পুজোর ছুটিতে মধ্যপ্রদেশ গেলে চলুন জলমহোৎসবে

1
2454

নিজস্ব সংবাদদাতা: জলই জীবন। জল ছাড়া জীবন অচল। জলের প্রয়োজনীয়তার সঙ্গে সঙ্গে মাথাচাড়া দিয়ে উঠছে জলের আকাল। সেই জলকে কেন্দ্র করে বিশেষ পদক্ষেপ করেছে মধ্যপ্রদেশ পর্যটন।

মধ্যপ্রদেশ পর্যটনের মূল আকর্ষণ বলতে এতদিন আমরা জানতাম জঙ্গল, ঐতিহাসিক স্থাপত্য এবং তীর্থস্থান। সেই মধ্যপ্রদেশে এ বার নিয়ে তৃতীয় বার আয়োজিত হতে চলেছে জলমহোৎসব।

গুজরাতে রনোৎসবের মতোই পর্যটকদের আকর্ষণ করতে এই জলমহোৎসবের আয়োজন করেছে মধ্যপ্রদেশ সরকার। ইনদওর থেকে ১৩৭ কিমি দূরে অবস্থিত ইন্দিরা সাগর রিজার্ভয়র। নর্মদার ওপর বাঁধ তৈরি করে কৃত্রিম জলাশয় এই ইন্দিরা সাগর। ভারতের বৃহত্তম এই কৃত্রিম হ্রদের ধারে অবস্থিত হনুমন্তিয়া। সেই হনুমন্তিয়ায় আগামী ১৫ অক্টোবর থেকে ২ জানুয়ারি পর্যন্ত আয়োজন করা হচ্ছে এই জলমহোৎসব।

তবে এটা প্রথম বছর নয়। গত বছর ফেব্রুয়ারিতে প্রথমবার এই জল মহোৎসবের আয়োজন করা হয়েছিল। কিন্তু তখন এটি দশ দিনের জন্য আয়োজন করা হয়। এর দ্বিতীয় সংস্করণটি হয় গত বছর ১৫ ডিসেম্বর থেকে এ বছর ১৫ জানুয়ারি পর্যন্ত। অর্থাৎ আগের বারের সাফল্য দেখে তার পরের বার আরও কুড়ি দিন বাড়ানো হয় এই উৎসব।

কিন্তু তৃতীয় সংস্করণে আরও বৃহত্তম রূপ নিয়েছে এই মহোৎসব। মধ্যপ্রদেশ রাজ্য পর্যটন উন্নয়ন নিগমের সিনিয়র টুরিস্ট অফিসার তথা কলকাতার আঞ্চলিক অফিসের রেসিডেন্ট ম্যানেজার অভিজিৎ ধর বলেন, “জলকে কেন্দ্র করে অ্যাডভেঞ্চার ট্যুরিজম এই জলমহোৎসব। প্রথম বার যখন জলমহোৎসব হয়, তখন এটি দশ দিনের জন্য হয়েছিল, পরের বার কুড়ি দিন আরও বাড়ানো হয়। কিন্তু এ বার সেটা প্রায় আড়াই মাস চলবে।”

অভিজিৎবাবুর কথায় জলকে কেন্দ্র করে অ্যাডভেঞ্চার ট্যুরিজম। তাই এখানে নানা অ্যাডভেঞ্চারমূলক ক্রীড়ার ব্যবস্থাও করেছে মধ্যপ্রদেশ পর্যটন। স্থলক্রীড়া, জলক্রীড়া এবং বায়ুক্রীড়ার ব্যবস্থা করা হয়েছে এই উৎসবে। এই উৎসবের ব্যাপারে বিশদ তথ্য পাওয়া যাবে জলমহোৎসবের জন্য মধ্যপ্রদেশ পর্যটনের ওয়েবসাইট থেকে।

থাকা, খাওয়া এবং অ্যাডভেঞ্চারমূলক ক্রীড়ার জন্য বিভিন্ন রকম প্যাকেজও রয়েছে। ওই ওয়েবসাইট থেকেই অনলাইনে সব কিছু বুক করে নিতে পারেন। সুতরাং এ বার পুজোয় মধ্যপ্রদেশ সফরে গেলে আপনার গন্তব্য হতেই পারে এই জলমহোৎসব।

প্রয়োজনীয় তথ্য

ওয়েবসাইট: www.jalmahotsav.com

তারিখ: ১৫ অক্টোবর ২০১৭ থেকে ২ জানুয়ারি ২০১৮

কী ভাবে পৌঁছবেন: কলকাতা বা ভারতের যে কোনো জায়গা থেকে ট্রেনে পৌঁছোন ইনদওর বা খান্ডোয়া। আপনি যদি চান তা হলে ইনদওর বিমানবন্দর, স্টেশন এবং খান্ডোয়া স্টেশন থেকে আপনাকে পিক-আপ করা হতে পারে। অথবা নিজেও পৌঁছোতে পারেন। ইনদওর থেকে দূরত্ব ১৩৭ কিমি, খান্ডোয়া থেকে ৪৯ কিমি।

মনে রাখবেন: হনুমন্তিয়ায় রয়েছে মধ্যপ্রদেশ রাজ্য পর্যটন উন্নয়ন নিগমের হনুমন্তিয়া টুরিস্ট কমপ্লেক্স। অনলাইনে বুক করার জন্য লগইন করুন http://booking.mpstdc.com।

এক ক্লিকে মনের মানুষ,খবর অনলাইন পাত্রপাত্রীর খোঁজ

1 মন্তব্য

মতামত দিন

Please enter your comment!
Please enter your name here