হোয়াটসঅ্যাপের এই ৫টি নতুন ফিচারে চোখ বুলিয়ে নিন

0
whats-app
প্রতীকী ছবি

ওয়েবডেস্ক : লাগাতার নতুন নতুন ফিচার এনে গ্রাহকদের সুবিধের বহর বাড়াচ্ছে হোয়াটসঅ্যাপ। আরও কয়েকটি নতুন ফিচার আসতে চলেছে এই অ্যাপে। দেখে নেওয়া যাক সেগুলি কী কী –

ফরোয়ার্ড লেবেল

‘ফ্রিকুয়েন্টলি ফরওয়ার্ড’ ফিচারের পর ‘স্পেশাল আইকন’-এর ব্যবস্থা করবে সংস্থা। এই ফিচারে থাকবে মেসেজের নিচে বিশেষ ধরনের ‘ডবল অ্যারো’। কোনো ফরোয়ার্ড হওয়া বার্তা আবার ফরোয়ার্ড করতে গেলেই বার্তার নিচেই দেখা যাবে এই অ্যারো। একটি মেসেজ পাঁচ বারের বেশি ফরোয়ার্ড হলেই এই বিশেষ চিহ্নটি দেখা যাবে।

মাল্টি প্ল্যাটফর্ম সাপোর্ট

ফেসবুকের মতো হোয়াটসঅ্যাপও একাধিক ‘ডিভাইসে’ একই সঙ্গে ব্যবহার করা যাবে। সেই ব্যবস্থাই করতে চলেছে সংস্থা। অ্যাপেল আইপডের জন্য এই সুবিধে আসতে চলেছে। যাতে করে ফোন থেকে আন-ইনস্টল না করেই আইপডে এটি ব্যবহার করা যায়। একই সঙ্গে অ্যনড্রয়েড ও আইপডে ব্যবহার করা যাবে অ্যাপটি। সঙ্গে ব্যবহার করা যাবে পার্সোন্যাল কম্পিউটারেও।

ভয়েস মেসেজ প্রিভিউ

পড়ুন – বিএসএনএলের ১৫১ টাকার অভিনন্দন প্ল্যানে পরিবর্তন, মিলবে বাড়তি সুবিধা

প্রিভিউ নোটিফিকেশন থেকে ভয়েস মেসেজ পেতে পারবে আইফোন ব্যবহারকারীরা। এমন একটি ফিচার আনতে চলেছে সংস্থা। ফিচারটির নাম ভয়েস মেসেজ প্রিভিউ। 

গ্রুপ ইনভিটেশন

এই ফিচার বাজারে এলে গ্রুপে যুক্ত করার ক্ষেত্রে সমস্যা এড়ানো যাবে। কে বা কারা গ্রুপে যুক্ত করবে তার নিয়ন্ত্রণ থাকবে ব্যবহারেরকারীর হাতে। কেউ অকারণে বা অনুমতি ছাড়াই কাউকে গ্রুপে যুক্ত করতে পারবে না। এ ক্ষেত্রে হোয়াটসঅ্যাপের প্রাইভেসি পলিসিতে গিয়ে সিলেক্ট করতে একটি অপশন। এই অপশনে দেওয়া থাকবে  ‘নোবডি’, ‘এভরিওয়ান’, ‘মাই কনট্যাক্ট’। এর মধ্যে থেকে একটি সিলেক্ট করতে হবে। সেই মতোই লোকজন গ্রুপে অ্যাড করতে পারবে বা পারবে না। সে ক্ষেত্রে কোনো গ্রুপে জয়েন করার ব্যাপারে মেসেজ আসবে। জয়েন করা বা না করা ব্যবহারকারীর ইচ্ছাধীন।

ডার্ক মোড

এই ফিচারে রাতের বেলায় ব্যবহারকারীদের চোখকে স্বস্তি দিতে আনা হবে অন্ধকারের একটি ফিচার। এতে পেজ সাদার বদলে কালো হয়ে যায়। এতে ব্যাটারিরও সাশ্রয় হয়। এই মোড ইতিমধ্যেই ফেসবুক ম্যাসেঞ্জার, ম্যাপ, ইউটিউব, ক্রম ইত্যাদিতে এসে গিয়েছে।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.