Connect with us

পুরুলিয়া

সাংসদের চিঠি, রাম-সীতা জড়িয়ে থাকা সত্ত্বেও পর্যটনে কোনো বরাদ্দ নেই, হতাশ রাজ্যের এই জেলা

Published

on

পুরুলিয়া: লোকসভায় রয়েছেন শাসক দলেরই সাংসদ। অঞ্চলটি রামায়ণের গল্পেও উল্লেখযোগ্য ভূমিকা পালন করেছে। তার পরেও কেন্দ্রীয় বাজেটে এখানকার পর্যটনের জন্য কিছুই বরাদ্দ হল না। কার্যত হতাশ পুরুলিয়া।

নভেম্বর মাসে কেন্দ্রীয় পর্যটন মন্ত্রী প্রহ্লাদ সিং পটেলের সঙ্গে দেখা করে পুরুলিয়ার বিজেপি সাংসদ জ্যোতির্ময় সিং মাহাতো চিঠি দিয়েছিলেন। তাতে দাবি করেছিলেন, বনবাসকালে অযোধ্যা পাহাড়ে এসেছিলেন রাম-সীতা।

Loading videos...

অযোধ্যা পাহাড় তথা সামগ্রিক ভাবে পুরুলিয়ার পর্যটনের উন্নয়নে যাতে কিছু বরাদ্দ করা হয়, সেই দাবিও করেছিলেন সাংসদ। তবুও কিছু পেল না পুরুলিয়া।

রাজ্যে পালাবদলের পরে পুরুলিয়ায় পর্যটনের পরিকাঠামো উন্নয়নে কিছু কাজ হয়েছে। তৃণমূলের দাবি, রাজ্য সরকার সেই কাজ করছে।

গত কয়েক বছরে রাজ্য সরকার পুরুলিয়ার পর্যটনে বিশেষ জোর দিয়েছে। এর ফলে অযোধ্যা পাহাড়, জয়চণ্ডী পাহাড়, গড়পঞ্চকোট থেকে বড়ন্তি, মুরগুমা, কয়রাবেড়া, দোলাডাঙা, ফুটিয়ারি-সহ একের এক জায়গার পরিকাঠামো গড়ে তোলা হচ্ছে। হোটেল শিল্পে সরকারি-বেসরকারি উদ্যোগও হচ্ছে। 

কিন্তু বাজেটে পুরুলিয়ার জন্য কিছুই বরাদ্দ নেই দেখে হতাশ এখানকার স্থানীয় বাসিন্দা আর হোটেল ব্যবসায়ীরা। হোটেল শিল্পের সঙ্গে জড়িত এক ব্যক্তি জানান, ‘‘আগে একটি তহবিল থেকে পর্যটনের বিনিয়োগের জন্য সুবিধা পাওয়া যেত। কিন্তু তা কয়েক বছর ধরে বন্ধ। অন্য যে তহবিল রয়েছে, সেখান থেকে দেশের উত্তরাঞ্চলের রাজ্যগুলিই সুবিধা পায়।’’

ব্যবসায়ীদের একাংশের দাবি, এ বার বাজেটে সরকার ঝাড়খণ্ডের রাঁচিতে একটি ট্রাইবাল মিউজিয়াম গড়ার প্রস্তাব জানিয়েছে। এ ছাড়া গুজরাত, তামিলনাড়ু, পঞ্জাব ও উত্তরপ্রদেশের পর্যটন বিকাশের কিছু প্রস্তাব রয়েছে। কিন্তু এ রাজ্যের কোনও জায়গার নাম ঠাঁই পায়নি।

আরও পড়ুন জন্মদাতার কাছেই ফিরতে চলেছে এয়ার ইন্ডিয়া?

তাঁর দাবি, ‘‘রাজস্থানে লোকশিল্পের টানে কত বিদেশি আসেন। পুরুলিয়া-সহ জঙ্গলমহলেও ছৌনাচ এবং লোকসংস্কৃতির নানা উপকরণ রয়েছে। সে সব ঘিরে লোকশিল্পমুখী পর্যটনের বিকাশে কেন্দ্রীয় সরকার পরিকল্পনা নিলে এলাকার আর্থ-সামাজিক ছবিটাই বদলে যেত। পর্যটন শিল্পের বিকাশও হতো। এ বারের বাজেটে সেই দিশা তো পেলাম না।’’

তাঁদের আক্ষেপ, গত লোকসভা ভোটে জঙ্গলমহল বিজেপির প্রার্থীদেরই সাংসদ নির্বাচন করে দিল্লিতে পাঠিয়েছেন। তার পরেও পর্যটনে কেন বঞ্চনা করা হল? 

