শীঘ্রই আপডেট করুন হোয়াটসঅ্যাপ, বলছে খোদ সংস্থাই! কেন?

0
whatsapp
প্রতীকী ছবি

ওয়েবডেস্ক: ইজরায়েলের একটি সংস্থা হোয়াটসঅ্যাপের কথোপকথনের ওপর বাধা তৈরি করতে সক্ষম হয়েছে। নিরাপত্তার বেড়াজাল টপকে তৃতীয় কোনো সংস্থা হোয়াটসঅ্যাপ ব্যবহারকারীদের মোবাইলে বা ডিভাইসে স্পাইওয়্যার ঢুকিয়ে দিতে সক্ষম হচ্ছে। এই তথ্য স্বীকার করেছে হোয়াটসঅ্যাপ।

ইজরায়েলের সংস্থাটি মোবাইলে ম্যালওয়্যার ঢুকিয়ে দিতে সক্ষম হচ্ছে। ফলে হোয়াটসঅ্যাপ কল সম্পর্কে যাবতীয় তথ্য পেয়ে যাওয়া কোনো ব্যাপার নয়।

ফিনান্সিয়াল টাইমসের রিপোর্ট অনুযায়ী, ইজরায়েল-ভিত্তিক একটি গ্রুপ রয়েছে এই স্পাইওয়্যার হোয়াটসঅ্যাপের পেছনে। তবে ঠিক কারা আছে এই আক্রমণের পিছনে, সে বিষয়ে কোনো নাম স্পষ্ট করে বলা হয়নি।

জানেন কি, কী ভাবে এই কোড ডিভাইসে ইনস্টল করা হচ্ছে?

আরও পড়ুন – অন্য মহিলাদের দিকে তাকালে কাজল ঠিক কী বলেন! ‘দে দে প্যায়ার দে’ মুক্তি পাওয়ার আগে জানালেন অজয় দেবগন

হ্যাকাররা ব্যবহারকারীকে ফোন করে এই কোড ইনস্টল করছে। শুধু ফোন ধরলেই নয়। ওই কলের কোনো উত্তর না দেওয়া হলেও এই কোড ইনস্টল হয়ে যাচ্ছে। এমনকী আসা সেই কলের কোনো তথ্যও থাকছে না। স্বয়ংক্রিয় ভাবে তা তালিকা থেকে মুছে যাচ্ছে। ফলে প্রমাণহীন। একটি নির্দিষ্ট ক্রমের মাধ্যমের এই ভয়ংকর কোড কার্যকর হয়ে যাচ্ছে।

এর ফলে ব্যবহারকারীর মোবাইলটির নিরাপত্তা বিঘ্নিত হচ্ছে। এই নিরাপত্তা ভাঙছে আইফোন আর অ্যানড্রয়েড সব ফোনের ক্ষেত্রেই।

২.১৯.১৩৪ ভার্সানের অ্যানড্রয়েড ও ২.১৯.৫১ ভার্সানের আইওএস ফোনের হোয়াটসঅ্যাপ, ২.১৯.৪৪ ভার্সানের অ্যানড্রয়েড ও ২.১৯.৫১ ভার্সানের আইওএস ফোনের হোয়াটসঅ্যাপ বিজনেস ক্ষতিগ্রস্ত হচ্ছে। সঙ্গে ২.১৮.৩৪৮ ভার্সানের উইন্ডোস ফোনেও হোয়াটসঅ্যাপ ক্ষতিগ্রস্ত হচ্ছে।

এই বিষয়ে হোয়াটসঅ্যাপ একটি উপায় বের করেছে। হোয়াটসঅ্যাপ আপডেট করার ব্যাপারে বিশ্বের প্রত্যেক ব্যবহারকারীর কাছে হোয়াটসঅ্যাপ সংস্থাটি বার্তা পাঠিয়েছে। সঙ্গে মোবাইল অপারেটিং সিস্টেমও আপডেট করার কথা বলা হয়েছে।

হ্যাকাররা খুব সহজেই হোয়াটসঅ্যাপের এন্ড টু এন্ড ইনস্ক্রিপশন ভেঙে ফেলছে। এই এন্ড টু এন্ড ইনস্ক্রিপশনের অর্থ হল হোয়াটস অ্যাপের মাধ্যমে পাঠানো বার্তা এক মাত্র প্রেরক আর গ্রাহক ছাড়া আর কেউই পড়তে পারবে না। এমনকী হোয়াটসঅ্যাপও না। সেই দাবিই ভুল প্রমাণিত হয়ে গেল হ্যাকারদের এই ক্রিয়াকলাপের মাধ্যমে।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here