Connect with us

ভ্রমণ

চলুন ঘুরে আসি: ফুটফুটে ফুটিয়ারি

সবুজের বুক চিরে লালমাটির চোখরাঙানি, তাল-পলাশ-কুসুম-মহুয়াদের সদর্প অধিষ্ঠান, তিলাবনিদের বিশ্বস্ত সঙ্গ।

Published

on

ফুটফুটে ফুটিয়ারি।
সঞ্জয় গোস্বামী

সুন্দরী কলাবনি আর লধুড়কার মাঝে ফুটিয়ারির রূপকথা। আপন খেয়ালে বয়ে চলা ফুটিয়ারি নদীর ছন্দ কাটে ফুটিয়ারির ড্যামে, তিন দিক থেকে চলে শাসন তিন পাহাড়ের, তিলাবনি, পাঞ্জোনিয়া, সিন্দুরপুর – এই ত্রয়ীর কড়া অনুশাসনে ফুটিয়ারি গেঁথে চলে রূপকথা।

বেশ কিছু দিন ধরেই দিব্যেন্দুদা বলছিলেন, “দাদা, একবার সময় করে আসুন, দেখে যান।”  কিন্তু পরিস্থিতির চাপে যাওয়া হয়ে ওঠেনি। হঠাৎ একদিন মনস্থির করেই ফেললাম। ক’ দিন ধরেই পুরুলিয়া টানছিল, তাই চাকা ছুটল।

Loading videos...

কাশের আগমনী বার্তা রাস্তার ধারে, শরতের নীল আকাশ আর রাঙামাটির মনে দোলা দেওয়া ল্যান্ডস্কেপ – এ নিয়েই গাড়ি ছুটে চলে পুরুলিয়ার দিকে। প্রায় সাড়ে পাঁচ ঘণ্টা অপরূপা  বাংলার স্বাদ নিতে নিতে অবশেষে ফুটিয়ারির কোলে। আকাশে তখন মেঘের আস্তরণ বেড়েই চলেছে। তাল গাছগুলি আরও দৃপ্ত পদচ্ছাপ রেখে দেওয়ার প্রস্তুতিতে, ফুটিয়ারির জলে ধীরে ধীরে ছোট্ট ছোট্ট ঢেউ বয়ে চলেছে।

অপর দিকে তিলাবনি আর প্যাঞ্জোনিয়া ক্রমেই স্নানের প্রস্তুতি নিয়ে চলেছে, মাঝে আমি বুনে চলেছি স্বপ্নের বাসভবন।  আহা এর মাঝে যদি হত আমার স্বপ্নকুটির, মোহাচ্ছন্নতা কাটালেন দিব্যেন্দুদা – “আরে দাদা, দেশি মুরগির ঝোল রেডি, গরম গরম দু’টো ভাত পেটে দিয়ে আবার  নিজের স্বপ্নকুঁড়ি ফোটান।”

অপরূপা ফুটিয়ারি।

ডাল, বেগুনভাজা আর গরম মুরগির ঝোল দিয়ে সপাসপ মেরে এ বার সারপেন্টাইল রাস্তা ধরে হন্টন। কী অপরূপ ল্যান্ডস্কেপ বলে বোঝানো যাবে না। সবুজের বুক চিরে লালমাটির চোখরাঙানি, তাল-পলাশ-কুসুম-মহুয়াদের সদর্প অধিষ্ঠান, তিলাবনিদের বিশ্বস্ত সঙ্গ, ড্যামের রাস্তা ধরে স্থানীয়দের সাইক্লিং – সবে মিলে শোণিতধারা পালটে দেওয়ার সব উপকরণ হাজির।

মেঘ আরও জমে আসছে, কালো আকাশের নীচে ফুটিয়ারি যেন আরও অভিমানী। উষ্ণতার পারদ ক্রমেই নিম্নমুখী, গায়ে ঝিরিঝিরি বৃষ্টির আয়োজন, বাতাসে লালমাটি ভেজা গন্ধ, কাশঝোপে মেটাক্রোনাল তরঙ্গ… এ আমি স্বপ্ন দেখছি না তো? বৃষ্টির তেজ বাড়াতে অগত্যা টেন্টে ফেরা।