পুরুলিয়া

Bengal Polls 2021: তৃণমূল বলে ‘খেলা হবে’, পুরুলিয়ায় পাল্টা স্লোগানে বিঁধলেন নরেন্দ্র মোদী

তৃণমূল বলে,‘খেলা হবে’, বিজেপি কী বলে? সেটাই বললেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী।

Published

on

খবর অনলাইন ডেস্ক: বৃহস্পতিবার পুরুলিয়ার সভা থেকে ফের খেলা হবে স্লোগান নিয়ে মমতা বন্দ্যোপাধ্যায়কে (Mamata Banerjee) বিঁধলেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী (Narendra Modi)। বারবার সুর টেনে ‘দিদি’ বলে টেনে আনলেন ‘খেলা হবে’ স্লোগান।

এ দিন সভায় মোদী বলেন, “আজ বাংলার মানুষ বলছে, দিদি অত্যাচার অনেক করেছেন। ভয় দেখানোই আপনার অস্ত্র। এ বার রুখে দাঁড়াবে বাংলার মানুষ। মা দুর্গার আশীর্বাদে আপনাকে পরাস্ত করবে। মানুষের এই উৎসাহ-ই বলে দিচ্ছে, তৃণমূলের পরাজয় নিশ্চিত”।

Loading videos...

এক নিশ্বাসেই তিনি বলে চললেন, ‘‘দিদি বলেন, খেলা হবে। বিজেপি বলে বিকাশ হবে। বিজেপি বলে শিক্ষা হবে। মহিলাদের উত্থান হবে। বিজেপি বলে যুবশক্তির সম্পূর্ণ বিকাশ হবে। চাকরি হবে। পরিষ্কার জল হবে। গ্রামে গ্রামে হাসপাতাল হবে। স্কুল হবে’’।

তাঁর কথায়, “বাংলার মানুষের জন্য দিনরাত এক করে কাজের সংকল্প থাকলে দিদি খেলা করা যায় না। আর সে জন্যই দিদি বলেন, খেলা হবে। দিদি বাংলার ভাইবোনেদের সঙ্গে ১০ বছর খেলেছেন। এ বার খেলা শেষ হবে। আর বিকাশ আরম্ভ হবে”।

গত সপ্তাহে নন্দীগ্রামে প্রচারে গিয়ে পায়ে আঘাত পেয়েছিলেন মমতা বন্দ্যোপাধ্যায়। এ দিনের সভা থেকে মোদী কটাক্ষের সুরে বলেন, “দিদির চোট লেগেছে। আমরাও চিন্তা হয়। ভগবানের কাছে প্রার্থনা করি, আপনি দ্রুত সুস্থ হয়ে উঠুন”।

এ দিনের বক্তৃতায় আগাগোড়া প্রধানমন্ত্রী আক্রমণ করেন মমতাকে। বলেন, “দলিত, আদিবাসী, বনবাসীদের কখনও নিজের ভাবেননি মমতা। করোনাকালে কেন্দ্রের দেওয়া সস্তার চালও লুঠ করেছে দিদির লোকেরা। বাংলায় অনুপ্রেবেশের পিছনেও তোষণের রাজনীতি রয়েছে। ১০ বছর ধরে বাংলায় তোষণের রাজনীতি চলছে”।

কেন্দ্র এবং রাজ্যে একই দলের সরকারের পক্ষে সওয়াল করে মোদী বলেন, “বাংলায় ডবল ইঞ্জিন সরকার তৈরি হলে সব সমস্যার সমাধান হবে। পর্যটন শিল্প, হস্তশিল্পের বিকাশের সম্ভাবনাকেগুলিকে গুরুত্ব দেওয়া হবে”।

আরও পড়তে পারেন: ‘একটা বুথে হাজার ভোটার, হাজার জনই আমার সঙ্গে’, জনসংযোগে বেরিয়ে বললেন শুভেন্দু অধিকারী

Continue Reading

পুরুলিয়া

অন্য রাজ্যে নতুন করে বাড়ছে করোনা, ভ্যাকসিন নিয়ে ক্ষোভ প্রকাশ মমতা বন্দ্যোপাধ্যায়ের

‘আমার কেন কোভিড হয়নি’, প্রশ্ন করে উত্তর দিলেন মমতা!

