শ্রীহরিকোটা: অন্ধ্রপ্রদেশের শ্রীহরিকোটা থেকে মহাকাশের উদ্দেশে পাড়ি দিল কার্টোস্যাট-২ সিরিজের কৃত্রিম উপগ্রহ। ভারতের ষষ্ঠ ‘আই ইন দ্য স্কাই’। শুক্রবার সকাল ৯টা ২৯ মিনিটে শ্রীহরিকোটায় সতীশ ধবন স্পেস স্টেশন থেকে পিএসএলভি সি-৩৮ চেপে মহাকাশে পাড়ি দিল এই কৃত্রিম উপগ্রহ।

‘আই ইন দ্য স্কাই’-এর মতো ইতিমধ্যে মহাকাশে ভারতের পাঁচটি উপগ্রহ রয়েছে। তবে কেন প্রয়োজন হল এই ষষ্ঠ উপগ্রহকে পাঠানোর?

  • কার্টোস্যাট-২ সিরিজের কৃত্রিম উপগ্রহ মূলত ‘রিমোর্ট সেনসিং স্যাটেলাইট’।
  • কার্টোস্যাট-২ সিরিজের এই উপগ্রহ ভারতকে ৫০০ কিমি উচ্চতা থেকে প্রদক্ষিণ করবে। এর ফলে শত্রুর সীমানায় কতগুলি ট্যাঙ্ক মোতায়েন করা রয়েছে, সেগুলি গুণতে পারবে এই উপগ্রহটি।
  • নিয়ন্ত্রণরেখার কাছে সার্জিক্যাল স্ট্রাইকের মতো আক্রমণ চালানো হলে তার নিখুঁত ছবি ভারতের কাছে চলে আসবে। ইসরোর চেয়ারম্যান এএস কিরণ কুমারের দাবি, যে উপগ্রহগুলো ভারতের কাছে ছিল সেগুলো প্রয়োজন মেটানোর জন্য যথেষ্ট নয়। এর আগে সার্জিক্যাল স্ট্রাইকের ছবি অন্য সূত্র থেকে ভারতীয় বাহিনীকে কিনতে হয়েছিল।
  • আগে উপগ্রহগুলির ক্যামেরা রেজলিউশন ছিল ০.৮ মিটার। নতুন এই উপগ্রহের ক্যামেরা রেজলিউশন ০.৬ মিটার। যার অর্থ আরও ছোটো বস্তুর ছবিও তুলতে পারবে এই উপগ্রহের ক্যামেরা।
  • বছরে একবার সারা দেশের ছবি পেতে এই স্যাটেলাইট গুরুত্বপূর্ণ ভূমিকা নেবে।

কার্টোস্যাট-টু উপগ্রহটি বয়ে নিয়ে গেছে যে পোলার স্যাটেলাইট লঞ্চ ভেহিকেল তার উচ্চতা হল ৪৪ মিটার, ওজন ৩২০ টন। পিএসএলভি-র এটি ৪০তম উৎক্ষেপণ।

এ ছাড়া পিএসএলভি আজ ১৫টি দেশের ছোট ছোট ৩১টি উপগ্রহও নিয়েও সফলভাবে মহাকাশযাত্রা করেছে। ৩১টি উপগ্রহের মধ্যে ২৯টিই বিদেশের।

একটি উত্তর ত্যাগ

আপনার মন্তব্য দিন !
আপনার নাম লিখুন