Connect with us

ভ্রমণের খবর

বুকে করে রাখুন বিষ্ণুপুরের স্মৃতি, উদ্যোগ মহকুমা প্রশাসনের

বাঁকুড়া: সাধ্যের মধ্যে সাধ পূরণ করতে এগিয়ে এল বিষ্ণুপুর মহকুমা প্রশাসন। স্মৃতিচিহ্নস্বরূপ বিষ্ণুপুরকে পর্যটকদের কাছে আরও আকর্ষণীয় করে তুলতে বুধবার বিষ্ণুপুর রাসমঞ্চ প্রাঙ্গণে বিষ্ণুপুর ট্যুরিজম ডট কম ব্র্যান্ডের পোশাকের আনুষ্ঠানিক উদ্বোধন করলেন মহকুমাশাসক মানস মণ্ডল। সরকারস্বীকৃত দশ জন ট্যুরিস্টগাইড টি-শার্ট (গেঞ্জি) পরে রীতিমতো র‍্যাম্প ওয়াক করে রাসমঞ্চ মাতালেন।পরে মহকুমাকরণে সাংবাদিক সম্মেলন অনুষ্ঠিত হয়। উপস্থিত ছিলেন […]

Published

on

ইন্দ্রাণী সেন

বাঁকুড়া: সাধ্যের মধ্যে সাধ পূরণ করতে এগিয়ে এল বিষ্ণুপুর মহকুমা প্রশাসন। স্মৃতিচিহ্নস্বরূপ বিষ্ণুপুরকে পর্যটকদের কাছে আরও আকর্ষণীয় করে তুলতে বুধবার বিষ্ণুপুর রাসমঞ্চ প্রাঙ্গণে বিষ্ণুপুর ট্যুরিজম ডট কম ব্র্যান্ডের পোশাকের আনুষ্ঠানিক উদ্বোধন করলেন মহকুমাশাসক মানস মণ্ডল। সরকারস্বীকৃত দশ জন ট্যুরিস্টগাইড টি-শার্ট (গেঞ্জি) পরে রীতিমতো র‍্যাম্প ওয়াক করে রাসমঞ্চ মাতালেন।পরে মহকুমাকরণে সাংবাদিক সম্মেলন অনুষ্ঠিত হয়। উপস্থিত ছিলেন বিষ্ণুপুরের এসডিপিও সুকোমলকান্তি দাস। সাংবাদিক সম্মেলনে উপস্থিত প্রত্যেক সাংবাদিকের হাতে বিষ্ণুপুর ট্যুরিজম ডট কম ব্র্যান্ডের পোশাক উপহার তুলে দেন মহকুমাশাসক।

আর পড়ুন স্থানীয় নেতৃত্বকে ‘সতর্ক’ করতে, ফের জঙ্গল মহল সফরে মুখ্যমন্ত্রী!

বিষ্ণুপুর মহকুমাশাসক মানস মণ্ডল বলেন, বুধবার সরকারি ভাবে চোদ্দোটি ডিজাইনের গেঞ্জি লঞ্চ করা হয়েছে। বিষ্ণুপুর লোগো প্রতিযোগিতায় বিজয়ী শিল্পীদের ডিজাইন ও মহকুমা প্রশাসনের নিজস্ব ভাবনায় টি শার্টে ( গেঞ্জি) ডিজাইন বানানো হয়েছে। হঠাৎই এই ধরনের উদ্যোগ প্রসঙ্গে মহকুমাশাসক জানান, মূলত বিষ্ণুপুরের পর্যটন নিয়ে প্রচারের জন্যই এই উদ্যোগ। বিষ্ণুপুর মানেই বালুচরী। আর বিষ্ণুপুর বেড়াতে এসে যে সকলেই বালুচরী কিনবেন বা কিনতে পারবেন তা নয়। তাই ন্যায্য মূল্যের এই পোশাকের ভাবনা। বেড়ানোর স্মৃতিচিহ্নস্বরূপ সাধারণ মানুষও এই পোশাক সংগ্রহে রাখতে পারবেন। এই বিষয়ে তিনি আরও জানান, বিভিন্ন জায়গায় ঘুরতে গিয়ে আমরা অনেক কিছুই কিনে থাকি। বিভিন্ন দর্শনীয় স্থানের ছবি-সহ ন্যায্য মূল্যের গেঞ্জি এখন বেশ জনপ্রিয়। তাই এই বিষয়ে বিষ্ণুপুরই বা কেন পিছিয়ে থাকবে? তাই এ বার বিষ্ণুপুরের যদুভট্ট থেকে লন্ঠন আবার জোড়বাংলো মন্দির থেকে রাসমঞ্চ, পর্যটকরা এক টুকরো বিষ্ণুপুরকে বুকে নিয়ে পোড়ামাটির এই শহরকে স্মৃতিতে চিরন্তন করে রাখবেন।