শালুকের সমারোহ।

ফুটিয়ারি রিট্রিট দিব্যেন্দু দার স্বপ্নের প্রজেক্ট। আগে তাজপুর রিট্রিট বানিয়েছিলেন, তার পর এই ফুটিয়ারি প্রজেক্ট।  আপাতত একটি ডিলাক্স কটেজ আর চারটি টেন্ট। বাথরুম থেকে বেডরুম –  সবেতেই সুরুচিসম্মত মননের ছাপ। ফুটিয়ারির পাশে হওয়া এই ফুটিয়ারি রিট্রিট অবস্থান মাহাত্ম্যে বেশ মনোমুগ্ধকর। আপাতত এসি না থাকলেও ধীরে সে ব্যবস্থাও হবে। সবে তো পথচলা শুরু হয়েছে। রক ক্লাইম্বিং থেকে জিপ লাইনিং, অ্যাডভেঞ্চার স্পোর্টসের বহু ক্রিয়াকলাপ আগামী বছর থেকে শুরু হয়ে যাবে প্রায় ১৪ বিঘার বিশাল প্রজেক্টে। তবে অ্যাডভেঞ্চার স্পোর্টস শুরু হওয়ার আগের ফুটিয়ারি রিট্রিট দেখে আমি মুগ্ধ।  বাকিগুলি শুরু হলে হয়ত ট্যুরিজমের এক অন্য দিক খুলে যাবে। কায়াকিংও শুরু হয়ে যাবে এই বছরের শেষ দিক থেকে।

রাত জেগে ড্যামের ধারে বেশ কিছুক্ষণ কাটিয়ে আরামকেদারায় বসে শুধু ভাবছিলাম এই বাংলাকে ঠিক কতটা চিনেছি আমরা। কত অদেখা জায়গা শুধু এই বাংলাতেই। বিশেষ করে এই পুরুলিয়ার কত জায়গা অনাঘ্রাত থেকে গিয়েছে আমাদের কাছে।

ভোর হতেই গাড়ি র চাকা ছুটে চলে তিলাবনি, প্যাঞ্জোনিয়া আর সিন্দুরপুরের দিকে। পথের শোভা ভাষায় প্রকাশ অসম্ভব। মাত্র ১০-১২ কিমি ব্যাসার্ধের মধ্যে এ এক স্বপ্নভূমিই বটে। তিনটে পাহাড়ই আবহবিকারের ফলে ভগ্নপ্রায় অবস্থায়। পাহাড় ভেঙে বড়ো বড়ো বোল্ডার গা বেয়ে নেমে আসছে।  দাবার ছকে যেন বোল্ডারের গুটি সাজানো। পাহাড়ের নিচু ঢালের পাশ থেকে বয়ে চলেছে পিচঢালা কালো রাস্তার ঢেউ। মনে এসে গেল সেই পঞ্চম দার সুরে গানের দৃশ্যায়ণ – ‘পান্না কি তমান্না হ্যায় কি হিরা মুঝে মিল যায়ে’ – হ্যাঁ, একদম সেই স্পট।

পাহাড়ের নিচু ঢালের পাশ থেকে বয়ে চলেছে পিচঢালা কালো রাস্তা।

তিন পাহাড়ের সান্নিধ্যলাভের পর চললাম দ্বারকেশ্বর নদীর উৎপত্তিস্থল দেখতে। সুন্দর ল্যান্ডস্কেপকে পাশে রেখে দুর্গাসিংডাঙা য় পৌঁছে তো অবাক। প্রস্রবণের জলধারা সরু হয়ে বয়ে চলেছে ক্যানিয়ন বেয়ে। ভাবা যায়, এই দ্বারকেশ্বরই ‘বাঁকুড়ার দুঃখ’-এর রূপ নেয় বছরে বছরে।

