্লিকেশন: বিশ্বের উচ্চ এবং নিম্ন লিঙ্গ সমতার অঞ্চলগুলিতে ব্যবহারের কতটা পার্থক্য’ শীর্ষক ওই সমীক্ষাটি প্রকাশিত হয়েছে ‘পিএলওএস ওয়ান’ জার্নালে। সমীক্ষার জন্য তথ্য সংগ্রহ করতে উত্তরদাতাদের পরিচয় গোপন রাখা হয়েছিল। সেখানেই এই তথ্য উঠে এসেছে।

সমীক্ষককরা বিশ্বের ১৯১টি দেশের ১ লক্ষ ৩০ হাজার ৮৮৫ জন মহিলার অভিজ্ঞতা সংগ্রহ করেন। এর মধ্যে ভারত থেকে তাঁরা ২৩ হাজার ৯৩ জন মহিলার মতামত নিয়েছিলেন।

আর কী তথ্য উঠে এল সমীক্ষায়?

সমীক্ষায় দেখা গিয়েছে, বিশ্বের যেখানে লিঙ্গবৈষম্য প্রকট সেখানকার মহিলারা ডেটিং-সঙ্গী পেতে স্মার্টফোনের অ্যাপের ব্যবহার কম করেন। কিন্তু যেখানে এই পার্থক্য কম, সেখানে ছবিটা উল্টো। লিঙ্গবৈষম্যযুক্ত অঞ্চলের তুলনায় প্রায় চারগুণ বেশি মহিলা সেখানে সেক্সটিংয়ে যুক্ত।

সেক্স-টেক বা যৌন-প্রযুক্তিতে যুক্ত মহিলাদের সংখ্যা সব থেকে বেশি আমেরিকা এবং পশ্চিম ইউরোপে। সমীক্ষায় আরও দেখা গিয়েছে, প্রায় এক তৃতীয়াংশ অংশগ্রহণকারী নিজস্ব যৌন কার্যকলাপের ট্র্যাক করতে কোনো অ্যাপ ব্যবহার করে থাকেন।

কী এই সেক্সটিং?

এটাও এক ধরনের টেক্সট মেসেজ, তবে যৌনতায় ভরপুর মজার বার্তা আদান-প্রদানের এই পদ্ধতির পোশাকি নাম সেক্সটিং।

আরও সহজ করে বললেন, সেক্সটিং হল মোবাইল ফোন বা অন্যান্য ইলেকট্রনিক মিডিয়ার মাধ্যমে যৌনতায় ভরা মেসেজ, ছবি বা ভিডিওগুলির আদান-প্রদান। মোবাইলের উল্টোদিকে থাকা মানুষটির সঙ্গে উষ্ণ বার্তালাপের নেশায় মজে যাওয়ার উদ্দেশে স্মার্টফোনের অ্যাপে এই বার্তা বিনিময় করা হয়। তবে যে অ্যাপগুলিতে চ্যাট হিস্ট্রি সহজেই মুছে ফেলা যায়, ব্যবহারকারীদের পছন্দ সেই অ্যাপগুলিই।

আরও পড়তে পারেন: করোনার চাপে পুরুষরা ঝুঁকছেন চকোলেটে, মহিলারা পর্ন ছবিতে: গবেষণা

Continue Reading

প্রযুক্তি

আইপিএল শুরুর আগের দিন গুগল প্লে স্টোর থেকে নিখোঁজ পেটিএম অ্যাপ!

আইপিএল ২০২০ শুরু হওয়ার এক দিন আগে গুগল থেকে পেটিএম সরিয়ে দেওয়ার ঘটনায় যথারীতি নানা রকমের গুঞ্জনের সৃষ্টি হয়েছে।

Published

on

আপডেট: নীতি লঙ্ঘনের জন্য সাময়িক ভাবে সরিয়ে দেওয়ার পর আবার গুগল প্লে স্টোরে ফিরল পেটিএম। সংস্থা এ দিন সন্ধ্যায় ফিরে আসার কথা টুইটারে ঘোষণা করে।

খবর অনলাইন ডেস্ক: আশ্চর্যজনক ভাবে গুগল প্লে স্টোর (Google Play Store) থেকে সরিয়ে দেওয়া হল পেটিএম (Paytm) অ্যাপকে। তবে প্রাথমিক অ্যাপটি তুলে নেওয়া হলেও গুগল প্লে স্টোরে এখনও বর্তমান রয়েছে পেটিএম ফর বিজনেস, পেটিএম মল এবং পেটিএম মানি ইত্যাদি।

