ওয়েবডেস্ক: দিঘা তো আমবাঙালির যাওয়া লেগেই থাকে। দিঘা থেকে ওড়িশায় ঢুঁ মেরেও আসেন অনেকেই। সে সীমান্তের সৈকত উদয়পুর হোক বা তালসারি। কিন্তু এর বাইরেও আরও একটি জায়গা আছে, দিঘা থেকে মাত্র ১৬ কিমি দূরে। ম্যানগ্রোভ অরণ্যে ঘেরা বিচিত্রপুর।

আরও পড়ুন সপ্তাহান্তে চলুন কাঁকসা, দেউল ও কেঁদুলির জয়দেব

একেবারে নতুন পর্যটনকেন্দ্র হিসাবে ওড়িশা সরকার গড়ে তুলছে বিচিত্রপুরকে। তালসারি নয়, এই বিচিত্রপুরেই বঙ্গোপসাগরে মিশেছে সুবর্ণরেখা। স্পিড বোটে করে সুবর্ণরেখা ধরে বঙ্গোপসাগরের মোহনা পর্যন্ত নিয়ে যাওয়া হয়।

bichitrapur

স্পিড বোটে চড়ে যাওযার সময়ে অনেকটা সুন্দরবনের খাঁড়ির মধ্যে দিয়ে যাওয়ার মতো অভিজ্ঞতা এবং রোমাঞ্চ অনুভব করবেন। দু’দিকে ম্যানগ্রোভের জঙ্গল। তফাৎ বলতে শুধু বাঘটাই যা নেই। মোহনা থেকে আপনি এক দিকে দেখতে পারবেন বঙ্গোপসাগরকে, অন্য দিকে সুবর্ণরেখাকে।

বর্ষাকাল এবং শীতকালের সৌন্দর্য অতুলনীয়। শীতে পরিযায়ী পাখিদের দেখা মেলে এখানে।

কী ভাবে যাবেন

ট্রেনে বা বাসে দিঘা চলুন। দিঘা থেকে বিচিত্রপুর ১৬ কিমি। গাড়ি ভাড়া করে চলে আসতে পারেন। কিংবা কলকাতা থেকে সরাসরি গাড়িতে চলুন, কোলাঘাট-মেচেদা-নন্দকুমার-দিঘা-চন্দনেশ্বর হয়ে।

কোথায় থাকবেন

bichitrapur

অনেকের কাছে দিঘা থেকে শুধু ঘণ্টা দুয়েকের সাইটসিয়িং হতে পারে এই বিচিত্রপুর। কিন্তু এখানে একটা দিন থাকলে খুব ভালো লাগবে। এখানে থাকার জন্য রয়েছে ওড়িশার বনোন্নয়ন নিগমের বিচিত্রপুর নেচার ক্যাম্প। থাকা এবং খাওয়া নিয়ে দ্বিশয্যা এসি কটেজের ভাড়া তিন হাজার টাকা। অনলাইনে বুক করার জন্য লগইন করুন www.ecotourodisha.com

মন্তব্য করুন

Please enter your comment!
Please enter your name here