কবে লঞ্চ হবে?

ওয়েবডেস্ক: চলতি বছরের শুরু থেকে একের পর এক ধামাকাদার ফোন বাজারে নিয়ে এসেছে শাওমি। আগের বছর পর্যন্ত বছরে একটি সিরিজের ফোন লঞ্চ করত। সম্প্রতি অন্য সংস্থাগুলির সঙ্গে টেক্কা দিতে চলতি বছরে রেডমি সিক্স সিরিজের নতুন ফোন বাজারে নিয়ে আসছে শাওমি।

রেডমি সিক্স, রেডমি সিক্স প্রো এবং রেডমি সিক্স, এ তিনটি ফোন বাজারে নিয়ে আসছে শাওমি। সংস্থার গ্লোবাল ভাইস প্রেসিডেন্ট মনু জৈন টুইটারে এই ফোন লঞ্চের কথা জানিয়েছেন। আগামী ৫ সেপ্টেম্বর নতুন ফোনগুলির আনুষ্ঠানিক উদ্বোধনের কথা জানিয়েছে শাওমি।

বৃহস্পতিবার টুইটারে মনু জানান, ”#DeshKeNayeSmartphones। Mi ফ্যানেরা! আপনাদের জন্য অনেক নতু্ন জিনিস নিয়ে আসছি! খুব শীঘ্রই বাজারে আসবে।”

তবে ঠিক কোন ফোনগুলি ভারতে আসবে সেই ব্যাপারে এখনও কিছুই জানাননি তিনি। এই লঞ্চ ইভেন্ট হবে নয়াদিল্লিতে।

চিনে ৩ জিবি র‍্যাম আর ৩২ জিবি স্টোরেজ ভেরিয়েন্টের রেডমি সিক্স এর দাম ৭৯৯ ইউয়ান (প্রায় ৮৪০০টাকা)। এই ফোনের ৪ জিবি র‍্যাম আর ৬৪ জিবি স্টোরেজ ভেরিয়েন্টের দাম ৯৯৯ ইউয়ান (প্রায় ১০,৫০০টাকা)। চিনে রেডমি সিক্স-এর দাম ৫৯৯ ইউয়ান (প্রায় ৬,৩০০ টাকা)।

চিনে রেডমি সিক্স প্রো এর ৩ জিবি র‍্যাম, ৩২ জিবি স্টোরেজ ভেরিয়েন্টের দাম ৯৯৯ ইউয়ান (প্রায় ১০,৪০০ টাকা)। ৪ জিবি র‍্যাম, ৩২ জিবি স্টোরেজ ভেরিয়েন্টের দাম ১,১৯৯ ইউয়ান (প্রায় ১২,৫০০টাকা)। আর সবথেকে উপরের ৪ জিবি ও ৬৪ জিবি ভেরিয়েন্ট কেনার খরচ পড়বে ১,২৯৯ ইউয়ান (প্রায় ১৩,৬০০ টাকা)।

রেডমি সিক্স এ চলবে লেটেস্ট অ্যানড্রয়েড ওরিও ৮.১। এর উপরেই চলবে কোম্পানির নিজস্ব এমআইইউআই। রেডমি সিক্সএ থাকবে একটি ৫.৪৫ইঞ্চি এইচডি ১৮:৯ ডিসপ্লে। ফোনের ভিতরে থাকবে একটি অক্টাকোর মিডিয়া টেক হিলাও পি২২ প্রসেসার। এর সঙ্গেই থাকবে ৩ জিবি ও ৪ জিবি র‍্যাম আর ৩২ জিবি ও ৬৪ জিবি স্টোরেজ।

রেডমি সিক্স-এর পিছনে থাকবে ডুয়াল ক্যামেরা সেট আপ। এই ক্যামেরার প্রাইমারি সেন্সারটি ১২এমপি। এর সঙ্গেই থাকবে একটি সেকেন্ডারি ৫ এমপি সেন্সার। নতুন এই ক্যামেরায় আর্টিফিশিয়াল ইন্টিলিজেন্সের সাপোর্ট পাওয়া যাবে। এ ছাড়া রেডমি সিক্স-এ থাকবে একটি ৫ এমপি সেলফি ক্যামেরা।

কানেক্টিভিটির জন্য রেডমি সিক্স এ থাকবে ফোর জি লাইট, ব্লুটুথ ৪.২, ওয়াইফাই, জিপিএস/ এ-জিপিএস,  ৩.৫ মিমি একটি হেডফোন জ্যাক আর একটি মাইক্রো-ইউএসবি পোর্ট। এছাড়াও রেডমি সিক্স এ থাকবে একটি অ্যাক্সেলেরোমিটার, অ্যাম্বিয়েন্ট লাইট সেন্সার, ডিজিটাল কম্পাস, জাইরোস্কোপ, ইনফ্রারেড ও প্রক্সিমিটি সেন্সার। আর থাকবে একটি তিন হাজার এমএএইচ ব্যাটারি। রেডমি সিক্স এর ওজন ১৪৬ গ্রাম।