Loading videos...
bishnupur tourism branded t shirt

বিষ্ণুপুরের স্মৃতি নিয়ে টি শার্ট। নিজস্ব চিত্র।

খুব পরতে ইচ্ছা করছে এখনই? না, একটু অপেক্ষা করতে হবে। আনুষ্ঠানিক উদ্বোধন হলেও এখনও পর্যন্ত বাজারে আসেনি এই বিশেষ গেঞ্জি। দাম নির্ধারণও বাকি। তবে একান্তই যদি খুব ইচ্ছা করে তবে সপ্তাহান্তে আপনাকে আসতেই হবে বিষ্ণুপুর জোড়বাংলো প্রাঙ্গণে পোড়ামাটির হাটে। স্বয়ম্ভর গোষ্ঠীর মহিলারা এই পোশাক বিক্রি করবেন। তবে মহকুমা প্রশাসন সূত্রের খবর, খুব শীঘ্রই এই পোশাক বাজারজাত করা হবে অবশ্যই বিষ্ণুপুর ট্যুরিজম ডট কম-এর ব্যানারে। পরবর্তী কালে সিল্ক বা অন্য ধরনের কাপড়েও এই ধরনের পোশাক মিলবে।

দেশ

হালকা তুষারপাতের মধ্যেই দরজা বন্ধ হল কেদারনাথের, রওনা শীতকালীন আবাসের পথে

কোভিডের আবহে এ বার চারধাম যাত্রায় ব্যাপক প্রভাব পড়েছিল। মন্দির খুলেছে অনেক দেরিতে। অক্ষয় তৃতীয়ার অনেক পরে ১৪ মে’তে খুলেছিল কেদারনাথ।

Published

on

খবরঅনলাইন ডেস্ক: রবিবার সন্ধ্যা থেকেই হালকা তুষারপাত শুরু হয়েছে। তার মধ্যে চিরাচরিত রীতি মেনেই ভাইফোঁটার দিন ভোরে কপাট বন্ধ হল কেদারনাথের। শীতকালীন আবাস উখিমঠের পথে রওনা দিয়েছেন কেদারনাথ।

চারধামের জন্য খ্যাত উত্তরাখণ্ডের গাড়োয়াল। সেই চারধাম, অর্থাৎ যমুনোত্রী, গঙ্গোত্রী, কেদারনাথ এবং বদরীনাথ শীতের ছ’মাস পুরোপুরি বন্ধ হয়ে যায়। এই সময়ে নিচু জায়গায় নেমে আসেন অধিষ্ঠিত দেবদেবীরা।

এ দিন সকাল সাড়ে আটটায় শুরু হয়েছে ডুলিযাত্রা। সোমবার, কেদারনাথ বিশ্রাম নেবেন রামপুরে। মঙ্গলবার গুপ্তকাশীর মন্দিরে বিশ্রাম নেবেন তিনি। তবে তার আগে ফাটা অঞ্চলের একটি হাসপাতালে এক ঘণ্টার জন্য থাকবেন কেদারনাথ।

Loading videos...

