Connect with us

ভ্রমণ

ভারতের অসাধারণ সুন্দর ৫টি সমুদ্র সৈকত

beach

ওয়েবডেস্ক : কেউ পাহাড় পছন্দ করেন, কেউ সমুদ্র। কেউ ছুটে যান গভীর জঙ্গলের টানে। এমন অনেকেই আছেন যাঁরা আবার পাহাড় সমুদ্র দু’টোর আকর্ষণই অগ্রাহ্য করতে পারেন না। তাই সময় পেলেই ভ্রমণ পিয়াসী মানুষ বেরিয়ে পড়েন অজানাকে জানা আর অ-দেখাকে দেখার উদ্দেশে। কিছু দিন অন্তত নিজের চেনা একঘেয়ে প্রয়োজনীয় গণ্ডির বাইরে বেরিয়ে নিয়ম ভাঙার নেশায় মাতা যায়। তেমনই সুন্দর ভ্রমণের অভিজ্ঞতা সারা জীবনের সম্পদ হয়ে যেমন জায়গা নেয় ক্যামেরায় তেমনই সঞ্চিত হয় স্মৃতির বাক্সেও।

আজ সমুদ্রপ্রেমী মানুষদের জন্য রইল তেমনই কয়েকটি সমুদ্রসৈকতের কথা। যেখানে গেলে চোখ মন সবই মুগ্ধ হয়ে যাবে।  

গোয়া

সমুদ্র সৈকতের নাম এলেই এক কথায় মনে পড়ে যায় মনে গোয়ার কথা। গোয়ায় ছড়িয়ে ছিটিয়ে রয়েছে সমুদ্র তটের নানান রূপ। কোথাও বাঘের মতো গর্জন করছে সমুদ্র। কোথাও এক্কেবারে শান্ত সৌম রূপ। এখানকার ক্যান্ডলিম বিচে ইংরাজি নববর্ষের উদযাপন দারুণ ভাবে হয়। এ ছাড়াও রয়েছে বাগা বিচ, ক্যালানগুট বিচ, অনজুনা বিচ, বাটারফ্লাই বিচ, ডোনা পাউলা বিচ, গালগিবাগা বিচ, কেরি বিচ এমন মোট ১৩টি বিচ খুবই বিখ্যাত পর্যটকদের কাছে। তা ছাড়াও গোয়ার বিচের সংখ্যা অনেক। প্রতি বছর দেশি-বিদেশি দুই কোটি পর্যটক বেড়াতে যান গোয়ায়।

গোকর্ণ

কর্ণাটকের গোকর্ণ। গোয়া থেকে ১৯০ কিলোমিটার দূরে অবস্থিত এই গোকর্ণ। অসাধারণ সৌন্দর্যের ঘেরা এই তট। রয়েছে মহাবালেশ্বর মন্দির, ওম বিচ, হাফমুন বিচ, প্যারাডাইস বিচও। মূল শহরের সঙ্গে যোগাযোগ ব্যবস্থাও খুব ভালো। এই সমুদ্রসৈকতে আনন্দ করার মতো সব রকম উপাদান রয়েছে। গোটা উপকূল ভাগ বালি আর সঙ্গে সঙ্গে পাথরে ঢাকা।

গোপালপুর

ওড়িশা হল হিন্দু ভাবধারায় বিশ্বাসী হিন্দু মন্দিরে ঘেয়া একটি রাজ্য। তারই একটি অঞ্চল গোপালপুর। সমুদ্রের ধারে গোপালপুর খুবই বিখ্যাত একটি সমুদ্র সৈকত। এই অঞ্চলটি ভুবনেশ্বর থেকে ১৯০ কিলোমিটার দূরে অবস্থিত। গোটা সৈকত সোনালি বালিতে ঢাকা। এটি সূর্যস্নানের জন্য আদর্শ একটি বিচ। এর প্রাকৃতিক সৌন্দর্য পর্যটকদের কাছে খুবই জনপ্রিয়।

