irctc

ওয়েবডেস্ক: যাত্রা এবং আস্থা। এই দুটি শব্দ শুনতে এবং দেখতে নেহাতই ছোটো। কিন্তু ভারতীয় জীবনদর্শনে এই দুটি শব্দেরই গুরুত্ব অপরিসীম। ঈশ্বরের স্বরূপ আবিষ্কারের জন্য তীর্থে তীর্থে যাত্রা এবং আমরা যে তাঁরই অংশ তা উপলব্ধির জন্য আস্থার উপরেই দাঁড়িয়ে রয়েছে ভারতীয় অধ্যাত্নবোধ। যে কারণে লিখতে কুণ্ঠা বোধ করেননি মীরা- চলো মন গঙ্গা যমুনা তীর!

কিন্তু মন চাইলেই তো যাত্রা সব সময় সম্ভব হয়ে ওঠে না। সংসারী মানুষের অসুবিধা তো আর বড়ো কম নয়। যার মধ্যে আবার সিংহভাগ জুড়ে রয়েছে সময় এবং টাকা।

এই অসুবিধার হাত থেকে দেশ এবং তার মানুষকে মুক্তি দিতে ভারতীয় রেল সহায়ক সংস্থা আইআরসিটিসি-র মাধ্যমে নিয়ে এসেছে বিশেষ ট্যুর প্যাকেজ। যা তীর্থে তীর্থে স্বল্প খরচে ঘুরিয়ে আনবে যাত্রীকে। এই প্রকল্পে উত্তর ভারতের জন্য যে প্যাকেজ, তার নাম রাখা হয়েছে আস্থা স্পেশ্যাল ট্যুরিস্ট ট্রেন। যা ভারতের নানা স্টেশন থেকেই ছাড়ছে। আমরা যদিও চোখ রাখব পশ্চিমবঙ্গের দিকেই।

আইআরসিটিসি-র ওয়েবসাইট মারফত জানা যাচ্ছে- হাওড়া, ব্যান্ডেল, বর্ধমান, দুর্গাপুর আর আসানসোল- পশ্চিমবঙ্গের এই পাঁচ জংশন স্টেশন থেকে এই বিশেষ ট্যুরের ট্রেন ধরা যাবে। যা ব্রেকফাস্ট, লাঞ্চ, ডিনার সহ যাত্রীদের ঘুরিয়ে আনবে গয়া, মথুরা, বৃন্দাবন, আগ্রা, হরিদ্বার, হৃষীকেশ, মাতা বৈষ্ণোদেবী। এর জন্য খরচ পড়বে কর সমেত মাথা পিছু ১০,২০০ টাকা।

ইচ্ছা হলে একবার ক্লিক করে দেখে নিন আইআরসিটিসি-র ওয়েবসাইট!

মন্তব্য করুন

Please enter your comment!
Please enter your name here