পরের গন্তব্য পাকবিড়রা ভৈরবস্থান। কষ্টিপাথরের এক অদ্ভুত শৈলী যে এই বাংলায় আছে জানতামও না, দিব্যেন্দুদা না বললে। সময় কম। তাই এর পর কাশীপর রাজবাড়ি দেখে আবার ফিরে আসতে হল।

তবে এই ফুটিয়ারি রিট্রিট-এ থেকে আপনি ঘুরে নিতে পারেন অচেনা, অনাঘ্রাত পুরুলিয়ার বেশ কিছু অংশ। এ ছাড়া চেনা পুরুলিয়া তো আছেই –  আপার ড্যাম, লোয়ার ড্যাম,  বামনি ফলস, চড়িদা, পাখিপাহাড় ইত্যাদি ইত্যাদি।

কী ভাবে যাবেন

(১) যদি গাড়ি নিয়ে যান –

কলকাতা থেকে দূরত্ব প্রায় ২৮০ কিমি, সময় লাগবে প্রায় সাড়ে পাঁচ ঘণ্টা। পথ: কলকাতা থেকে দুর্গাপুর এক্সপ্রেসওয়ে ধরে পানাগড়, টোল প্লাজা পেরিয়ে দুর্গাপুরের কাছে বাঁ দিকে বাঁকুড়ার পথ ধরুন। বাঁকুড়ার ধলডাঙা মোড় থেকে ডান দিকে পুরুলিয়ার পথ ধরুন (জাতীয় সড়ক ৬০এ)। ৬ কিমি মতো গিয়ে পুয়াবাগান মোড় থেকে ডান দিকে চলুন হুরা। ওই পথে আরও ১৫ কিমি গিয়ে লোধুর্কা মোড়। সেখান থেকে ডান দিকে চলুন শালডিহা মোড় (৩ কিমি)। সেখান থেকে বাঁ দিকে ২ কিমি ফুটিয়ারি রিট্রিট।

(২) যদি ট্রেনে যান –

হাওড়া থেকে ট্রেনে আদ্রা বা পুরুলিয়ায় গিয়ে সেখান থেকে গাড়িতে ফুটিয়ারি। দূরত্ব ২৭-২৮ কিমি। 

থাকার উত্তম ব্যবস্থা।

কোথায় থাকবেন

থাকবেন ফুটিয়ারি রিট্রিট-এ। যোগাযোগ : দিব্যেন্দু ঘোষ  (+৯১৯০৫১১৬৬৫৬৩)  

খরচ: ডিলাক্স কটেজ – প্রতি দিন মাথাপিছু ১৬০০ টাকা (যদি দু’জন থাকেন)/১৪০০ টাকা (যদি তিন বা চার জন থাকেন)।

টেন্ট – প্রতি দিন মাথাপিছু ১৪০০ টাকা (যদি দু’জন থাকেন)/১২০০ টাকা (যদি তিন জন থাকেন)।

খরচ থাকা এবং খাওয়া-সহ।

ঘোরাঘুরি

ফুটিয়ারি থেকে অফবিট পুরুলিয়া ঘুরে দেখতে বোলেরো গাড়িতে খরচ হবে ২৫০০-২৮০০ টাকা।

ছবি: লেখক

বিদেশ

বিশ্বের এমন ৭টি আকর্ষণীয় জায়গা, যেখানে ভারতীয় টাকার দাম অনেক বেশি! ফলে ভ্রমণও সস্তা

ভারতীয় টাকার তুলনায় ওই দেশগুলির মুদ্রার মূল্য এবং সেখানকার অন্যতম দর্শনীয় স্থানগুলি জেনে নিন…

Published

on

খবর অনলাইন ডেস্ক: বিশ্বের এমন কয়েকটি পরিচিত এবং আকর্যণীয় জায়গা রয়েছে, যেখানে ভারতীয় টাকার দাম স্থানীয় মুদ্রার থেকে অনেক বেশি। স্বাভাবিক ভাবেই ওই জায়গাগুলি ভারতীয়দের কাছে ভ্রমণের জন্যও বেশ সস্তা।

এক নজরে ভারতীয় টাকা বা ইন্ডিয়ান রুপি (INR)-র তুলনায় ওই দেশগুলির মুদ্রার মূল্য এবং সেখানকার অন্যতম দর্শনীয় স্থানগুলি-

Loading videos...