সেখানে স্থানীয় গ্রামবাসীরা তাঁকে দর্শন করবেন। এর পর বুধবার উখিমঠের ওঙ্কারেশ্বর মন্দির পৌঁছে যাবেন কেদারনাথ। এরই মধ্যে দিয়ে ছ’ মাসের জন্য পুরো বন্ধ হয়ে গেল কেদার। আবার খুলবে সামনের বছর অক্ষয় তৃতীয়ার সময়ে।

একই ভাবে এ দিনই বন্ধ হচ্ছে যমুনোত্রীও। তিনি নামবেন খরসলিতে। রবিবার বন্ধ হয়েছে গঙ্গোত্রী মন্দির। গঙ্গোত্রীর শীতকালীন আবাসস্থল হরশিলের কাছে মুখবা গ্রাম। চারধামের অপর ধাম বদরীনাথ অবশ্য আরও দু’দিন খোলা থাকছে। ১৯ নভেম্বর বন্ধ হবে বদরী মন্দির। বদরীনাথ নেমে আসবেন জোশীমঠে।

উল্লেখ্য, কোভিডের আবহে এ বার চারধাম যাত্রায় ব্যাপক প্রভাব পড়েছিল। মন্দির খুলেছে অনেক দেরিতে। অক্ষয় তৃতীয়ার অনেক পরে ১৪ মে’তে খুলেছিল কেদারনাথ। প্রথম কয়েক মাস বাইরের রাজ্যের দর্শনার্থীদের উত্তরাখণ্ড প্রবেশের ওপরে নিষেধাজ্ঞা ছিল। সেপ্টেম্বর থেকে তা অবশ্য উঠে যায়। তার পরেই কেদারের উদ্দেশে পাড়ি জমান বাঙালি পর্যটকরাও।

খবরঅনলাইনে আরও পড়তে পারেন

কমছে সংক্রমণ, মহারাষ্ট্রে খুলে গেল সব ধর্মীয় স্থান

Continue Reading

কালিম্পং

মেঘমুক্ত আকাশে হাসছে কাঞ্চনজঙ্ঘা, উত্তরবঙ্গে আনন্দে আত্মহারা পর্যটকরা

Published

on

লেপচাজগৎ থেকে দেখা যাচ্ছে কাঞ্চনজঙ্ঘা। ছবি: অনির্বাণ নান

খবরঅনলাইন ডেস্ক: মেঘমুক্ত আকাশে হাসছে কাঞ্চনজঙ্ঘা (Kanchenjunga)। কোভিডের (Covid 19) আবহেও এই ছবি দেখে অত্যন্ত খুশি উত্তরবঙ্গ ভ্রমণে যাওয়া পর্যটকরা। অনেক দিন পর এই ছবি দেখে খুশি স্থানীয়রাও।

বর্ষা বিদায় নিয়েছে সপ্তাহ খানেক আগেই। কিন্তু কিছুতেই মেঘ সরছিল না উত্তরবঙ্গের আকাশ থেকে। এমনকি বঙ্গোপসাগরের নিম্নচাপের কারণে দুর্গাপুজোর সময়ে উত্তরবঙ্গ জুড়ে হালকা থেকে মাঝারি বৃষ্টিও হয়েছে। অবশেষে সেই মেঘ আর বৃষ্টির প্রভাব থেকে মুক্ত হয়েছে উত্তরবঙ্গ।

মঙ্গলবার সকালেও দেখা গিয়েছিল কাঞ্চনজঙ্ঘা। কিন্তু সে দিন পর্যটকদের মন ভরেনি। কারণ সকালের দিকে তাকে দেখা গেলেও বেলা বাড়ার সঙ্গে সঙ্গে মেঘের আড়ালে মুখ লুকিয়েছিল সে। তবে বুধবার সকাল থেকে কাঞ্চনজঙ্ঘার অন্য রূপ দেখা গিয়েছে। এ দিন সূর্যোদয়ের সময়ে ঝকঝকে আকাশে কাঞ্চনজঙ্ঘায় দুর্দান্ত রঙ বদল দেখা গিয়েছে।

Loading videos...
কাফের থেকে দেখা কাঞ্চনজঙ্ঘা। ছবি: মৌমিতা মুখোপাধ্যায়

কালিম্পংয়ের কাফের থেকে এ দিন দুর্দান্ত সূর্যোদয় দেখেন মৌমিতা মুখোপাধ্যায়। দীর্ঘদিন ধরেই উত্তরবঙ্গে আসছেন তিনি। তবে বুধবার ভোরে কাঞ্চনজঙ্ঘায় যে মায়াবী রঙ বদলের খেলা হয়েছে, সেটা খুব একটা দেখা যায় না বলেই জানান তিনি।