Published

on

খবর অনলাইন ডেস্ক: বাংলায় না হলেও দেশের অন্যত্র নতুন করে উদ্বেগ ছড়াচ্ছে করোনা সংক্রমণ। মঙ্গলবার ছাতনার সভা থেকে করোনা ভ্যাকসিন নিয়ে ক্ষোভ প্রকাশ করলেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়।

‘আমার কেন কোভিড হয়নি’, প্রশ্ন করে উত্তর দিলেন মমতা

মমতা মনে করিয়ে দেন, “লকডাউনের সময় বাইরে আটকে পড়া মানুষকে ফেরাতে একটা টাকা দেয়নি। আমরা তিনশো ট্রেন বাড়া করে শ্রমিক, পড়ুয়াদের ঘরে ফিরিয়ে এনেছি। কোভিডের সময় বিজেপি ঘুমিয়ে পড়েছিল। এখন বিজেপি সব থেকে বড়ো দালাল। আমি রাস্তায় রাস্তায় ঘুরে গোল্লা কেটেছি। দোকানে-হাসপাতালে গেছি। আমার কোভিড কেন হয়নি জানি না! হয়তো মানুষের আশীর্বাদ, শুভেচ্ছার জন্যেই হয়নি। সব থেকে বেশি কোভিডের সময় আমরা ঘুরে ঘুরে মানুষের জন্য কাজ করেছি। মানুষকে বাঁচাতে, চিকিৎসা দিতে আমরা যাবতীয় কাজ করেছি”।

Loading videos...

একই সঙ্গে তিনি বলেন, “কোভিডের সময় বাঁকুড়া থেকে কত মানুষ ভিন্ রাজ্যে আটকে পড়েছিলেন। বাস পাঠিয়ে তাঁদের ফিরিয়ে এনেছিলাম আমি। তখন কোথাও দেখা যায়নি বিজেপিকে”।

টিকার টাকা দেওয়ার প্রস্তাব দিয়েছিলেন মমতা, তবুও মেলেনি

তিনি বলেন, “আমাদের এখানে নেই, কিন্তু এখন আবার মহারাষ্ট্রে কোভিড বাড়ছে। মহারাষ্ট্রের নতুন করে করোনা সংক্রমণ বেড়ে যাচ্ছে। আমি প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীকে চিঠি লিখেছিলাম। অনুরোধ করেছিলাম, সবাইকে ইঞ্জেকশনটা (ভ্যাকসিন) দেওয়া হোক। ইঞ্জেকশনের যা দাম লাগবে, আমি পশ্চিমবঙ্গের মুখ্যমন্ত্রী হিসেবে সেই দাম দিয়ে দেব। ভোটের আগেই আমি মোদীকে চিঠি লিখেছিলাম। এখনও অনুমোদন দেয়নি”।

তাঁর হিসেবে, “১০ কোটি লোকের মধ্যে যদি তিন লক্ষ মানুষ পায়, আর বাদবাকিরা না পায়, তা হলে তো সমস্যা থেকেই যাবে। যখন দাম আমরা দিয়ে দেব বলছি, তখন তো সব মানুষ যাতে পায়, সেটা দেখতে হবে। তা হলেই তো নতুন করে কোভিড হবে না। সেটাও করবে না”।

ভোটের বাক্সে উলটে দিতে বললেন মমতা

বিজেপিকে একহাত নিয়ে বলেন, “এটা এমন একটা রাজনৈতিক দল, যারা শুধু দাঙ্গা লাগায়। লুঠপাট করে, গুন্ডামি করে আর টাকার ভাণ্ডার নিয়ে ঘুরে বেড়ায়। নোটবন্দি করে মানুষের টাকা লুঠ করে। আর হাজার হাজার টাকা নিজেরা লুঠ করে নির্বাচনের সময় সেই টাকা ছড়ায়। ৫০০, ১০০০ টাকা দিয়ে ভোট কেনার চেষ্টা করে। মনে রাখবেন, এটা আপনাদের টাকা। সেই টাকা দিয়ে ভোট কিনতে চাইলে ভোটের বাক্সে উলটে দেবে”।

