sea

ওয়েবডেস্ক : গাড়ি, বাড়ি, স্বাস্থ্য, জীবন অনেক রকমের বিমা হয়। তার সঙ্গে আছে ভ্রমণ বিমাও।

জানেন কি কেন এই ভ্রমণ বিমা করবেন?

কেদারনাথ বেড়াতে গিয়ে সেই বার কত মানুষ বিপদে পড়েছিলেন – মনে পড়ে? যদি সাম্প্রতিকতম ঘটনাই মনে করি, কিছু দিন আগেরই ঘটনা। উত্তরবঙ্গ বেড়াতে গিয়ে বিপদে পড়তে হয়েছে বেশ কয়েক জনকে। এই সব বিপদের সময়েই তো বিভুঁই-এ যে জিনিসটা সব থেকে কাজে লাগে তা হল ভ্রমণ বিমা বা ট্রাভেল ইনসোরেন্স।

কোন কোন সময়ে এই ভ্রমণ বিমা কাজে লাগবে?

এই সমস্ত বিপদ ছাড়াও আসতে পারে আরও অনেক রকমের সমস্যা। চুরি ছিনতাই, হারিয়ে যাওয়া, অপহরণ ইত্যাদি অনেক কিছুই। ওই সব বিপদেও কাজে লাগবে এই বিমা।

আবার ধরুন শুধু এই ব্যাপারগুলি নয়, এ ছাড়াও এই বিমার আছে আরও অনেক উপকারিতা।

travel

১। বিমানের দেরি করে ছাড়া, দেরি করে যাত্রা শুরু, ভ্রমণ বাতিল হওয়া – এই সবই পড়ে ভ্রমণ বিমার সুবিধাগুলির মধ্যে। এই সব ক’টি কারণের জন্যই এই বিমা থেকে সুবিধা পাওয়া যায়।

২। ভ্রমণরত সময়ে কোনো কারণে হাসপাতালে ভর্তি, যে কোনো রকম চিকিৎসা, স্বাস্থ্য সম্পর্কিত যে কোনো জরুরি অবস্থার জন্য হোটেলে থাকার প্রয়োজন পড়লে সেই সব বাড়তি খরচ চলে যায় ভ্রমণ বিমার অধীনে।

৩। প্রত্যেক গ্রাহক তাঁদের প্রয়োজন অনুযায়ী সুবিধা পান। অর্থাৎ কোথায় কতদূর যাত্রা করবেন সেই অনুযায়ী থাকে প্যাকেজ। দূরত্ব আর স্থান তার ওপরই প্রয়োজনগুলির নির্ভর করে। সেইমতোই ঠিক হয় প্রিমিয়ামের পরিমাণও।

আরও পড়ুন – কাশ্মীর সমস্যার সমাধানে বাজপেয়ীকে স্মরণ ইমরানের

৪। এ ছাড়াও থাকে বেড়াতে গিয়ে ব্যক্তিগত সমস্যার ওপর কভারেজও। দুর্ঘটনায় মৃত্যু থেকে অন্যান্য অনেক সমস্যা যেমন আইনী সমস্যা, কোনো বিশেষ কারণে দেশে পাঠিয়ে দেওয়ার মতো পরিস্থিতি, দাঁত সংক্রান্ত চিকিৎসাও এর মধ্যে পড়ে।

জানিয়ে রাখা ভালো সারা দেশে ভ্রমণ বিমাকারীদের জন্য ২৪ ঘণ্টাই পরিষেবা দেওয়ার ব্যবস্থা রয়েছে।

মন্তব্য করুন

Please enter your comment!
Please enter your name here