পণ্ডিচেরী

পরাধীন ভারতে ফরাসিদের উপকূল ছিল এই পণ্ডিচেরি। গোটা শহরময় ছড়িয়ে রয়েছে ফরাসিদের শিল্প, সংস্কৃতি, স্থাপত্য, ভাস্কর্য। এখানেই অবস্থিত শ্রী অরবিন্দ আশ্রম। সমুদ্রের ধারের এই সুন্দর শহর মানুষের মন কেড়ে নিয়েছে বহু বছর ধরে। নৌকো করে সমুদ্র ঘোরা, সূর্য স্নান, কায়াকিং  ইত্যাদি থেকে শুরু করে সবই রয়েছে এই পণ্ডিচেরীতে।

হ্যাভলক

নীল আকাশের নিচে নীল জলের ধারে চকচকে সাদা বালির উপকূল। এই সুন্দর দৃশ্য দেখতে পাওয়া যায় আন্দামানের হ্যাভলকে। যেমন উজ্জ্বল প্রবাল তেমনই ঝকঝকে সবুজ চারদিক। সারি বাঁধা নারকেল গাছ। যেন মনে হবে চোখের পাতা ফেললেই ‘মিস’। তাই নিষ্পলক ভাবে শুধু তাকিয়ে থাকতে ইচ্ছা করবে। এই সুন্দর প্রাকৃতিক সৌন্দর্যে সঙ্গে রয়েছে মানুষের সৃষ্টি করা কিছু মজাদার ব্যবস্থা। যেগুলি আপনার সাহসের পরীক্ষা নেবে আর আনন্দকে আরও কয়েকগুণ বাড়িয়ে দেবে। রয়েছে স্কুবা ডাইভিং, স্নোরকেলিং, ট্রেকিং, হাতির পিঠে চড়ে ঘুরে বেড়ানো আরও কত কিছু। তবে চাইলে আপনি শুধু প্রাকৃতির মধ্যেই ঢুবে থাকতে পারেন। 

পড়ুন – তীব্র তাপপ্রবাহের কবলে পশ্চিম ইউরোপ, পারদের সর্বকালীন রেকর্ড ভেঙে গেল প্যারিসে

ভ্রমণের খবর

২ আগস্ট থেকে অনির্দিষ্ট কালের জন্য বন্ধ বেলুড় মঠ

খবরঅনলাইন ডেস্ক : রবিবার ২ আগস্ট থেকে অনির্দিষ্ট কালের জন্য বন্ধ হয়ে যাচ্ছে বেলুড় মঠ।

করোনা সংক্রমণ বেড়ে যাওয়ার জন্য রাজ্য সরকার ৩১ আগস্ট পর্যন্ত সপ্তাহে দু’ দিন করে সম্পূর্ণ লকডাউন ঘোষণা করেছে। এরই পরিপ্রেক্ষিতে রামকৃষ্ণ মঠ ও মিশন কর্তৃপক্ষ বেলুড় মঠ বন্ধ রাখার সিদ্ধান্ত নিয়েছে।

কেন্দ্র আনলকের সিদ্ধান্ত ঘোষণার পর ১৫ জুন থেকে ভক্ত এবং দর্শনার্থীদের জন্য বেলুড় মঠ খুলে দেওয়া হয়। নিয়ন্ত্রিত ভাবেই ভক্তদের মন্দিরে প্রবেশ করতে দেওয়া হচ্ছিল। কিন্তু রাজ্য সরকারের নয়া ঘোষণার পরে অনির্দিষ্ট কালের জন্য মন্দির বন্ধের সিদ্ধান্ত নেওয়া হল।

করোনাভাইরাসের প্রকোপ বেড়ে যাওয়ার কারণে ২৫ মার্চ দেশ জুড়ে শুরু হয় লকডাউন। সেই সময় থেকেই বেলুড় মঠে ভক্ত ও দর্শনার্থীদের প্রবেশ বন্ধ করে দেওয়া হয়।