অন্য দিকে দার্জিলিংয়ের কাছে লেপচাজগৎ থেকেও দুর্দান্ত কাঞ্চনজঙ্ঘা দেখেছেন চন্দননগরের বাসিন্দা অনির্বাণ নান। ডুয়ার্সের কিছু জায়গা থেকেও এ দিন দর্শন দিয়েছে কাঞ্চনজঙ্ঘা। সব থেকে তাৎপর্যের বিষয় হলেও বেলা বারোটাতেও কাঞ্চনজঙ্ঘাকে দুর্দান্ত ভাবে দেখা যাচ্ছে পাহাড় থেকে।

তবে দুর্দান্ত কাঞ্চনজঙ্ঘা দেখা গেলেও এখনও সে ভাবে ঠান্ডা পড়েনি পাহাড়ে। দার্জিলিংয়ের সর্বনিম্ন তাপমাত্রা এ দিন ১১ ডিগ্রি ছিল। সমতলেও শীতের লেশমাত্র নেই। শিলিগুড়ির পারদ রয়েছে কুড়ি ডিগ্রির ওপরেই। তবে আগামী কয়েক দিনের মধ্যে তাপমাত্রা কমবে বলে মনে করা হচ্ছে।

খবরঅনলাইনে আরও পড়তে পারেন

বিসর্জনের আগেই আগুন, পুড়ে ছাই সল্টলেকের দুর্গাপুজো মণ্ডপ

Continue Reading

দেশ

‘ওয়ার্ক ফ্রম মাউন্টেন’, পর্যটনকে চাঙ্গা করতে পাহাড়ে বসে অফিস করার সুযোগ দিচ্ছে উত্তরাখণ্ড

কাজ করেও ছুটির আমেজ উপভোগ করার এই সুবিধার পোশাকি নাম দেওয়া হয়েছে ‘ওয়ার্ককেশন’।

Published

on

খবরঅনলাইন ডেস্ক: কোভিড ১৯ (Covid 19) অতিমারির আবহে ছয়-সাত মাস হয়ে গেল সাধারণ চাকুরিজীবীর একটা বড়ো অংশকেই বাড়ি থেকে কাজ করতে হচ্ছে। টানা বাড়ি থেকে কাজ করার ফলে হতাশা, একঘেয়েমি গ্রাস যে করেছে তা বলার অপেক্ষা রাখে না।

এই একঘেয়েমি কাটাতেই এ বার অভিনব একটা ব্যবস্থা নিল উত্তরাখণ্ড (Uttarakhand) সরকার। এই ব্যবস্থায় আপনি হয়তো কোনো পাহাড়ি গ্রামে রয়েছেন। সেখানে বসেই আপনি করছেন অফিসের কাজ। কাজ করতে করতেই আপনি চারিদিকটা দেখে নিলেন। হাতছানি দিচ্ছে তুষারশুভ্র শৃঙ্গ।

এমন উদ্যোগ উত্তরাখণ্ডের পর্যটন দফতরের। রাজ্যের বিভিন্ন বিভিন্ন মনোরম পর্যটন কেন্দ্রে ‘ওয়ার্ক ফ্রম মাউন্টেন’-এর ব্যবস্থা করা হয়েছে। কাজ করেও ছুটির আমেজ উপভোগ  করার এই সুবিধার পোশাকি নাম দেওয়া হয়েছে ‘ওয়ার্ককেশন’।

Loading videos...

এই বিষয়ে উত্তরাখণ্ড পর্যটনের সচিব দিলীপ জাওয়ালকর বলেছেন, ‘‘ছুটি কাটানোর সব থেকে আধুনিক ধারণা হল এই ওয়ার্কেশন। কোভিড অতিমারিতে বাড়ি থেকে কাজ করার যুগে এই সুযোগ আনছে উত্তরাখণ্ড সরকার। ছুটিতে এসেও যাতে অফিসের কাজ করা যায়, সে জন্যই এই উদ্যোগ।”

জিম করবেট উদ্যান, ল্যান্সডাউন, মুসৌরি, কৌশানি, দেহরাদুন, নৈনিতাল, আলমোড়ার মতো জায়গার প্রাকৃতিক সৌন্দর্য উপভোগ করার মধ্যেই কাজ করতে পারবেন পর্যটকরা, এমনই জানাচ্ছে পর্যটন দফতর। এই সব জায়গার বিভিন্ন হোমস্টে, হোটেল ও রিসর্টে কম খরচেই ওয়ার্ককেশনের সুবিধা পাওয়া যাবে বলে জানিয়েছেন জাওয়ালকর।