১. কম্বোডিয়া

১ টাকা=৫৪.৬৬ কম্বোডিয়ান রিয়েল (KHR)

অন্যতম দর্শনীয় স্থান: আঙ্কোরভাটে সূর্যোদয় দেখা, এলাকা জুড়ে ছড়িয়ে থাকা ধ্বংসাবশেষ, সিম রিপ নাইট মার্কেট এবং নম পেন থেকে ৪-৫ ঘণ্টা বাসযাত্রা করে সিহানুকভিলের বালুকাময় সৈকত ছাড়াও আরও কত কী!

২. জিম্বাবোয়ে

১ টাকা= ৪.৮৮৩৬ জিম্বাবোউইন (ZED)

অন্যতম দর্শনীয় স্থান: জিম্বাবোয়ের সরকারি মুদ্রা মার্কিন ডলার হলেও, স্থানীয় মুদ্রার দাম ভারতীয় টাকার থেকে সস্তা। ভিক্টোরিয়া জলপ্রপাত, রাজধানী হারারের প্রাণবন্ত সংস্কৃতি, জাতীয় উদ্যানে সাফারি ইত্যাদি। তবে জিম্বাবোয়ে পৌঁছোনো বেশ ব্যয়বহুল।

৩. প্যারাগুয়ে

১ টাকা= ৮৮.০৬ প্যারাগুয়ান গুরানি (PGY)

অন্যতম দর্শনীয় স্থান: গুরানি সংস্কৃতি, ফুটবল (সকার) এবং সুস্বাদু দক্ষিণ আমেরিকার খাবার। রাজধানী আসুনসিওনে প্রাচীন বিশ্বের মনোহর, ঐতিহাসিক ভবন এবং আধুনিক রেস্তোঁরা ও বারের সমাবেশ। সন্ধ্যায় প্যালাসিও লস লোপেজ নামে বিশেষ অনুষ্ঠান। আসুনসিওন থেকে ৩৭০ কিলোমিটার দূরে এনকারনাসিয়নে “ক্যাপিটাল ডি কার্নাভাল”। আকর্ষণীয় শহরের নদীর সমুদ্র সৈকত ইত্যাদি।

৪. লাওস

১ টাকা=১২৭.১৯ লাওটিয়ান কিপ (LAK)

অন্যতম দর্শনীয় স্থান: লাওসে রয়েছে চোখ ধাঁধানো বৌদ্ধ মন্দির, উপকূলীয় গ্রাম ও সুস্বাদু খাবার। থাইল্যান্ডের অর্ধেক পর্যটক এখানে ভিড় করেন। প্রাক্তন রাজধানী শহর, লুয়াং প্রবাং, ইউনেস্কোর ঐতিহ্যবাহী সাইট, রঙিন এবং প্রাণবন্ত সংস্কৃতিতে পরিপূর্ণ। এ ছাড়া হুয়া জায়ে-তে বোকেও নেচার রিজার্ভটি গিবন পরিদর্শনের অভিজ্ঞতা।

৫. কোলোম্বিয়া

১ টাকা=৫০.১৬ কোলোম্বিয়ান পেসো (COP)

অন্যতম দর্শনীয় স্থান: পাথুরে শহরগুলি সহ, শক্তিশালী অ্যান্ডিস টল, ভার্জিন ক্যারিবিয়ান উপকূল, রহস্যময় অ্যামাজোনিয়ান জঙ্গল এবং রহস্যময় ধ্বংসাবশেষ মিলে মিশে এক হয়ে গিয়েছে। রাজধানী শহর বোগোতাতে সহজ-সরল এবং চমকদার ভাব রয়েছে, লা ক্যান্ডেলারিয়ার সাংস্কৃতিক কেন্দ্র। শহর থেকে দেড় ঘণ্টা দূরত্বে একটি কফি বাগানও রয়েছে।

