জম্মু বেসক্যাম্প থেকে অমরনাথ যাত্রা স্থগিত

0

খবর অনলাইন: স্থগিত করে দেওয়া হল অমরনাথ যাত্রা। জম্মুর বেস ক্যাম্প থেকে আপাতত কোনও যাত্রী অমরনাথ যেতে পারবেন না। ফের কবে যাত্রা শুরু হবে সে ব্যাপারে জম্মু-কাশ্মীরের পরিস্থিতি যাচাই করে সিদ্ধান্ত নেওয়া হবে।

গত শুক্রবার সেনাবাহিনীর সঙ্গে সংঘর্ষে হিজবুল মুজাহিদিন কম্যান্ডার বুরহান ওয়ানি ও তার দুই শাগরেদের মৃত্যুর পরিপ্রেক্ষিতে জম্মু-কাশ্মীরের আইনশৃঙ্খলা পরিস্থিতির অবনতি হতে পারে, এই আশঙ্কা করে অমরনাথ যাত্রা স্থগিত করে দেওয়া হল। যদিও পহলগাম ও বালতাল বেসক্যাম্প থেকে যাত্রা স্থগিত করা হয়নি তবু সেখানে যে সব তীর্থযাত্রী পৌঁছেছেন তাঁদের পরবর্তী নির্দেশ না-আসা পর্যন্ত সেখানকার শিবিরগুলিতে থেকে যেতে বলা হয়েছে।

২১ বছরের ওয়ানিকে হিজবুল মুজাহিদিনের ‘পোস্টার বয়’ বলে মনে করা হয়। কাশ্মীরি যুবকদের সন্ত্রাসের রাস্তায় টেনে আনার ব্যাপারে তাঁর বেশ বড়ো ভূমিকা ছিল। এই ওয়ানি গত কাল দক্ষিণ কাশ্মীরের কোকেরনাগ এলাকায় সেনাবাহিনীর সঙ্গে সংঘর্ষে মারা যান। এর ফলে উপত্যকায় উত্তেজনা রয়েছে। তবে গত মাসে এক ভিডিও-বার্তায় ওয়ানি অমরনাথ তীর্থযাত্রীদের আশ্বস্ত করে জানিয়েছিলেন, তাঁর গোষ্ঠী তীর্থযাত্রীদের কোনও ক্ষতি করবে না, কারণ ‘তাঁরা আমাদের অতিথি’।

শুক্রবার সন্ধ্যা পর্যন্ত ১,০৩,০৬৩ তীর্থযাত্রী অমরনাথ দর্শন করেছেন। গতকাল ১৫৫৯৩ জন যাত্রী গুহায় পৌঁছে বরফ-লিঙ্গ দর্শন করেন। আগামী ১৭ আগস্ট পর্যন্ত অমরনাথ যাত্রা চলার কথা।

খবরের সব আপডেট পড়ুন খবর অনলাইনে। লাইক করুন আমাদের ফেসবুক পেজ। সাবস্ক্রাইব করুন আমাদের ইউটিউব চ্যানেল

বিজ্ঞাপন