toytrain joy ride

শিলিগুড়ি : পর্যটকদের জন্য সুখবর। শনিবার থেকে পাহাড়ি পথে ফের চালু হচ্ছে টয় ট্রেন। আপাতত দার্জিলিং থেকে ঘুম পর্যন্ত প্রতিদিন তিনটি জয় রাইড চলবে বলে দার্জিলিং-হিমালয়ান রেল সূত্রে জানা গিয়েছে।

পাহাড় ক্রমশ স্বাভাবিক হতেই সেখানে ভিড় করতে শুরু করেছেন দেশি-বিদেশি পর্যটকরা। ঠান্ডা বাড়লে আরও পর্যটকদের ভিড় বাড়বে। আর তাদের কাছে দার্জিলিং সফরের অন্যতম আর্কষণ এই টয়ট্রেন।

এর আগে ১৫ অক্টোবর শিলিগুড়ি জংশন থেকে সুকনার উদ্দেশ্য রওনা দেয় একটি টয়ট্রেন। সুকনার দিক থেকে আরও একটি টয়ট্রেন শিলিগুড়ি ফিরে আসে। তারপর ১১দিন চলে এই টয়ট্রেন পরিষেবা। শনিবার থেকে নতুন করে চালু হচ্ছে টয়ট্রেন পরিষেবা।

গোর্খাল্যান্ড আন্দোলনকে কেন্দ্র করে আশান্তির জেরে প্রায় টানা চারমাস অচলাবস্থা চলছিল পাহাড়ে। আস্তে আস্তে পরিস্থিতি ক্রমশ স্বাভাবিক হচ্ছে। স্কুল-কলেজ সরকারি দফতরগুলিতে কাজকর্ম স্বাভাবিক হয়েছে। চালু হয়েছে ইন্টারনেট পরিষেবা। পরিস্থিতি যাতে স্বাভাবিক থাকে তারজন্য পুলিশের নজরদারিও চলছে। ফলে এবারের শীতে দু’পয়সা রোজগারের আসায় বুক বাঁধছেন পর্যটন ব্যবসায়ী এবং পর্যটনের সঙ্গে প্রত্যক্ষ-পরোক্ষভাবে যুক্ত স্থানীয় বাসিন্দারা।

আরও পড়ুন : শীতের ভ্রমণ/১ : গড়-জঙ্গল-হাভেলির রাজস্থান 

টয়ট্রেয় পরিষেবা বন্ধ হয়ে যাওয়ায় ইউনেসকো-র ওয়ার্ল্ড হেরিটেজ তকমা ধরে রাখা নিয়ে সংশয় তৈরি হয়। রেলমন্ত্রককে চিঠি দিয়ে উদ্বেগ প্রকাশও করে ইউনেস্কো।

মন্তব্য করুন

Please enter your comment!
Please enter your name here