৬. শ্রীলঙ্কা

১ টাকা=২.৬৬ শ্রীলঙ্কান রুপি (LKR)

অন্যতম দর্শনীয় স্থান: ভারতের প্রতিবেশী দেশ। পর্যটকদের জন্য আকর্ষণীয়। মনোমুগ্ধকর পার্বত্য অঞ্চলে বা সাংস্কৃতিক কেন্দ্রে প্রবেশের আগে রাজধানীর শহর কলম্বো। চটকদার ক্যাফে এবং বার, বেয়ারফুটে কেনাকাটা এবং পেট্টার বাজারে দর কষাকষি মজার শেষ নেই। পর্যাপ্ত সময় থাকলে পূর্ব – ইউপুভেলি এবং নীলাভেলি, উপকূলীয় শহরগুলিও দেখার মতো।

৭. ইন্দোনেশিয়া

১ টাকা=১৯৫.১৭ ইন্দোনেশিয়ান রুপাইয়া (IDR)

অন্যতম দর্শনীয় স্থান: বালুকাময় সমুদ্র সৈকত, ধানের খেত, রহস্যময় মন্দিরগুলির সংক্ষিপ্ত নির্মাণশৈলীর মিশ্রণ। সঙ্গে সমস্ত উদ্বেগ ভুলে যেতে বাধ্য করায় এমন ম্যাসাজ, কমডো ড্রাগন, সক্রিয় আগ্নেয়গিরি। পর্বত আরোহণ থেকে বিশ্ব-মানের জলক্রীড়া সুবিধা, সব এক দেশে!

*মুদ্রার মূল্য সর্বশেষ প্রাপ্ত দর অনুযায়ী

Continue Reading

পূর্ব মেদিনীপুর

পর্যটকদের মনোরঞ্জনে দিঘায় চালু হল টয় ট্রেন পরিষেবা

মোহনা থেকে উদয়পুর পর্যন্ত চলবে এই টয় ট্রেন।

Published

on

খবরঅনলাইন ডেস্ক: দিঘাকে গোয়া করার পরিকল্পনা করেছিলেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। কিন্তু এ বার দার্জিলিংয়ের স্বাদও দিঘায় মিলবে। উত্তরের দার্জিলিং তো টয় ট্রেনের জন্যই বিখ্যাত। এ বার দক্ষিণের দিঘাতেও সেই পরিষেবা চালু হল। দিঘায় বেড়াতে আসা পর্যটকদের মনোরঞ্জনে এ বার সমুদ্রের ধার দিয়ে ছুটতে শুরু করল টয় ট্রেন।

দিঘার মোহনা থেকে উদয়পুর সৈকত পর্যন্ত চালু হয়েছে এই টয় ট্রেন পরিষেবা। সমুদ্রের ধার ধরে এই বাঁধানো কংক্রিটের রাস্তাটা রয়েছে সেখান দিয়েই ছুটে যাবে চার কামরার এই টয় ট্রেন।

Loading videos...

গত মঙ্গলবার এই টয় ট্রেন পরিষেবা চালু করেছে দিঘা উন্নয়ন পর্ষদ। সমুদ্রের পাড় বরাবর ছুটবে ট্রেন। ফলে পর্যটকের সঙ্গে টানা তিন কিলোমিটার পথ ছুটে সমুদ্রের সৌন্দর্যও। সু্ন্দর–চওড়া রাস্তা, ঝকঝকে আলো এবং সুন্দর বসার জায়গার ব্যবস্থা করা হয়েছে।

অনিয়মিত হলেও শুরু হয়েছে কলকাতা–দিঘা হেলিকপ্টার পরিষেবা। এ বার একধাপ এগিয়ে দিঘার সমুদ্র সৈকত ধরে টয়ট্রেন ছুটতে শুরু করেছে। ওল্ড দিঘা থেকে নিউ দিঘা যেতে হলে পর্যটকদের ভরসা ছিল টোটো বা ভ্যান। এ বার চলে এল টয় ট্রেনও।

