irctc

ওয়েবডেস্ক: ভারত সহিষ্ণুতা এবং সহাবস্থানের দেশ। সংস্কৃতির মতো এই দেশের ঈশ্বরকল্পও বহু এবং বিচিত্র। কিন্তু ঈশ্বরের সেই নানা রূপকেই ভারতবাসী এক সূত্রে বাঁধতে জানেন। সব তীর্থে যাত্রা করেই তাই অর্জন করেন পুণ্য, ঈশ্বরে আস্থা রেখে খুঁজে নেন নিজেকেও।

ভারতবাসীর সেই বিশ্বাসই যেন মূর্ত হয়েছে ভারতীয় রেল সহায়ক সংস্থা আইআরসিটিসি-র মাধ্যমে। সংস্থা নিয়ে এসেছে বিশেষ ট্যুর প্যাকেজ। যা তীর্থে তীর্থে স্বল্প খরচে ঘুরিয়ে আনবে যাত্রীকে। এই প্রকল্পে দক্ষিণ ভারতের জন্য যে প্যাকেজ, তার নাম রাখা হয়েছে আস্থা স্পেশ্যাল ট্যুরিস্ট ট্রেন। যা ভারতের নানা স্টেশন থেকেই ছাড়ছে। আমরা যদিও চোখ রাখব পশ্চিমবঙ্গের দিকেই।

আইআরসিটিসি-র ওয়েবসাইট মারফত জানা যাচ্ছে- হাওড়া/শালিমার, খড়গপুর, ভদ্রক, কটক আর ভুবনেশ্বর- দেশের এই পাঁচ জংশন স্টেশন থেকে এই বিশেষ ট্যুরের ট্রেন ধরা যাবে। যা ব্রেকফাস্ট, লাঞ্চ, ডিনার সহ যাত্রীদের ঘুরিয়ে আনবে তিরুপতি, পুদুচেরি, মাদুরাই, রামেশ্বরম, কন্যাকুমারী এবং চেন্নাই। এর জন্য খরচ পড়বে কর সমেত মাথা পিছু ১০,৩৯৫ টাকা।

অর্থাৎ শিব, শক্তি এবং বিষ্ণুর আপন ক্ষেত্রে তাঁদের লীলামাহাত্ম্যে সমৃদ্ধ হবে জীবন। ধর্ম এবং প্রকৃতির নিবিড় যোগ মনকে পূর্ণ করবে অগাধ আনন্দে।

এ বার বরং ইচ্ছা হলে একবার ক্লিক করে দেখে নিন আইআরসিটিসি-র ওয়েবসাইট!

মন্তব্য করুন

Please enter your comment!
Please enter your name here