তিন মাস জঙ্গলে প্রবেশে নিষেধাজ্ঞা, তবে পর্যটকদের মন কেড়ে নেওয়ার মতো বেশ কিছু এলাকা খোলা ডুয়ার্সে

0

জলপাইগুড়ি: ১৫ জুন থেকে আগামী তিন মাসের জন্য সমস্ত জাতীয় উদ্যান, অভয়ারণ্য এবং সংরক্ষিত বনাঞ্চলে প্রবেশে নিষেধাজ্ঞা। প্রতি বছরের মতোই এই তিনমাস পর্যটকদের জঙ্গলে প্রবেশ নিষেধ।

বর্ষাকাল বন্যপ্রাণীদের প্রজনন কাল। এই সময় যাতে তাদের বিরক্ত না করা হয় , তাই প্রতিবছর ১৫ জুন থেকে ১৪ সেপ্টেম্বর পর্যন্ত জঙ্গলে প্রবেশে নিষেধাজ্ঞা জারি করা হয়।

বনদফতরের পক্ষ থেকে এ কথা জানানো হয়েছে, সারা দেশের অন্যান্য বনাঞ্চলের মতো ডুয়ার্সের জঙ্গলে বুধবার থেকে আগামী তিন মাস ঢুকতে পারবেন না পর্যটকরা।

এই তিন মাসের জন্য ডুয়ার্সের গরুমারা জাতীয় উদ্যান, নেওড়া ভ্যালি, চাপড়ামারি, জলদাপাড়া, বক্সা-সহ বিভিন্ন যে সংরক্ষিত জঙ্গল এবং জাতীয় অভয়ারণ্য রয়েছে তা বন্ধ করে দেওয়া হয়েছে। সেই সঙ্গে বন্ধ থাকছে জঙ্গলে রাত্রিবাস ও জঙ্গল সাফারি।

তবে পর্যটকদের জন্য খোলা থাকছে বন উন্নয়ন কমিটি পরিচালিত পর্যটক আবাস। বন্যপ্রাণী অধ্যুষিত জঙ্গলের বাইরে সরকারি ভাবে পর্যটকদের থাকার জায়গাগুলো খোলা থাকবে। এই সময়েও ডুয়ার্সের বেশ কিছু এলাকা খোলা থাকায় মন কেড়ে নেবে পর্যটকদের।

জানা গিয়েছে, পর্যটন ব্যবসায়ীদের সঙ্গে আলোচনার পর কিছু এলাকাকে ছাড় দেওয়া হয়েছে। জঙ্গলের পরিবেশের ভারসাম্য বজায় রেখে পার্শ্ববর্তী এলাকাগুলির কিছু রুট খোলা রাখার সিদ্ধান্ত নেওয়া হয়েছে। দক্ষিণ খয়েরবাড়ি জঙ্গল ক্যাম্প-সহ বেশ কিছু এলাকাকে ছাড় দেওয়া হয়েছে। তবে জঙ্গলের পরিবেশ যাতে এর জন্য কোনো ভাবে নষ্ট না হয়, সেটাও মাথায় রাখতে বলা হয়েছে পর্যটন শিল্পের সঙ্গে যুক্তদের।

বনদফতরের নির্দেশিকা অনুযায়ী, এই তিন মাস পর্যটকরা জঙ্গলে প্রবেশ করতে না পারলেও, জঙ্গলের বাইরে থেকে বর্ষার জঙ্গল উপভোগ করতে পারবেন। ১৫ সেপ্টেম্বর থেকে ফের পর্যটকদের জন্য সমস্ত জাতীয় উদ্যান, অভয়ারণ্য এবং সংরক্ষিত বনাঞ্চল খুলে দেওয়া হবে।

আরও পড়তে পারেন:

খরচ বাড়ছে এলপিজি সংযোগে! ১৬ জুন থেকেই কার্যকর নতুন দাম

প্রাথমিকে শিক্ষক নিয়োগ দুর্নীতির তদন্ত করবে সিবিআই-এর সিট, নির্দেশ হাইকোর্টের

শরদ পওয়ার প্রস্তাব ফেরাতেই রাষ্ট্রপতি পদপ্রার্থী হিসেবে আরও দুই নাম প্রস্তাব মমতার

মমতার ডাকে বিরোধী বৈঠকে ১৭টি দলের প্রতিনিধি, গরহাজির আপ, টিআরএস, বিজেডি

টানা বৃষ্টিতে ব্যাপক ধস সিকিমে, বিপাকে পর্যটকরা

খবরের সব আপডেট পড়ুন খবর অনলাইনে। লাইক করুন আমাদের ফেসবুক পেজ। সাবস্ক্রাইব করুন আমাদের ইউটিউব চ্যানেল

বিজ্ঞাপন