darjeeling ropeway tourism

ওয়েবডেস্ক: পর্যটকদের আকৃষ্ট করার জন্য দার্জিলিং এবং কালিম্পঙে পাঁচটি নতুন রোপওয়ের পরিকল্পনা করা হয়েছে। রাজ্য সরকার এবং জিটিএ যৌথ উদ্যোগে এই রোপওয়ে পরিষেবা সূচনা করার পরিকল্পনা করেছে।

মাস দুয়েক আগে দার্জিলিঙে বাণিজ্যিক সম্মেলনে এই রোপওয়ে তৈরির প্রস্তাব দিয়েছে বিভিন্ন শিল্পগোষ্ঠী। জিটিএর চেয়ারপার্সন বিনয় তামাং বলেন, “পাহাড়ে ৫টা জায়গায় রোপওয়ে পরিষেবা চালু করার প্রস্তাব এসেছে। সেই প্রস্তাব আমরা খতিয়ে দেখছি।”

ইতিমধ্যে কার্শিয়াং-এর গিদ্দাপাহাড় থেকে রোহিনি পর্যন্ত রোপওয়ের কাজ চলছে। ২০১৪-এর আগস্ট এই প্রকল্পের কাজ শুরু হয়েছে। এই প্রকল্পে খরচ হবে ১৬ কোটি টাকা।

অন্য দিকে দার্জিলিঙের বাতাসিয়া লুপ থেকে রক গার্ডেন এবং কালিম্পঙের দেলো থেকে রেলি পর্যন্ত আরও দু’টি রোপওয়ে পরিষেবা চালু করা হতে পারে। পাশাপাশি পশ্চিমবঙ্গ এবং সিকিমের মধ্যেও একটি রোপওয়ে পরিষেবা চালু করার ব্যাপারে সিকিমের সঙ্গে আলোচনা করা হবে বলে জানিয়েছেন রাজ্যের পর্যটনমন্ত্রী গৌতম দেব। আরও একটি রোপওয়ে পরিষেবা চালু হতে পারে মিরিকের থরবুতে।

তবে দার্জিলিঙের সব থেকে পুরোনো রোপওয়ে পরিষেবাটি লিজের সমস্যার জন্য গত ১ এপ্রিল থেকে বন্ধ হয়ে গিয়েছে। সেই সমস্যাও দ্রুত মিটিয়ে নেওয়া হবে জানিয়েছে জিটিএ।

 

মন্তব্য করুন

Please enter your comment!
Please enter your name here