আরও পড়তে পারেন: পায়ে যন্ত্রণা নিয়েই বাংলাকে রক্ষা করার জন্য আমাকে আসতে হচ্ছে: মমতা বন্দ্যোপাধ্যায়

Continue Reading

পুরুলিয়া

Bengal Polls 2021: পায়ে যন্ত্রণা নিয়েই বাংলাকে রক্ষা করার জন্য আমাকে আসতে হচ্ছে: মমতা বন্দ্যোপাধ্যায়

আমি আঘাতের কাছে নই, আমার কাছে আঘাত হেরে যাবে, বললেন মমতা।

Published

on

ছাতনার সভায় মমতা বন্দ্যোপাধ্যায়

খবর অনলাইন ডেস্ক: বাঁকুড়ার ছাতনাতেও হুইলচেয়ারে বসেই সভা করলেন তৃণমূলনেত্রী এবং মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় (Mamata Banerjee)।

মঙ্গলবার সভার শুরুতেই তিনি বলেন, “আমাকে খুব কষ্ট করেই আসতে হচ্ছে। এখন যদি না আসি, তা হলে বিজেপি, আরএসপির হার্মাদরা বাংলাকে শেষ করে দেবে। তাই আমাকে আসতে হচ্ছে। আমি আঘাত খেতে খেতেই বেঁচে আছি। যত দিন আমি বাঁচব, আঘাত আমার কাছে হেরে যাবে। বাংলা মাকে রক্ষা করার জন্য আমাকে কষ্ট সহ্য করতেই হবে। এই ভোটটা আমার ভোট, মানে আমরা থাকব কি না। দিল্লির ভোট নয়, বিজেপির ভোট নয়।”।

Loading videos...

একই সঙ্গে তিনি বলেন, “পায়ে খুব যন্ত্রণা হচ্ছে, ব্যথা হচ্ছে, কারণ মানুষের পায়ের হাড়ই সবচেয়ে মোটা হাড়। অনেকটা রক্তও জমে রয়েছে”।

বাঁকুড়ার উন্নয়নের কথা তুলে ধরে মমতা বলেন, “বাঁকুড়ার ছেলেমেয়েরা অত্যন্ত মেধাবী। বোর্ডের পরীক্ষায় একেবারে উপরের দিকে তাঁদের নাম থাকে। এখানে বিশ্ববিদ্যালয় করে দিয়েছি আমরা”।

নারী ক্ষমতায়ন প্রসঙ্গে মমতা বলেন, “স্বাস্থ্যসাথী কার্ডের অভিভাবক মেয়েরা। কারণ, মেয়েরাই ঘরে-বাইরে সব কিছু সামলাচ্ছেন। ফলে পরিবারের অভিভাবক তিনিই। মেয়েরা তাঁদের বাবা-মায়ের চিকিৎসাও এই কার্ডে করাতে পারেন। ১০ লক্ষ স্বনির্ভর গোষ্ঠী হবে। মা-বোনেদের নিজের পায়ে দাঁড়াতে ২৫ হাজার কোটি টাকা ঋণ দেব আমরা”।

এ দিনের সভা থেকে মমতার বিস্ফোরক অভিযোগ, ‘‘নির্বাচন কমিশনের প্রতি সম্মান জানিয়েই বলছি, দেশের স্বরাষ্ট্রমন্ত্রীই তাদের কাজে হস্তক্ষেপ করছেন। আমার সন্দেহ, তিনিই সব কিছু চালাচ্ছেন। এমন যদি চলতে থাকে, তা হলে দেশটা বিক্রি হয়ে যাবে’’।

আরও পড়তে পারেন: নতুন করে বাড়ছে করোনা সংক্রমণ, ভ্যাকসিন নিয়ে ক্ষোভ প্রকাশ মমতা বন্দ্যোপাধ্যায়ের

Continue Reading
Advertisement
Advertisement
বাংলাদেশ5 hours ago

Bangladesh Covid Situation: স্বাস্থ্যবিধি না মেনে বেপরোয়া চলাচল সুইসাইডের শামিল, মনে করেন স্বাস্থ্যমন্ত্রী

বাংলাদেশ5 hours ago

Bangladesh-China relation: বিরোধী জোটে যুক্ত হলে সম্পর্কের অবনতি হবে, বাংলাদেশকে হুঁশিয়ারি চিনের