তার পর কড়া স্বাস্থ্যবিধি মেনে ১৫ জুন থেকে খুলে দেওয়া হয়েছিল বেলুড় মঠ। এ বার আবার মঠ অনির্দিষ্টকালের জন্য বন্ধ হয়ে গেল।  

Continue Reading

দেশ

‘করোনা ছড়াতে পারেন পর্যটকরা,’ সোমবার খুলছে না তাজমহল

আগরা: দেশের বিভিন্ন প্রান্তে সোমবার থেকে তাদের দায়িত্বে থাকা সৌধগুলির দরজা খুলে দিচ্ছে আর্কিওলজিকাল সার্ভে অব ইন্ডিয়া (Archeological Survey of India)। সেই মতো তাজমহলের (Taj Mahal) দরজা খুলে যাওয়ারও আশা করা হচ্ছিল। কিন্তু শেষ মুহূর্তে বেঁকে বসেছে প্রশাসন।

নতুন নির্দেশিকায় জেলা প্রশাসন জানিয়ে দিয়েছে, সোমবার তাজমহল-সহ আগরার বিভিন্ন সৌধের দরজা খোলা হবে না। তাদের আশঙ্কা, পর্যটকের সমাগম বাড়লে আগরা করোনা-পরিস্থিতি উদ্বেগজনক হয়ে যেতে পারে।

শুধু তাজ মহলই নয়, এ দিন খুলবে না আগরা ফোর্ট, আকবরের সমাধি-সহ ওই অঞ্চলের আরও বেশ কয়েকটি সৌধ।

আগরার করোনা-পরিস্থিতি, বিশেষ ভালো নয়। গত চার দিনে শহরে ৫৫ জনের শরীরে করোনার হদিশ মিলেছে। শহর এবং তার আশেপাশে ৭১টি কনটেনমেন্ট জোন রয়েছে। জেলা প্রশাসনের আশঙ্কা, পর্যটকদের সমাগম বাড়লে স্থানীয়দের মধ্যে করোনাভাইরাস ছড়িয়ে পড়ার আশঙ্কাও থেকে যায়।

তবে তাজমহল বন্ধ থাকলেও দেশের অন্য প্রান্তে এএসআইয়ের সৌধগুলিই সোমবারই খুলছে বলে জানিয়ে দেওয়া হয়েছে।

Continue Reading

দেশ

নতুন নিয়মে খুলছে তাজমহল!

সৌধগুলিতে প্রবেশের জন্য প্রত্যেক দর্শনার্থীকে অবশ্যই মাস্ক পরতে হবে। প্রবেশ পথে থাকবে থার্মাল স্ক্রিনিংয়ের ব্যবস্থা।

ওয়েবডেস্ক: প্রায় সাড়ে তিন মাস বন্ধ থাকার পর ফের খুলছে তাজমহল। সূত্রের খবর, কোভিড-১৯ মহামারির (Covid-19 pandemic) মধ্যেই আগামী ৬ জুলাই থেকে ফের দর্শনার্থীদের প্রবেশাধিকার দেওয়া হতে পারে।

আগরার (Agra) পর্যটন শিল্পের বৃহত্তম অংশ নির্ভরশীল তাজমহলের (Taj Mahal) উপরেই। ফলে তা খুলে দেওয়া হলে এই শিল্পে নতুন করে প্রাণসঞ্চার হতে পারে।

আর্কিওলজিক্যাল সার্ভে অব ইন্ডিয়ার (ASI) একটি সূত্র জানাচ্ছে, করোনাভাইরাস সংক্রমণ প্রতিরোধের যাবতীয় পদক্ষেপ বজায় রেখেই আনলক-২ পর্বেই তাজমহল খুলে দেওয়ার আশা করা হচ্ছে। তবে এ ব্যাপারে শারীরিক দূরত্ব বজায় রাখতে বিশেষ পদ্ধতি অবলম্বন করা হবে।

কী ভাবে খোলা হবে?