সর্বক্ষণ বিদ্যুৎ পরিষেবা ও ইন্টারনেটের ব্যবস্থা থাকবে সেখানে। কাজ করার ফাঁকে যাতে ঘুরতে যাওয়া, বাইকিং, ট্রেকিং করা যায়, সেই সব ব্যবস্থাও থাকবে পর্যটন বিভাগের তরফে। ইতিমধ্যে বিভিন্ন পেশাদার এই ওয়ার্ককেশনের প্যাকেজ নিয়ে খোঁজ নেওয়া শুরু করেছেন বলে জানাচ্ছেন সেখানকার হোমস্টে ও হোটেল মালিকরা। এই ব্যবস্থার মধ্যে দিয়ে রাজ্য পর্যটনের সুদিন আবার ফিরবে বলে মনে করা হচ্ছে।

খবরঅনলাইনে আরও পড়তে পারেন

টিটাগড়ে স্থানীয় বিজেপি নেতা খুন, সিবিআই তদন্ত দাবি

Continue Reading
Advertisement
Advertisement
দেশ2 hours ago

ভারত-বাংলাদেশ স্বরাষ্ট্রসচিব পর্যায়ের বৈঠক স্থগিত

ফুটবল3 hours ago

পেনাল্টি মিস, কেরলের বিরুদ্ধে জিততেও পারত নর্থইস্ট

রাজ্য5 hours ago

রাজ্যে আরও কমল নতুন সংক্রমণ, কমল তার হারও, তবে কলকাতা-উত্তর ২৪ পরগণায় সংক্রমণ কমল না

শিল্প-বাণিজ্য5 hours ago

স্থায়ী ভাবে বাড়ি থেকে কাজের সুবিধার বিনিময়ে আপনি কি বেতন ছাঁটাইয়েও রাজি? সমীক্ষায় উঠে এল চমকপ্রদ তথ্য

প্রবন্ধ6 hours ago

মারাদোনা – গোল করা আর ভুল করা যাঁর কাছে দু’টোই সমান!

দঃ ২৪ পরগনা6 hours ago

দক্ষিণ ২৪ পরগনার বিস্তীর্ণ এলাকায় কার্যত বন্‌ধের আকার নিল সাধারণ ধর্মঘট

bank strike
শিল্প-বাণিজ্য6 hours ago

ডিসেম্বর মাসে কোন কোন দিন ব্যাঙ্ক বন্ধ থাকবে, এখানে দেখে নিন সম্পূর্ণ তালিকা

ক্রিকেট8 hours ago

ক্রিকেট ও ফুটবলে চিরপ্রতিদ্বন্দ্বীদের লড়াই, বাঙালি ক্রীড়াপ্রেমীদের ব্লকবাস্টার শুক্রবার

দেশ16 hours ago

কোভিড আপডেট: নতুন করে আক্রান্ত ৪৪৪৮৯, সুস্থ ৩৬৩৬৭

দেশ8 hours ago

ধর্মঘট সফল, দাবি বামফ্রন্টের, নীতিগত ভাবে সমর্থন মমতার

শিক্ষা ও কেরিয়ার2 days ago

টেট-২০১৪ পাশ যোগ্য প্রার্থীদের শিক্ষকপদে নিয়োগের বিজ্ঞপ্তি জারি

দেশ1 day ago

সংক্রমণে লাগাম টানতে ১ ডিসেম্বর থেকে নতুন বিধিনিষেধ, নির্দেশিকা জারি কেন্দ্রের

ফুটবল2 days ago

পিকে-চুণী স্মরণে ডার্বি শুরুর আগে নীরবতা পালন হোক, আইএসএল কর্তৃপক্ষকে অনুরোধ জানাল ইস্টবেঙ্গল

শরীরস্বাস্থ্য2 days ago

২৪ ঘণ্টা ব্রা পরার ফল মারাত্মক হতে পারে

শরীরস্বাস্থ্য2 days ago

কেন খাবেন মৌরি? জেনে নিন ১ ডজন উপকারিতা

Jallikattu
বিনোদন1 day ago

ভারত থেকে অস্কারের দৌড়ে মালায়ালি ছবি ‘জাল্লিকাট্টু’

কেনাকাটা

কেনাকাটা15 hours ago

শীতের নতুন কিছু আইটেম, দাম নাগালের মধ্যে

খবর অনলাইন ডেস্ক: শীত এসে গিয়েছে। সোয়েটার জ্যাকেট কেনার দরকার। কিন্তু বাইরে বেরিয়ে কিনতে যাওয়া মানেই বাড়ি এসে এই ঠান্ডায়...

