tourism fare

ওয়েবডেস্ক: সব প্রতীক্ষার অবসান ঘটিয়ে শুরু হয়ে গেল ট্যুরিজম ফেয়ার। ভ্রমণপিপাসু মানুষের সব কৌতূহল মেটানোর জন্য ব্লু আই ইন্ডিয়া তিন দিনব্যাপী এই পর্যটন মেলার আয়োজন করেছে নেতাজি ইন্ডোর স্টেডিয়ামে।

শুক্রবার আনুষ্ঠানিক উদ্বোধন হয় এই মেলার। উদ্বোধনী অনুষ্ঠানে বর্ণাঢ্য নৃত্য পরিবেশনা করা হয়। বিশেষ অতিথি হিসেবে এই অনুষ্ঠানে ছিলেন কেন্দ্রীয় পর্যটন দফতরের পূর্বাঞ্চলীয় ডিরেক্টর জেপি শ। পর্যটনের প্রসারে কেন্দ্রের কিছু পদক্ষেপের কথা বলেন তিনি।

পর্যটনের উন্নতিতে কিছু বিশেষ প্যাকেজ চালু করেছে কেন্দ্রীয় সরকার। সেগুলি হল প্রসাদ স্কিম এবং স্বদেশ দর্শন। ভারতের কিছু প্রথম সারির ধর্মীয় স্থান জায়গা করে নিয়েছ এই প্রসাদ স্কিমে। শ জানান, পশ্চিমবঙ্গের একমাত্র স্থান হিসেবে এই স্কিমে জায়গা পেয়েছে বেলুড় মঠ। অন্য দিকে একমাত্র জায়গা হিসেবে স্বদেশ দর্শনে জায়গা পেয়েছে দিঘা।

উদ্বোধনী অনুষ্ঠানের পরেই ক্রমশ জমে ওঠে মেলার প্রথম দিন। এ দিন সকাল থেকে বৃষ্টি শুরু হয়েছে কলকাতা জুড়ে। সেই বৃষ্টি উপেক্ষা করেই ভিড় জমিয়েছেন সাধারণ মানুষ। অসংখ্য বেসরকারি ভ্রমণ সংস্থার পাশাপাশি সরকারি পর্যটন সংস্থা হিসেবে রয়েছে অন্ধ্রপ্রদেশ, মধ্যপ্রদেশ, গুজরাত, ছত্তীসগঢ় এবং রাজস্থান। মেলায় রয়েছে গোর্খাল্যান্ড টেরিটোরিয়াল অ্যাডমিনিস্ট্রেশনও।

সুদূর কেনিয়া থেকেও পর্যটন সংস্থা এসেছে এই মেলায়। আমরা কথা বলেছিলাম সেই পর্যটন সংস্থার প্রতিনিধিদের সঙ্গে।

এই মেলার মূল ইউএসপি হল পুজোর বুকিং শুরু হওয়ার আগেই মেলা। এ বছর পুজোর ভ্রমণের ট্রেনের টিকিট বুকিং শুরু হবে ১৬-১৭ জুন নাগাদ। সুতরাং তার আগেই আপনি পরিকল্পনা করে নিতে পারবেন আপনার এ বারের ভ্রমণসূচির ব্যাপারে। আপনি যদি চান তা হলে মেলার মাঠ থেকেই হোটেল বা গাড়ি বুক হয়ে যেতে পারে।

সুতরাং হাতে আর দু’টো দিন, ট্যুরিজম ফেয়ারে আপনার পা পড়বে তো?

মন্তব্য করুন

Please enter your comment!
Please enter your name here