পারিবারিক বাধা, সামাজিক দায়বদ্ধতা ক্রমশ কাটিয়ে উঠেছে ভারতের মেয়েরা। কমবয়সি হোন বা বয়স্ক, বিবাহিতা হোন বা অবিবাহিতা, ভ্রমণপিপাসু অনেক মহিলাই, এখন চান ঘুরতে গেলে হয় শুধু মহিলাদের গ্রুপে যাব আর নয় তো একা।

মহিলাদের ভ্রমণ নিয়ে অনলাইন ট্র্যাভেল এজেন্ট ‘মেক মাই ট্রিপ’-এর সারা দেশে করা একটি সমীক্ষায় জানা গেছে যে প্রায় ৪২ শতাংশ মহিলা এখন চান শুধু মহিলাদের দলে ঘুরতে যেতে। অন্য দিকে একা একাই ঘুরতে যাওয়ার ইচ্ছা প্রকাশ করেছেন ২৭ শতাংশ মহিলা।

মোট ৩০০ জন মহিলাকে নিয়ে করা এই সমীক্ষায় ২৬ থেকে ৩০ বছর বয়সি মহিলা এবং ৪০ বছরের বেশি বয়সি মহিলারাই মূলত এই মত পোষণ করেছেন। মেক মাই ট্রিপের মতে, “বেড়াতে গেলে পুরুষরা চান সম্পূর্ণ বিশ্রাম নিতে কিন্তু মহিলারা নিজের মতো করে মাতামাতি করতে”।

যত জন মহিলা উত্তর দিয়েছেন তার মধ্যে এক-তৃতীয়াংশ জানিয়েছেন, তাঁরা মহিলাদের দলেই ঘুরতে যান, আর ১৩ শতাংশ জানিয়েছেন তাঁরা একা একা ঘুরতে গেছেন। মহিলাদের ভারতে একা একা ঘোরা এখনও নিরাপদ বলে মনে করা হয় না।

মেক মাই ট্রিপের মুখপাত্র রঞ্জিত ওক জানান, একা একা বা শুধু মেয়েদের গ্রুপে বেড়াতে যাওয়ার ব্যাপারে মহিলাদের উৎসাহ ক্রমশ বাড়ছে। তাঁর কথায়, “এর থেকে এটা প্রমাণিত হচ্ছে যে পারিবারিক বাধা কাটিয়ে উঠে, মহিলারা এখন নতুন নতুন জায়গা সন্ধানের দিকে এগিয়ে যাচ্ছেন”।

মন্তব্য করুন

Please enter your comment!
Please enter your name here