দু’টি শিফটে খোলা হতে পারে তাজমহল। প্রত্যেক শিফটে সর্বাধিক পাঁচ হাজার এবং আড়াই হাজার করে দর্শনার্থীকে প্রবেশের অনুমতি দেওয়া হতে পারে।

একই ভাবে আগরা দুর্গেও সকালের শিফটে ১২০০ এবং দুপুরের শিফটে ১৩০০ দর্শনার্থীকে প্রবেশের অনুমতি দেওয়া হতে পারে।

সৌধগুলিতে প্রবেশের জন্য প্রত্যেক দর্শনার্থীকে অবশ্য়ই মাস্ক পরতে হবে। প্রবেশ পথে থাকবে থার্মাল স্ক্রিনিংয়ের ব্যবস্থা। ভিতরের ঢোকার পরেও শারীরিক দূরত্ব বজায় রাখতে হবে। আপাতত হাতে-হাতে টিকিটের পরিবর্তে ই-টিকিটিং ব্যবস্থাকেই বেছে নেওয়া হতে পারে বলে সূত্রটি জানিয়েছে।

বন্ধ হওয়ার আগে

গত ১৭ মার্চ থেকে দর্শনার্থীদের জন্য পুরোপুরি বন্ধ হয়ে যায় তাজমহল।

করোনাভাইরাস সংক্রমণের জেরে দর্শনার্থীর সংখ্যা হু হু করে কমতে শুরু করে। লকডাউনে ধর্মীয়, পর্যটনস্থানগুলি বন্ধ হয়ে যায়। পাশাপাশি দর্শনার্থীর সংখ্য়া হ্রাসও একটা বড়ো কারণ।

বিদেশি পর্যটকদের ভিসার উপর কড়াকড়ি শুরু হওয়ার পর তাঁরা আর আগের মতো ভিড় জমাতেন না।

বন্ধ হওয়ার সপ্তাহে সার্বিক দর্শনার্থীর সংখ্যায় উল্লেখ্য়নীয় পতন ঘটে। রবিবার ছুটির দিনে যেখানে ২৫ হাজারের বেশি দর্শনার্থীর সমাগম হতো, সেখানে ওই সপ্তাহে দর্শনার্থীর সংখ্যা ঠেকে ১৩ হাজারে। অথচ শনিবার তা ছিল ১৫ হাজারের বেশি, বৃহস্পতিবার ১৬ হাজারের বেশি। অন্য দিকে রবিবার বিদেশি দর্শনার্থীদের সংখ্যা স্বাভাবিক সময়ে তিন হাজারের কম-বেশি থাকলেও ওই সপ্তাহে তা হয় মাত্র ১২০০।

এক দিকে মারণ ভাইরাস নিয়ে দর্শনার্থীদের মনে সংশয় এবং অন্য দিকে বেশ কিছু কড়াকড়ি দর্শনার্থী সংখ্য়ায় ভাটার সৃষ্টি করে।

পর্যটনে খুশির খবর

টানা কয়েক মাস বন্ধ থাকার পর ফের তাজমহল খোলার খবর শুনে আগরা টুরিস্ট ওয়েলফেয়ার চেম্বারের প্রেসিডেন্ট প্রহ্লাদ আগরওয়াল উচ্ছ্বাস প্রকাশ করেন। তিনি বলেন, “আগরা পর্যটন শিল্পের সঙ্গে জড়িত প্রায় চার লক্ষ মানুষ স্বস্তি পাবেন। আশা করা হচ্ছে, আন্তর্জাতিক বিমান পরিষেবা চালু হওয়ার পর পরিস্থিতি ধীরে হলেও আবার আগের অবস্থায় ফিরে আসবে”।

অন্য দিকে টুরিজম গিল্ড অব আগরার চেয়ারম্যান হরি সুকুমার বলেন, “এই সিদ্ধান্ত সারা বিশ্বকে ইতিবাচক বার্তা দেবে-আগরা পর্যটকদের জন্য নিরাপদ”।

