খুলল উত্তরবঙ্গের জঙ্গল, শুরু সাফারি, খুশির হাওয়া পর্যটন মহলে

0

মাদারিহাট: দীর্ঘ প্রতীক্ষার অবসান। অবশেষে উত্তরবঙ্গের জঙ্গলের দরজা খুলে গেল। শুক্রবার সকাল থেকেই জলদাপাড়া, গোরুমারা, চিলাপাতায় জঙ্গল সাফারি শুরু হয়েছে। জঙ্গল খোলার খবরে খুশি পর্যটন ব্যবসায়ী এবং পর্যটকরা।

গত ৩০ এপ্রিল, জঙ্গল সাফারি বন্ধ করে দিয়েছিল পশ্চিমবঙ্গ সরকার। তখন রাজ্য তথা দেশ জুড়ে করোনা ভয়াবহ দ্বিতীয় ঢেউ আছড়ে পড়ে। গোটা মে মাসে ব্যাপক ভাবে মার খায় পর্যটন ব্যবসা।

এমনিতে ১৫ জুন থেকে ১৫ সেপ্টেম্বর পর্যন্ত উত্তরবঙ্গের জঙ্গল বন্ধই থাকে সাধারণ পর্যটকদের জন্য। তখন বন্যপ্রাণীদের প্রজননের সময়। তবে এ বার ১৬ সেপ্টেম্বর থেকে জঙ্গল আদৌ খুলবে কি না, সেই নিয়ে কোনো নির্দেশিকা ছিল না। এর ফলে ক্ষোভ বাড়ছিল পর্যটন ব্যবসায়ীদের মধ্যে।

উল্লেখ্য, গত বছরও ১৬ সেপ্টেম্বর খুলে গিয়েছিল জঙ্গল। তখন দৈনিক সংক্রমণ পশ্চিমবঙ্গে থাকত সাড়ে ৩ হাজারের কাছাকাছি। এ বার তার থেকে পরিস্থিতি অনেকটাই ভালো হওয়া সত্ত্বেও এবং টিকাকরণ অভিযান জোর কদমে হওয়া সত্ত্বেও জঙ্গল কেন খোলা হচ্ছে না, সেই নিয়ে প্রশ্ন উঠছিল।

এরই মধ্যে বুধবার থেকে উত্তরবঙ্গের পার্কগুলি খুলে দেওয়ার সিদ্ধান্ত নেয় রাজ্য সরকার। সেই মতো খুলে যায় শিলিগুড়ির বেঙ্গল সাফারি পার্ক, দার্জিলিংয়ের পদ্মজা নাইড়ু চিড়িয়াখানা, মাদারিহাটের কাছে সাউথ খয়েরবাড়ি নেচার ইন্টারপ্রিটেশন সেন্টার।

অবশেষে বৃহস্পতিবার নতুন একটি নির্দেশিকায় রাজ্য সরকার জানিয়ে দেয় যে শুক্রবার থেকে সাফারি শুরু করা যাবে জঙ্গলে। ওই দিন রাত থেকেই পশ্চিমবঙ্গ বনোন্নয়ন এজেন্সির ওয়েবসাইট থেকে সাফারির অনলাইন বুকিং শুরু হয়ে যায়।

তবে সাফারি চালু হলেও পর্যটকদের কিছু নিয়ম মানতে হবে। এর মধ্যে সব থেকে গুরুত্বপূর্ণ নিয়মটি হল টিকার দুটো ডোজের শংসাপত্র। দুটি ডোজ না নেওয়া ব্যক্তিকে কোভিড নেগেটিভ রিপোর্ট দেখাতে হবে, তার পরেই জঙ্গলে প্রবেশের অনুমতি মিলবে।

আরও কিছু উল্লেখযোগ্য খবর পড়ুুন এখানে

৭১-এ পড়লেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী, রেকর্ড সংখ্যক টিকাকরণের প্রস্তুতি বিজেপিশাসিত রাজ্যগুলিতে

সংক্রমণ এবং সংক্রমণের হার কমল পশ্চিমবঙ্গে, মৃতের সংখ্যায় বড়ো পতন

পণের দাবিতে অন্তঃসত্ত্বা গৃহবধূকে শ্বাসরোধ করে খুনের অভিযোগে ধৃত স্বামী জয়নগরে

টিকাকেন্দ্রের ভিতরে ‘রাজনীতি’ করার অভিযোগে দল থেকে বহিষ্কৃত তৃণমূল নেতা

দু’-চার দিনের মধ্যেই সব স্পষ্ট হয়ে যাবে, আচমকা সাংসদপদ ছাড়ার পর জানালেন অর্পিতা ঘোষ

খবরের সব আপডেট পড়ুন খবর অনলাইনে। লাইক করুন আমাদের ফেসবুক পেজ। সাবস্ক্রাইব করুন আমাদের ইউটিউব চ্যানেল

বিজ্ঞাপন