খবরঅনলাইনে আরও পড়তে পারেন

টিকাকরণের পুরো ডোজ সম্পূর্ণ হলে নিশ্চিন্তে ভ্রমণে বেরিয়ে পড়ুন, জানিয়ে দিল মার্কিন যুক্তরাষ্ট্রের রোগ নিয়ন্ত্রণ সংস্থা

Continue Reading

বিদেশ

টিকাকরণের পুরো ডোজ সম্পূর্ণ হলে নিশ্চিন্তে ভ্রমণে বেরিয়ে পড়ুন, জানিয়ে দিল মার্কিন যুক্তরাষ্ট্রের রোগ নিয়ন্ত্রণ সংস্থা

দ্বিতীয় ডোজের দুই সপ্তাহ পর একজন মানুষ করোনার হাত থেকে মোটামুটি নিরাপদ হয়ে যান।

Published

on

খবরঅনলাইন ডেস্ক: টিকাকরণের পুরো ডোজ সম্পূর্ণ হয়ে গেলে নিরাপদে ভ্রমণে বেরোতে পারবেন সাধারণ মানুষ। এমনই জানিয়েছে মার্কিন যুক্তরাষ্ট্রের রোগ নিয়ন্ত্রণ ও নিরাময় সংস্থা (CDC)। সম্প্রতি এই সংক্রান্ত একটি নির্দেশিকাও জারি করেছে সিডিসি।

সিডিসির ডিরেক্টর ডাঃ রোসেল ওয়েলেনস্কি (Dr Rochele Welenski) অবশ্য জানিয়েছেন, সংক্রমণ যে হেতু বাড়ছে, তাই সাবধানতা অবলম্বন করা জরুরি। কিন্তু তিনি বলেছেন, “আপনার পুরো টিকাকরণ যদি হয়ে যায়, আপনার ঝুঁকি অনেক কম।”

Loading videos...

বর্তমানে আমেরিকার জনসংখ্যার তিরিশ শতাংশ কোভিডের টিকার প্রথম ডোজটি নিয়েছেন। তবে সিডিসির নির্দেশিকা অনুযায়ী দ্বিতীয় টিকা নেওয়ার দু’ সপ্তাহ পর সংশ্লিষ্ট ব্যক্তির টিকাকরণ সম্পূর্ণ হয় বা তাঁকে FULLY VACCINATED বলা যায়।

এই প্রসঙ্গে রোসেল আরও বলেন, “আমি ভীষণরকম উত্তেজিত এটা ভেবে এই গ্রীষ্মে আমরা অনেকেই আবার ভ্রমণে বেরিয়ে যেতে পারব।”

তবে সেই সঙ্গে তিনি সতর্ক করেছেন যাতে কোনো ভাবে ভিড় এলাকায় না যাওয়া হয়। তিনি বলেন, “আমি এখনও সতর্ক থাকব। আমি এখনও ক্রুজে উঠব না, আমি এখনও ভিড়ভাট্টার জায়গায় যাব না। আমি এখনও বিদেশে যাব না।” তবে নিজের দেশে যে কোনো প্রান্তে বিনা বাধায়, বিনা কোয়ারান্টাইনে, বিনা টেস্ট করিয়েও ভ্রমণ করা যাবে বলে জানিয়েছেন তিনি।

এই নির্দেশিকাটি মূলত মার্কিন যুক্তরাষ্ট্রের জন্যই। কিন্তু বিশ্বের অন্যান্য দেশের কাছেও প্রযোজ্য হতেই পারে। বিশেষ করে ভ্রমণপিপাসু প্রবীণ বাঙালিরা আমেরিকার এই নির্দেশিকায় অনেকটাই স্বস্তি পেতে পারেন। অবশেষে আবার নিরাপদে ভ্রমণে বেরোনো যাবে।

