শিখে নিন এই ২ রকমের রাখি বানানোর পদ্ধতি

0
rakhi
উলের রাখি

ওয়েবডেস্ক: সামনেই রাখিপূর্ণিমা। রাখিবিক্রেতারা নানান রকমের রাখির পসরা সাজিয়ে বসেই আছেন। তার মধ্যে থেকে পছন্দসই রাখি কিনে নিলেই হয়। ঠিক কথাই। কিন্তু রাখি যদি নিজের হাতে বানিয়ে পরানো যায়, তা হলে কিন্তু তার মজাই আলাদা। একটা অন্য রকম ভালো লাগার অনুভূতি ভরে যায় যিনি পরাচ্ছেন আর যিনি পরছেন দুই জনের মনেই। কি তা-ই না? তাই বাড়িতেই নিজে হাতে বানিয়ে ফেলুন রাখি।

উলের রাখি

তার জন্য লাগবে পছন্দের রঙের উলগোলা। নানা রঙের বানাতে হলে একাধিক রঙের উল ব্যবহার করতে হবে। প্রথমে বাঁ হাতের চারটি আঙুল এক সঙ্গে করে উলের মুখটি নিয়ে আঙুলের মধ্যে বেশ খানিকটা পেঁচিয়ে নিতে হবে। তার পর উলটি কাঁচি দিয়ে কেটে গোলা থেকে আলাদা করতে হবে। এ বার হাত থেকে উল ওই অবস্থায় রেখেই খুলে ফেল আনতে হবে। সেই উল এক টুকরো ছোটো উল দিয়ে ঠিক মাঝ বরা বর বেঁধে নিতে হবে। এবার উলের চার দিকটা কাঁচি দিয়ে কেটে গোল আকার দিতে হবে। এই ভাবে দুই থেকে তিনটি রঙের উল নিয়ে ছোটো গোল ফুলের মতো করে নিতে হবে। তবে নজর রাখতে হবে সব ক’টি যেন এক মাপের না হয়। কোনোটা ছোটো কোনোটা বড়ো বানাতে হবে। এর পর বড়ো থেকে মাপের উলের গোল ফুল গুলি আঠা দিয়ে পর পর বসিয়ে নিতে হবে। এর পর হাতে বাঁধার মতো মাপ করে একটি উলের টুকরো নিয়ে এই উলের ফুলটির নীচে আঠা দিয়ে বসিয়ে দিতে হবে। তার জন্য ব্যবহার করিতে হবে একটি ছোটো কাগজের টুকরো। ফুলটির পেছনে উলের টুকরোটি মাঝ বরাবর বসিয়ে আঠা দিয়ে তার ওপর কাগজের টুকরোটি সাঁটিয়ে দিতে হবে। এ বার ফুলটি উলটে নিয়ে সোজা পিঠে কিছু নকশা করা যেতে পারে। তার জন্য বাজার চলতি পুঁতি বা রংবেরঙের স্টোন ব্যবহার করা যেতে পারে। এই সবই পছন্দমতো ব্যবহার করা যাবে। সবটাই আঠা দিয়ে ফুলটির ওপর আটকাতে হবে। ব্যাস তৈরি উলের রাখি।

সুতোর রাখি

শিফন সুতোর রাখি

পদ্ধতি একই। খালি উলের বদলে ব্যবহার করতে হবে নানান রঙের শিফন সুতো। এবং বেঁধে নেওয়ার পর ছোটো ব্রাশ দিয়ে ফুলটিকে ভালো করে আছড়ে নিতে হবে। এর পর চার দিকটা সমান ভাবে গোল করে কেটে নিতে হবে। পেছনে একটি রঙিন রিবন ব্যবহার করা যায়। তা কাগজের মাধ্যমে আঠা দিয়েই আটকাতে হবে। এর পর সাজানোর পালা। সাজানোর জন্য বাজারে নানান রকমের পুঁতি ও স্টোন বা জড়ি পাওয়া যায়। সেগুলিকে আঠার মাধ্যমে রাখির ওপর বসিয়ে সুন্দর করে সাজিয়ে নেওয়া যায়। তা হলেই তৈরি শিখন সুতোর রাখি।

উত্তর দিন

Please enter your comment!
Please enter your name here