bir billing

নিজস্ব প্রতিনিধি: “জানেন, বিশ্বের দ্বিতীয় বৃহত্তম এবং এশিয়ার বৃহত্তম প্যারাগ্লাইডিং স্পটের তকমা পেয়েছে আমাদের বির বিলিং” — কথা বলতে গিয়ে গর্বে বুকটা যেন ফুলে উঠছিল হিমাচল পর্যটনের এক আধিকারিকের। এই বির বিলিং-কে হিমাচলের পর্যটন দফতরই যে ভ্রমণের মানচিত্রে এনেছে, সে কথাও বলেন তিনি।

ট্র্যাভেল অ্যান্ড ট্যুরিজম বাজারে আলো করে রয়েছে হিমাচল পর্যটনের স্টলটি। মেলায় কিছুটা ঘোরাঘুরির পরে এই স্টলে ঢুঁ মারা গেল। বাঁধা গতের কিছু স্পট ছাড়া, হিমাচলে নতুন কী স্পট হয়েছ, এই প্রশ্ন করতেই প্রথমেই বির বিলিং-এর কথা বললেন ভদ্রলোক। পালামপুর এবং জোগিন্দর নগরের মাঝখানে এই স্পটটি। পালামপুর থেকে ২৮ কিমি এবং জোগিন্দর নগর থেকে ১৩ কিমি দূরে অবস্থিত এই স্পট। বছর তিনেক হল, হিমাচলের মানচিত্রে এই নতুন স্পটটির জন্ম হয়েছে, তবে বছর দুয়েক আগে থেকে ক্রমশ নাম করছে বির বিলিং।

himachal pradesh

দু’বছর আগে প্রথম বার প্যারাগ্লাইডিং-এর বিশ্বকাপ আয়োজিত হয়েছিল ভারতে। ৩৫ দেশের ১৩০ প্যারাগ্লাইডার বিশিষ্ট এই বিশ্বকাপ আয়োজিত হয়েছিল এখানেই। তার পর থেকেই ক্রমশ নাম করেছে বির বিলিং।

আসলে বির বিলিং এক কথা নয়, দু’টো আলাদা জায়গা। ওই আধিকারিক বলেন, “বির এবং বিলিং দু’টো আলাদা জায়গা। দু’টোর মধ্যে দূরত্ব ১৪ কিমি। সমুদ্রতল থেকে আট হাজার ফুট উচ্চতায় অবস্থিত বিলিং থেকে প্যারাগ্লাইডিং শুরু হয়, বিরে প্যারাগ্লাইডিং-এর পাট শেষ হয়। বির এবং বিলিং-এর মধ্যে উচ্চতার ফারাক প্রায় ৮০০ মিটার।”

প্যারাগ্লাইডিং ছাড়া আর কী দেখার আছে?

“আশেপাশের দৃশ্য অসাধারণ। ধৌলাধারে ঘেরা চারপাশ। বছরের বেশির ভাগ সময়েই বরফে ঢেকে থাকে ধৌলাধার। এ ছাড়াও এখানে একটি তিব্বতি বসতি রয়েছে।” দলাই লামা যখন তিব্বত থেকে ভারতে চলে আসেন, তখন বিরেও একটি তিব্বতি বসতি তৈরি হয়। এখানে কিছু নজরকাড়া মনাস্ট্রিও রয়েছে বলে জানান তিনি।

আড্ডা যখন চলছিল, তখনই একটা কথা মনে পড়ল তাঁর। যেটা বলতে গিয়ে তিনি যেন আরও গর্বিত বোধ করলেন। “সেনা এবং বায়ুসেনার নবাগতদের ট্রেনিং-ও দেওয়া হয় বির বিলিং-এ।” দেশরক্ষায় হিমাচল পর্যটনও কিছু অবদান রেখেছে, সেই কথাই বলেন তিনি।

bir billing

সুতরাং কাংড়া উপত্যকা ভ্রমণে গেলে এই বির বিলিং হয়ে উঠুক আপনার নতুন ডেসটিনেশন।

কোথায় থাকবেন?

বির বিলিং-এর ১৩ কিমি দূরে জোগিন্দর নগর এবং ২৮ কিমি দূরে পালমপুর। পালামপুরে রয়েছে হিমাচল পর্যটনের দু’টি হোটেল, টি-বাড এবং নেউগাল। জোগিন্দর নগরে রয়েছে হোটেল ইউএইচএল। এই হোটেল অনলাইনে বুক করার জন্য লগইন করুন পর্যটনের ওয়েবসাইটে, hptdc.in।

বির বিলিং-এর ছবি: সৌজন্য মৌসুমী ঘোষ

মন্তব্য করুন

Please enter your comment!
Please enter your name here