ওয়েবডেস্ক: পথ নির্দেশিকা, রাস্তায় যানজটের তথ্য দেওয়া তো ছিলই, এ বার নতুন একটি বৈশিষ্ট্য যোগ হতে চলেছে। এর ফলে গুগল ম্যাপ আপনাকে জানিয়ে দেবে আপনি যে জায়গায় যেতে চান, সেই জায়গায় যাওয়ার উপযুক্ত সময় কখন।

নতুন এই বৈশিষ্ট্যটি আপাতত ব্রিটেন এবং মার্কিন যুক্তরাষ্ট্রে চালু করা হয়েছে। শুধুমাত্র অ্যান্ড্রোয়েড ফোনের গুগল ম্যাপেই নতুন এই বৈশিষ্ট্যটি পাওয়া যাবে।

এখন থেকে আপনি যখন গুগল ম্যাপের মাধ্যমে যখন কোনো পথ নির্দেশিকা জানতে চাইবেন তখন আপনার কাঙ্ক্ষিত স্থানের যাওয়ার আনুমানিক সময় ও দূরত্ব দেখানোর পাশাপাশি গুগল ম্যাপে একটি নতুন বারগ্রাফ প্রদর্শিত হবে যেখানে একটি আপেক্ষিক সময় দেখানো হবে। এই গ্রাফের মাধ্যমে সেই স্থানে যাওয়ার জন্য কখন যাত্রা শুরু করা আপনার পক্ষে সব চেয়ে ভালো হবে তা জানা যাবে। এ ক্ষেত্রে সবুজ, হলুদ বা লাল রংয়ের মাধ্যমে রাস্তার বর্তমান ট্র্যাফিক অবস্থার তথ্য দেওয়া হবে। সেই সঙ্গে জানানো হবে আধ ঘণ্টা আগে রাস্তার যান চলাচল ব্যবস্থা কেমন ছিল এবং পরবর্তী কয়েক ঘণ্টার মধ্যে রাস্তার অবস্থা কেমন হতে পারে।

আপাতত এই পরিষেবা শুধুমাত্র আন্ড্রোয়েড ব্যবহারকারীদের জন্য হলেও, আইওএস ব্যবহারকারীরা এই পরিষেবা কবে পাবেন বা আদৌ পাবেন কি না সে ব্যাপারে কিছু জানা যায়নি।

মন্তব্য করুন

Please enter your comment!
Please enter your name here