টেকক্রাঞ্চ-এর রিপোর্ট অনুযায়ী, “একের পর এক নির্দেশিকা লঙ্ঘন” করার কারণে পেটিএম সম্পর্কে এই সিদ্ধান্ত নিয়েছে গুগল। আইপিএল ২০২০ শুরু হওয়ার এক দিন আগে গুগল থেকে পেটিএম সরিয়ে দেওয়ার ঘটনায় যথারীতি নানা রকমের গুঞ্জনের সৃষ্টি হয়েছে।

গুগল প্লে স্টোর থেকে পেইটিএম নিখোঁজ হওয়ার কয়েক ঘণ্টা পরে গুগলের পণ্য, অ্যান্ড্রয়েড সুরক্ষা এবং গোপনীয়তা বিভাগের ভাইস-প্রেসিডেন্ট সুজান ফ্রে একটি ব্লগ পোস্টে নির্দেশিকার বিশদ বিবরণী পেশ করেছেন।

কী বলছে গুগল?

সুজান ফ্রে লিখেছেন, “ব্যবহারকারীদের সম্ভাব্য ক্ষতির হাত থেকে রক্ষা করার জন্য আমরা এই নীতিগুলি নিয়েছি। যখন কোনো অ্যাপ্লিকেশন এই নীতিগুলি লঙ্ঘন করে, আমরা সংশ্লিষ্ট অ্যাপ কর্তৃপক্ষকে অবহিত করি। যতক্ষণ না ডেভেলপার অ্যাপ্লিকেশনটিকে সম্মতি না দেয় ততক্ষণ গুগল প্লে থেকে অ্যাপটি সরিয়ে ফেলা হয়। এ ভাবে বারবার নীতি লঙ্ঘন হওয়ার ক্ষেত্রে, আমরা আরও গুরুতর পদক্ষেপ নিয়ে থাকি। যেগুলির মধ্যে গুগল প্লে ডেভেলপারের অ্যাকাউন্ট বন্ধ করে দেওয়ার মতো চরম সিদ্ধান্তও থাকতে পারে”।

একই সঙ্গে তিনি লিখেছেন, “অনলাইনে জুয়ার জন্যেও তাঁদের নির্দিষ্ট নীতি রয়েছে। তাঁর কথায়, আমরা অনলাইনে ক্যাসিনোগুলিকে অনুমতি দিই না বা খেলাধুলোর বাজি ধরার জন্য কোনো অনিয়ন্ত্রিত জুয়া অ্যাপ্লিকেশনগুলিকে সমর্থন করি না”।

স্পষ্ট ভাবেই তিনি জানিয়েছেন, “কোনো অ্যাপ যদি ক্রেতাকে এক্সটারনাল ওয়েবসাইটে নিয়ে গিয়ে টুর্নামেন্টে অংশ নিতে দেয় এবং নগদ পুরস্কারের প্রলোভন দেখায়, সেটি আমাদের নীতির লঙ্ঘনের শামিল”।

কী বলছে পেটিএম?

ওয়াকিবহাল মহলের মতে, অনলাইন ‘জুয়া’ বা প্রতিযোগিতার ব্যাপারে অ্যাপ্লিকেশনটি গুগলের নতুন নির্দেশিকা লঙ্ঘন করে থাকতে পারে। যে কারণে, গুগল নিজের প্ল্যাটফর্ম থেকে অ্যাপটিকে সরিয়ে দিয়েছে।

অ্যাপল অ্যাপ স্টোর থেকে পেটিএম আগের মতোই ডাউনলোড করা যাচ্ছে। তবে এ ব্যাপারে এখনও পর্যন্ত পেটিএমের কোনো মন্তব্য পাওয়া যায়নি।

আপডেটের জন্য দেখুন খবর অনলাইন

Continue Reading
Advertisement
দেশ3 hours ago

কোভিড আপডেট: নতুন করে আক্রান্ত ৭৫০৮৩, সুস্থ ১০১৪৬৮

দেশ2 days ago

সোমবার থেকে স্কুল খোলা বাধ্যতামূলক নয়, দেখে নিন কোন রাজ্য কী সিদ্ধান্ত নিল

জীবন যেমন3 days ago

মাত্র কয়েক বারেই চুল সিল্কি করার দারুণ ৬টি ঘরোয়া উপায়

দেশ2 days ago

ব্যথার কারণ খুঁজতে হল এক্স-রে, বন্দির মলদ্বারে হদিশ মিলল চারটি মোবাইলের

partha chatterjee
কলকাতা3 days ago

ঐতিহ্যবাহী প্রতিভা গ্রন্থাগারের দ্রুত সংস্কারের প্রতিশ্রুতি দিলেন পার্থ চট্টোপাধ্যায়