Continue Reading
Advertisement

বিশেষ প্রতিবেদন

Advertisement
Suresh raina and dhoni
ক্রিকেট50 mins ago

ধোনির ঘোষণার এক ঘণ্টার মধ্যেই অবসর ঘোষণা করলেন সুরেশ রায়না

রাজ্য1 hour ago

রাজ্যে দৈনিক সংক্রমণ হার নামল ৯ শতাংশের নীচে, সুস্থতার হারে বৃদ্ধি

বিজ্ঞান1 hour ago

বিতর্কের মধ্যেই করোনা ভ্যাকসিনের প্রথম ব্যাচের উৎপাদন রাশিয়ায়

MS Dhoni
ক্রিকেট2 hours ago

আন্তর্জাতিক ক্রিকেট থেকে অবসর নিলেন মহেন্দ্র সিংহ ধোনি

সোনু সুদ
বিনোদন2 hours ago

চিকিৎসার জন্য ৩৯ শিশুকে ফিলিপিন্স থেকে দিল্লি উড়িয়ে আনছেন সোনু সুদ

প্রযুক্তি3 hours ago

আয়কর রিটার্নের ভুল সংশোধনের জন্য ৯টি সহজ পদক্ষেপ

বিনোদন4 hours ago

রিয়া চক্রবর্তী কি সুশান্তের অ্যাকাউন্ট থেকে ১৫ কোটি টাকা সরিয়েছিলেন? তদন্ত শুরু করল সিবিআই

রাজ্য4 hours ago

বেসরকারিকরণ: বিকল্প পন্থায় পোস্টকার্ডে প্রতিবাদ শ্রমিক সংগঠন টিইউসিসির

দেশ12 hours ago

কোভিড আপডেট: নতুন করে আক্রান্ত ৬৫০০২, সুস্থ ৫৭৩৮১

দেশ12 hours ago

ভারতকে চ্যালেঞ্জ করলে কড়া জবাব, লালকেল্লায় হুংকার প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর

বিজ্ঞান1 day ago

কোভিডের সম্ভাব্য উপসর্গের ক্রমগুলি খুঁজে পাওয়া গিয়েছে, দাবি এক দল বিজ্ঞানীর

ফুটবল2 days ago

এ বার কি মেসির সঙ্গে জুটি বাঁধবেন রোনাল্ডো? সিআর৭-এর বার্সেলোনা যাত্রার জল্পনা তুঙ্গে

ক্রিকেট2 days ago

কোহলি-স্মিথ-উইলিয়ামসনরা অভিষেক করার আগে শেষ টেস্ট খেলেছিলেন তিনি, ফের সুযোগ পেলেন বৃহস্পতিবার

দেশ1 day ago

রাজস্থানে আস্থাভোটে জয়ী অশোক গহলৌত সরকার

দেশ2 days ago

প্রায় সাড়ে আট লক্ষ টেস্টে আক্রান্ত ৬৫ হাজারের কম, আরও পড়ল সংক্রমণের হার

বিদেশ1 day ago

৪০ বছর ধরে মিলেছে অক্ষরে অক্ষরে, ২০২০-তে ডোনাল্ড ট্রাম্পের ভবিষ্যৎ বলে দিলেন সেই অধ্যাপক!

কেনাকাটা

care care
কেনাকাটা2 days ago

চুল ও ত্বকের বিশেষ যত্নের জন্য ১০০০ টাকার মধ্যে এই জিনিসগুলি ঘরে রাখা খুবই ভালো

খবরঅনলাইন ডেস্ক : পার্লার গিয়ে ত্বকের যত্ন নেওয়ার সময় অনেকেরই নেই। সেই ক্ষেত্রে বাড়িতে ঘরোয়া পদ্ধতি অনেকেই অবলম্বন করেন। বাড়িতে...