খবরঅনলাইনে আরও পড়তে পারেন

Earthquake: ফের ভূমিকম্প উত্তরবঙ্গে, এ বার জলপাইগুড়ি জেলায়

Continue Reading
Advertisement
Advertisement
modi rahul pakistan poster boy
দেশ1 hour ago

Coronavirus Second Wave: ‘সরকারে ব্যর্থতাকে’ দুষে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীকে চিঠি দিলেন রাহুল গান্ধী

দেশ3 hours ago

Tamil Nadu Oath Ceremony: মন্ত্রীসভায় গান্ধী-নেহরু, মুখ্যমন্ত্রী হিসেবে শপথ নিলেন এমকে স্ট্যালিন

দেশ4 hours ago

Corona Update: দেশের দৈনিক সংক্রমণে আরও কিছুটা বৃদ্ধি, বাড়ল সুস্থতাও

রাজ্য4 hours ago

Bengal Corona Update: গ্রামাঞ্চলেও দাপট বাড়ছে করোনার, মোকাবিলায় বিশেষ পদক্ষেপ স্বাস্থ্য দফতরের

রাজ্য5 hours ago

Bengal Corona Update: থমকে গিয়েছে নিম্নগামী যাত্রা, পর পর পাঁচ দিন রাজ্যের কোভিডমুক্তির হার ঊর্ধ্বমুখী

west bengal lockdown
দেশ5 hours ago

Coronavirus Second Wave: সংক্রমণ ঠেকাতে লকডাউনের শরণাপন্ন একাধিক রাজ্য, দেখে নিন তালিকা

বিদেশ13 hours ago

বিস্ফোরণে জখম হলেন মলদ্বীপের প্রাক্তন প্রেসিডেন্ট, হাসপাতালে ভরতি

দেশ14 hours ago

মুম্বই বিমানবন্দরে পেটে ভর দিয়ে জরুরি অবতরণ এয়ার অ্যাম্বুলেন্সের, যাত্রীরা নিরাপদ

yogi adityanath
দেশ3 days ago

UP Panchayat Polls: বারাণসী, অযোধ্যা, মথুরায় ধরাশায়ী বিজেপি

ক্রিকেট2 days ago

Corona Crisis In IPL: জৈব বলয় ভেদ করে কী ভাবে ঢুকল করোনা, উঠে এল একাধিক কারণ

শিক্ষা ও কেরিয়ার3 days ago

JEE Main 2021: মে মাসের জয়েন্ট এন্ট্রাস (মেইন‌) ২০২১ পরীক্ষা স্থগিত, জানালেন শিক্ষামন্ত্রী

রাজ্য2 days ago

Oath Ceremony: তৃতীয় বারের জন্য মুখ্যমন্ত্রী হিসেবে শপথ নিলেন মমতা বন্দ্যোপাধ্যায়

রাজ্য3 days ago

Bengal Corona Update: ঊর্ধ্বমুখী দৈনিক সংক্রমণ, তাল মিলিয়ে বাড়ছে সুস্থতাও

election commission of india
রাজ্য3 days ago

নন্দীগ্রামের সেই রিটার্নিং অফিসারের বাড়তি নিরাপত্তা

রাজ্য2 days ago

কমিশনের নিরপেক্ষতা নিয়ে প্রশ্ন তুলে পুনর্গণনার দাবিতে আদালতে যাওয়ার হুঁশিয়ারি শুভেন্দু অধিকারীর

রাজ্য2 days ago

বৃহস্পতিবার থেকে রাজ্যে লোকাল ট্রেন বন্ধ, মেট্রো ও সরকারি বাস অর্ধেক, এক গুচ্ছ ঘোষণা মুখ্যমন্ত্রীর

ভিডিও

কেনাকাটা

কেনাকাটা2 months ago

বাজেট কম? তা হলে ৮ হাজার টাকার নীচে এই ৫টি স্মার্টফোন দেখতে পারেন

আট হাজার টাকার মধ্যেই দেখে নিতে পারেন দুর্দান্ত কিছু ফিচারের স্মার্টফোনগুলি।

কেনাকাটা3 months ago

সরস্বতী পুজোর পোশাক, ছোটোদের জন্য কালেকশন

খবরঅনলাইন ডেস্ক: সরস্বতী পুজোয় প্রায় সব ছোটো ছেলেমেয়েই হলুদ লাল ও অন্যান্য রঙের শাড়ি, পাঞ্জাবিতে সেজে ওঠে। তাই ছোটোদের জন্য...