কেনাকাটা2 days ago

ঘর সাজানোর জন্য সস্তার নজরকাড়া আইটেম

খবর অনলাইন ডেস্ক: ঘরকে একঘেয়ে দেখতে অনেকেরই ভালো লাগে না। তাই আসবারপত্র ঘুরিয়ে ফিরে রেখে ঘরের ভোলবদলের চেষ্টা অনেকেই করেন।...

কেনাকাটা5 days ago

লিভিংরুমকে নতুন করে দেবে এই দ্রব্যগুলি

খবর অনলাইন ডেস্ক: ঘরের একঘেয়েমি কাটাতে ও সৌন্দর্য বাড়াতে ডিজাইনার আলোর জুড়ি মেলা ভার। অ্যামাজন থেকে তেমনই কয়েকটি হাল ফ্যাশনের...

কেনাকাটা1 week ago

কয়েকটি প্রয়োজনীয় জিনিস, দাম একদম নাগালের মধ্যে

খবর অনলাইন ডেস্ক: কাজের সময় হাতের কাছে এই জিনিসগুলি থাকলে অনেক খাটুনি কমে যায়। কাজও অনেক কম সময়ের মধ্যে করে...

কেনাকাটা3 weeks ago

দীপাবলি-ভাইফোঁটাতে উপহার কী দেবেন? দেখতে পারেন এই নতুন আইটেমগুলি

খবর অনলাইন ডেস্ক : সামনেই কালীপুজো, ভাইফোঁটা। প্রিয় জন বা ভাইবোনকে উপহার দিতে হবে। কিন্তু কী দেবেন তা ভেবে পাচ্ছেন...

কেনাকাটা4 weeks ago

দীপাবলিতে ঘর সাজাতে লাইট কিনবেন? রইল ১০টি নতুন কালেকশন

খবরঅনলাইন ডেস্ক: আসছে আলোর উৎসব। কালীপুজো। প্রত্যেকেই নিজের বাড়িকে সুন্দর করে সাজায় নানান রকমের আলো দিয়ে। চাহিদার কথা মাথায় রেখে...

কেনাকাটা2 months ago

মেয়েদের কুর্তার নতুন কালেকশন, দাম ২৯৯ থেকে শুরু

খবর অনলাইন ডেস্ক: পুজো উপলক্ষ্যে নতুন নতুন কুর্তির কালেকশন রয়েছে অ্যামাজনে। দাম মোটামুটি নাগালের মধ্যে। তেমনই কয়েকটি রইল এখানে। প্রতিবেদন...

কেনাকাটা2 months ago

‘এরশা’-র আরও ১০টি শাড়ি, পুজো কালেকশন

খবর অনলাইন ডেস্ক : সামনেই পুজো আর পুজোর জন্য নতুন নতুন শাড়ির সম্ভার নিয়ে হাজর রয়েছে এরশা। এরসার শাড়ি পাওয়া...

কেনাকাটা2 months ago

‘এরশা’-র পুজো কালেকশনের ১০টি সেরা শাড়ি

খবর অনলাইন ডেস্ক : পুজো কালেকশনে হ্যান্ডলুম শাড়ির সম্ভার রয়েছে ‘এরশা’-র। রইল তাদের বেশ কয়েকটি শাড়ির কালেকশন অ্যামাজন থেকে। প্রতিবেদন...

কেনাকাটা2 months ago

পুজো কালেকশনের ৮টি ব্যাগ, দাম ২১৯ টাকা থেকে শুরু

খবর অনলাইন ডেস্ক : এই বছরের পুজো মানে শুধুই পুজো নয়। এ হল নিউ নর্মাল পুজো। অর্থাৎ খালি আনন্দ করলে...

নজরে