রাজ্য2 days ago

জাতীয় গড়ের তুলনায় রাজ্যে সুস্থতার হার অনেকটাই বেশি, কেন্দ্রের প্রশংসা

sexting
প্রযুক্তি3 days ago

স্মার্টফোনের অ্যাপগুলিতে ৬২ শতাংশ ভারতীয় মহিলার মন মজেছে ‘সেক্সটিং’-এ: সমীক্ষা

mamata banerjee
রাজ্য2 days ago

সোমবার মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়ের উত্তরবঙ্গ সফর স্থগিত

কেনাকাটা

কেনাকাটা3 days ago

সংসারের খুঁটিনাটি সমস্যা থেকে মুক্তি দিতে এই জিনিসগুলির তুলনা নেই

খবরঅনলাইন ডেস্ক : নিজের ও ঘরের প্রয়োজনে এমন অনেক কিছুই থাকে যেগুলি না থাকলে প্রতি দিনের জীবনে বেশ কিছু সমস্যার...

কেনাকাটা6 days ago

ঘরের জায়গা বাঁচাতে চান? এই জিনিসগুলি খুবই কাজে লাগবে

খবরঅনলাইন ডেস্ক : ঘরের মধ্যে অল্প জায়গায় সব জিনিস অগোছালো হয়ে থাকে। এই নিয়ে বারে বারেই নিজেদের মধ্যে ঝগড়া লেগে...

কেনাকাটা2 weeks ago

রান্নাঘরের জনপ্রিয় কয়েকটি জরুরি সামগ্রী, আপনার কাছেও আছে তো?

খবরঅনলাইন ডেস্ক: রান্নাঘরের এমন কিছু সামগ্রী আছে যেগুলি থাকলে কাজ করাও যেমন সহজ হয়ে যায়, তেমন সময়ও অনেক কম খরচ...

কেনাকাটা2 weeks ago

ওজন কমাতে ও রোগ প্রতিরোধশক্তি বাড়াতে গ্রিন টি

খবরঅনলাইন ডেস্ক : ওজন কমাতে, ত্বকের জেল্লা বাড়াতে ও করোনা আবহে যেটি সব থেকে বেশি দরকার সেই রোগ প্রতিরোধ ক্ষমতা...

কেনাকাটা2 weeks ago

ইউটিউব চ্যানেল করবেন? এই ৮টি সামগ্রী খুবই কাজের

বহু মানুষকে স্বাবলম্বী করতে ইউটিউব খুব বড়ো একটি প্ল্যাটফর্ম।

কেনাকাটা4 weeks ago

ঘর সাজানোর ও ব্যবহারের জন্য সেরামিকের ১৯টি দারুণ আইটেম, দাম সাধ্যের মধ্যে

খবরঅনলাইন ডেস্ক: ঘর সাজাতে কার না ভালো লাগে। কিন্তু তার জন্য বাড়ির বাইরে বেরিয়ে এ দোকান সে দোকান ঘুরে উপযুক্ত...

কেনাকাটা4 weeks ago

শোওয়ার ঘরকে আরও আরামদায়ক করবে এই ৮টি সামগ্রী

খবর অনলাইন ডেস্ক : সারা দিনের কাজের পরে ঘুমের জায়গাটা পরিপাটি হলে সকল ক্লান্তি দূর হয়ে যায়। সুন্দর মনোরম পরিবেশে...

kitchen kitchen
কেনাকাটা1 month ago

রান্নাঘরের এই ৮টি জিনিস কাজ অনেক সহজ করে দেবে

খবরঅনলাইন ডেস্ক: আজকাল রান্নাঘরের প্রত্যেকটি কাজ সহজ করার জন্য অনেক উন্নত ব্যবস্থা এসে গিয়েছে। তা হলে ঘণ্টার পর ঘণ্টা কষ্ট...

care care
কেনাকাটা1 month ago

চুল ও ত্বকের বিশেষ যত্নের জন্য ১০০০ টাকার মধ্যে এই জিনিসগুলি ঘরে রাখা খুবই ভালো

খবরঅনলাইন ডেস্ক : পার্লার গিয়ে ত্বকের যত্ন নেওয়ার সময় অনেকেরই নেই। সেই ক্ষেত্রে বাড়িতে ঘরোয়া পদ্ধতি অনেকেই অবলম্বন করেন। বাড়িতে...

কেনাকাটা2 months ago

ঘর ও রান্নাঘরের সরঞ্জাম কিনতে চান? অ্যামাজন প্রাইম ডিলে রয়েছে ৫০% পর্যন্ত ছাড়

খবরঅনলাইন ডেস্ক : অ্যামাজন প্রাইম ডিলে রয়েছে ঘর আর রান্না ঘরের একাধিক সামগ্রিতে প্রচুর ছাড়। এই সেলে পাওয়া যাচ্ছে ওয়াটার...

নজরে