হোম স্টে
হোম স্টে। প্রতীকী ছবি

কলকাতা: এ বার কলকাতাতে হোম স্টে চালু করার জন্য উৎসাহ দিতে পদক্ষেপ নিচ্ছে রাজ্যের পর্যটন দফতর ও কলকাতা পুরসভা। সেই উদ্যোগকে সামনে রেখেই পর্যটন দফতর ও পুরসভার বৈঠকে তৈরি হয়েছে বিশেষ গাইডলাইন।

জীবিকার সংস্থান, বাড়ি মালিকের আয়

কোথাও বেড়াতে গিয়ে ঘরোয়া পরিবেশে থাকতে অনেকেই হোম স্টে বেছে নেন। আবার ভিন দেশ অথবা রাজ্য থেকে চিকিৎসা করাতে এসে হোটেলের চেয়ে হোম স্টেতেই সাচ্ছন্দ্যবোধ করেন অনেকে। উল্টো দিকে, আয়ের বিকল্প রাস্তা খুলে যায় বাড়ি মালিকের। তৈরি হয় কর্মসংস্থানও।

কলকাতাতেও রয়েছে এমন সুবিধা। বাইরে থেকে এসে অনেকেই হোটেলের পরিবর্তে ফ্ল্যাট বা বাড়িতে চুক্তি ভিত্তিতে থাকেন। কিন্তু খাতায়-কলমে হোম স্টে হিসেবে নথিভুক্ত করার চল ছিল না এত দিন। এ বার সরকারি ভাবে মহানগরে হোম স্টে চালু করার উদ্যোগ নিয়েছে রাজ্য সরকার। সঙ্গে কলকাতা পুরসভা।

তৈরি হল গাইডলাইন

সম্প্রতি বিষয়টি জানিয়েছিলেন কলকাতা পুরসভার মেয়র ফিরহাদ হাকিম। তিনি বলেন, বলেন, “পশ্চিমবঙ্গ সরকার চাইছে কলকাতাতেও হোম স্টে ডেভেলপ করতে। পর্যটন দফতর ইনসেনটিভ দিচ্ছে এই কারণে। হোম স্টে যদি ঠিক মতো করা হয়, ওয়েস্টার্ন ওয়াশরুম, টিভি থাকে, সাজানো-গোছানো সুযোগসুবিধা থাকে তাহলে ১ লক্ষ টাকা তাঁদের একটা ইনসেনটিভ দেওয়া হবে। এটা রোটেশনে হবে। সরকারের ট্যাক্স বাড়লে সরকার আবার মানুষের জন্য ততটা কাজ করতে পারবে”।

তার পরেই তৎপরতা শুরু হয়। প্রস্তাবিত হোম স্টে-র জন্য গাইডলাইনও তৈরি হয়েছে। এ বার কলকাতায় সরকারি ভাবে নথিভুক্ত করা হবে হোম স্টে। গাইডলাইন অনুযায়ী, ন্যূনতম একটি ঘর বা সর্বোচ্চ ৬টি ঘর থাকলে হোম স্টে-র ব্যবস্থা করা যাবে। থাকতে হবে উপযুক্ত শৌচাগার। পশ্চিমী মডেলের শৌচাগারই অগ্রাধিকার পাবে। ঘরে থাকতে হবে এসি। সেই সঙ্গে বাড়ির মালিকের পরিবারের একজনকে বাড়িতে থাকতেই হবে।

অন্য দিকে, কেউ বাড়ি বা ফ্ল্যাটে হোম স্টে চালু করতে চাইলে পুরসভার সঙ্গে যোগাযোগ করবে। পুরসভা সেই বাড়ি বা ফ্ল্যাটগুলিকে চিহ্নিত করে নথিভুক্ত করবে। যাঁরা বাড়ি ভাড়া দেন তাঁদের হোম স্টে মালিক হিসেবে দেওয়া হবে অতিথি অভ্যর্থনার ট্রেনিং।

আরও পড়তে পারেন: 

বন্যায় বিধ্বস্ত পাকিস্তান, ফের ভারত থেকে খাদ্য সামগ্রী আমদানির ভাবনা

প্রয়াত শেষ সোভিয়েত নেতা মিখাইল গর্বাচেভ

হুব্বলি ঈদগাহ ময়দানে গণেশ চতুর্থী পালনে অনুমতি কর্নাটক হাইকোর্টের

খবরের সব আপডেট পড়ুন খবর অনলাইনে। লাইক করুন আমাদের ফেসবুক পেজ। সাবস্ক্রাইব করুন আমাদের ইউটিউব চ্যানেল

বিজ্ঞাপন