রেডমি সিক্স এ  চলবে লেটেস্ট অ্যানড্রয়েড ওরিও ৮.১। এর উপরেই চলবে কোম্পানির নিজস্ব এমআইইউআই। রেডমি  সিক্সএ থাকবে একটি ৫.৪৫ ইঞ্চি এইচডি+ ১৮:৯ ডিসপ্লে। ফোনের ভিতরে থাকবে একটি কোয়াডকোর ১২এনএম মিডিয়া টেক হিলাও এ২২ প্রসেসার। এর সাথেই থাকবে ২জিবি র‍্যাম আর ১৬জিবি স্টোরেজ।

রেডমি সিক্স এর পিছনে ডুয়াল রিয়ার ক্যামেরা দেখা গেলেও রেডমি সিক্সএ এর পিছনে থাকবে একটি সিঙ্গেল রিয়ার ক্যামেরা। রেডমি সিক্সএ এর পিছনে থাকবে ১৩এমপি রিয়ার ক্যামেরা। নতুন এই ক্যামেরায় আর্টিফিশিয়াল ইন্টিলিজেন্সের সাপোর্ট পাওয়া যাবে। এর সাথেই রেডমি সিক্সএ তে থাকবে একটি ৫ এমপি সেলফি ক্যামেরা। সেলিফি ও ভিডিও কলিং এর জন্য এই ক্যামেরায় একটি পোট্রেট মোড থাকবে।

কানেক্টিভিটির জন্য রেডমি সিক্সএ থাকবে ফোর জি লাইট, ব্লুটুথ ৪.২, ওয়াইফাই,  জিপিএস/ এ-জিপিএস,  ৩.৫ মিমি হেডফোন জ্যাক আর একটি মাইক্রো-ইউএসবি পোর্ট। এছাড়াও রেডমি সিক্সএ তে থাকবে একটি অ্যাক্সেলেরোমিটার, অ্যাম্বিয়েন্ট লাইট সেন্সার, ডিজিটাল কম্পাস, প্রক্সিমিটি সেন্সার। আর থাকবে একটি তিন হাজার এমএএইচ ব্যাটারি। রেডমি সিক্সএ এর ওজন ১৪৫ গ্রাম।

ডুয়াল সিম রেডমি সিক্স প্রো তে রয়েছে চলবে অ্যানড্রয়েড বেসড এমআইউইআই নাইন অপারেটিং সিস্টেম। এই ফোনে আছে একটি ৫.৮৪ ইঞ্চি এফএইচডি+ ১৯:৯ ডিসপ্লে। এছাড়াও রেডমি সিক্স প্রো এর ভিতরে থাকছে স্ন্যাপড্রাগন ৬২৫ চিপসেট, অ্যাডরিনো ৫০৬ জিপিইউ আর ৩ জিবি ও ৪ জিবি র‍্যাম।

রেডমি সিক্স প্রো তে থাকছে ডুয়াল রিয়ার ক্যামেরা সেট আপ। এই ক্যামেরায় একটি ১২এমপি প্রাইমারী সেন্সার ও একটি ৫ এমপি সেকেন্ডারি সেন্সার থাকবে। এছাড়াও থাকছে এলইডি ফ্ল্যাশ। ফোনের সামনে থাকবে একটি ৫এমপি সেলফি ক্যামেরা। এই ক্যামেরাতে এওয়ান ও পোট্রেট মোডের সাপোর্ট থাকবে।

৩২ ও ৬৪ জিবি ইন্টারনাল স্টোরেজ ভেরিয়েন্টে রেডমি সিক্স প্রো পাওয়া যায়। কানেক্টিভিটির জন্য রেডমি সিক্স প্রো তে থাকছে ফোরজি ভোল্ট, ওয়াইফাই ৮০২.১১ এ/বি/জি/এন (ডুয়াল-ব্যান্ড ২.৪জি এইচজেড, ৫জি এইচজেড), ব্লুটুথ ভি৪.২, জিপিএস/ এ-জিপিএস, মাইক্রো-ইউএসবি  আর একটি ৩.৫ এমএম হেডফোন জ্যাক। এছাড়াও রেডমি সিক্স প্রো এর ভিতরে থাকবে একটি চার হাজার এমএএইচ ব্যাটারি। রেডমি সিক্স এর ওজন ১৭৮ গ্রাম।

 

 

 

উত্তর দিন

আপনার মন্তব্য দিন !
আপনার নাম লিখুন