কেনাকাটা1 week ago

ঘর ও রান্নাঘরের সরঞ্জাম কিনতে চান? অ্যামাজন প্রাইম ডিলে রয়েছে ৫০% পর্যন্ত ছাড়

খবরঅনলাইন ডেস্ক : অ্যামাজন প্রাইম ডিলে রয়েছে ঘর আর রান্না ঘরের একাধিক সামগ্রিতে প্রচুর ছাড়। এই সেলে পাওয়া যাচ্ছে ওয়াটার...

কেনাকাটা1 week ago

এই ১০টির মধ্যে আপনার প্রয়োজনীয় প্রোডাক্টটি প্রাইম ডে সেলে কিনতে পারেন

খবরঅনলাইন ডেস্ক : চলছে অ্যামাজনের প্রাইমডে সেল। প্রচুর সামগ্রীর ওপর রয়েছে অনেক ছাড়। ৬ ও ৭  তারিখ চলবে এই সেল।...

কেনাকাটা1 week ago

শুরু হল অ্যামাজন প্রাইম ডে সেল, জেনে নিন কোন জিনিসে কত ছাড়

খবরঅনলাইন ডেস্: শুরু হল অ্যামাজন প্রাইম ডে সেল। চলবে ২ দিন। চলতি মাসের ৬ ও ৭ তারিখ থাকছে এই অফার।...

things things
কেনাকাটা2 weeks ago

করোনা আতঙ্ক? ঘরে বাইরে এই ১০টি জিনিস আপনাকে সুবিধে দেবেই দেবে

খবরঅনলাইন ডেস্ক : করোনা পরিস্থিতিতে ঘরে এবং বাইরে নানাবিধ সাবধানতা অবলম্বন করতেই হচ্ছে। আগামী বেশ কয়েক মাস এই নিয়মই অব্যাহত...

কেনাকাটা3 weeks ago

মশার জ্বালায় জেরবার? এই ১৪টি যন্ত্র রুখে দিতে পারে মশাকে

খবরঅনলাইন ডেস্ক: একে করোনা তায় আবার ডেঙ্গুর প্রকোপ শুরু হয়েছে। এই সময় প্রতি বারই মশার উৎপাত খুবই বাড়ে। এই বারেও...

rakhi rakhi
কেনাকাটা3 weeks ago

লকডাউন! রাখির দারুণ এই উপহারগুলি কিন্তু বাড়ি বসেই কিনতে পারেন

সামনেই রাখি। কিন্তু লকডাউনের মধ্যে মনের মতো উপহার কেনা একটা বড়ো ঝক্কি। কিন্তু সেই সমস্যা সমাধান করতে পারে অ্যামাজন। অ্যামাজনের...

কেনাকাটা4 weeks ago

অনলাইনে পড়াশুনা চলছে? ল্যাপটপ কিনবেন? দেখে নিন ৪০ হাজার টাকার নীচে ৬টি ল্যাপটপ

ইনটেল প্রসেসর সহ কোন ল্যাপটপ আপনার অনলাইন পড়াশুনার কাজে লাগবে জেনে নিন।

কেনাকাটা4 weeks ago

করোনা-কালে ঘরে রাখতে পারেন ডিজিটাল অক্সিমিটার, এই ১০টির মধ্যে থেকে একটি বেছে নিতে পারেন

শরীরে অক্সিজেনের মাত্রা বুঝতে সাহায্য করে এই অক্সিমিটার।

কেনাকাটা4 weeks ago

লকডাউনে সামনেই রাখি, কোথা থেকে কিনবেন? অ্যামাজন দিচ্ছে দারুণ গিফট কম্বো অফার

খবরঅনলাইন ডেস্ক : সামনেই রাখি। কিন্তু লকডাউনের মধ্যে দোকানে গিয়ে রাখি, উপহার কেনা খুবই সমস্যার কথা। কিন্তু তা হলে উপায়...

নজরে

Click To Expand