কেনাকাটা3 months ago

সরস্বতী পুজো স্পেশাল হলুদ শাড়ির নতুন কালেকশন

খবরঅনলাইন ডেস্ক: সামনেই সরস্বতী পুজো। এই দিন বয়স নির্বিশেষে সবাই হলুদ রঙের পোশাকের প্রতি বেশি আকর্ষিত হয়। তাই হলুদ রঙের...

কেনাকাটা3 months ago

বাসন্তী রঙের পোশাক খুঁজছেন?

খবরঅনলাইন ডেস্ক: সামনেই আসছে সরস্বতী পুজো। সেই দিন হলুদ বা বাসন্তী রঙের পোশাক পরার একটা চল রয়েছে অনেকের মধ্যেই। ওই...

কেনাকাটা3 months ago

ঘরদোরের মেকওভার করতে চান? এগুলি খুবই উপযুক্ত

খবরঅনলাইন ডেস্ক: ঘরদোর সব একঘেয়ে লাগছে? মেকওভার করুন সাধ্যের মধ্যে। নাগালের মধ্যে থাকা কয়েকটি আইটেম রইল অ্যামাজন থেকে। প্রতিবেদন লেখার...

কেনাকাটা4 months ago

সিলিকন প্রোডাক্ট রোজের ব্যবহারের জন্য খুবই সুবিধেজনক

খবরঅনলাইন ডেস্ক: নিত্যপ্রয়োজনীয় বিভিন্ন সামগ্রী এখন সিলিকনের। এগুলির ব্যবহার যেমন সুবিধের তেমনই পরিষ্কার করাও সহজ। তেমনই কয়েকটি কাজের সামগ্রীর খোঁজ...

কেনাকাটা4 months ago

আরও কয়েকটি ব্র্যান্ডেড মেকআপ সামগ্রী ৯৯ টাকার মধ্যে

খবরঅনলাইন ডেস্ক: আজ রইল আরও কয়েকটি ব্র্যান্ডেড মেকআপ সামগ্রী ৯৯ টাকার মধ্যে অ্যামাজন থেকে। প্রতিবেদন লেখার সময় যে দাম ছিল...

কেনাকাটা4 months ago

রান্নাঘরের এই সামগ্রীগুলি কি আপনার সংগ্রহে আছে?

খবরঅনলাইন ডেস্ক: রান্নাঘরে বাসনপত্রের এমন অনেক সুবিধেজনক কালেকশন আছে যেগুলি থাকলে কাজ অনেক সহজ হয়ে যেতে পারে। এমনকি দেখতেও সুন্দর।...

কেনাকাটা4 months ago

৫০% পর্যন্ত ছাড় রয়েছে এই প্যান্ট্রি আইটেমগুলিতে

খবরঅনলাইন ডেস্ক: দৈনন্দিন জীবনের নিত্যপ্রয়োজনীয় জিনিসগুলির মধ্যে বেশ কিছু এখন পাওয়া যাচ্ছে প্রায় ৫০% বা তার বেশি ছাড়ে। তার মধ্যে...

কেনাকাটা4 months ago

ঘরের জন্য কয়েকটি খুবই প্রয়োজনীয় সামগ্রী

খবরঅনলাইন ডেস্ক: নিত্যদিনের প্রয়োজনীয় ও সুবিধাজনক বেশ কয়েকটি সামগ্রীর খোঁজ রইল অ্যামাজন থেকে। প্রতিবেদনটি লেখার সময় যে দাম ছিল তা-ই...

নজরে