Coronavirus west bengal
রাজ্য8 hours ago

Bengal Corona Update: রাজ্যের সংক্রমণচিত্রে স্থিতাবস্থা অব্যাহত, সুস্থতার হারে বৃদ্ধি, ৮ জেলায় কমল সক্রিয় রোগী

দেশ9 hours ago

Coronavirus Second Wave: টিকা নেওয়ার পরেও কি কোভিড হতে পারে? ব্যাখ্যা দিল সরকার

রাজ্য11 hours ago

Coronavirus Second Wave: সংসদের বিশেষ অধিবেশন ডাকতে রাষ্ট্রপতিকে চিঠি দিলেন অধীররঞ্জন চৌধুরী

দেশ11 hours ago

CWC Meet: “দলকে নতুন শৃঙ্খলায় সঙ্ঘবদ্ধ করতে হবে”, ওয়ার্কিং কমিটির বৈঠকে বললেন সনিয়া গান্ধী

প্রোনিং
শরীরস্বাস্থ্য11 hours ago

বাড়িতে কোভিড রোগীর হঠাৎ শ্বাসকষ্ট হলে কেন প্রোনিং করাবেন?

রাজ্য11 hours ago

‘গঠনমূলক কাজে সহযোগিতা করব সরকারকে’, বিরোধী দলনেতা হয়েই বললেন শুভেন্দু অধিকারী

ক্রিকেট3 days ago

IPL 2021: বাকি ম্যাচগুলি আয়োজন করতে চেয়ে বিসিসিআইকে আবেদন জানাল শ্রীলঙ্কা ক্রিকেট বোর্ড

রাজ্য3 days ago

Bengal Corona Update: রাজ্যের ১৫ জেলায় মৃত্যুহার ১ শতাংশের কম

দেশ3 days ago

Corona Update: দৈনিক সংক্রমণ কিছুটা কমলেও মৃতের সংখ্যায় রেকর্ড, তবুও মৃত্যুহার নিম্নমুখী

দেশ2 days ago

Covid Crisis: জলে গুলে খেতে হবে, করোনারোধী ওষুধে ছাড়পত্র দিল ডিজিসিআই

রাজ্য2 days ago

Bengal Corona Update: সংক্রমণের হার ফের ৩০ শতাংশ পার, বাড়ল মৃতের সংখ্যাও, তবে কলকাতা-সহ ৯ জেলায় কমল সক্রিয় রোগী

রাজ্য1 day ago

মমতা বন্দ্যোপাধ্যায়ের তৃতীয় মন্ত্রীসভায় একাধিক নতুন মুখ

রাজ্য1 day ago

Bengal Corona Update: নতুন করে আক্রান্তের সংখ্যা প্রায় একই, রাজ্যে বাড়ল সুস্থতা

দেশ1 day ago

ভ্যাকসিন এবং কোভিডের চিকিৎসা সরঞ্জামে ট্যাক্স কেন? মমতার চিঠির পর ১৬টা টুইট কেন্দ্রীয় অর্থমন্ত্রীর

ভিডিও

কেনাকাটা

কেনাকাটা2 months ago

বাজেট কম? তা হলে ৮ হাজার টাকার নীচে এই ৫টি স্মার্টফোন দেখতে পারেন

আট হাজার টাকার মধ্যেই দেখে নিতে পারেন দুর্দান্ত কিছু ফিচারের স্মার্টফোনগুলি।

কেনাকাটা3 months ago

সরস্বতী পুজোর পোশাক, ছোটোদের জন্য কালেকশন

খবরঅনলাইন ডেস্ক: সরস্বতী পুজোয় প্রায় সব ছোটো ছেলেমেয়েই হলুদ লাল ও অন্যান্য রঙের শাড়ি, পাঞ্জাবিতে সেজে ওঠে। তাই ছোটোদের জন্য...

কেনাকাটা3 months ago

সরস্বতী পুজো স্পেশাল হলুদ শাড়ির নতুন কালেকশন

খবরঅনলাইন ডেস্ক: সামনেই সরস্বতী পুজো। এই দিন বয়স নির্বিশেষে সবাই হলুদ রঙের পোশাকের প্রতি বেশি আকর্ষিত হয়। তাই হলুদ রঙের...

কেনাকাটা4 months ago

বাসন্তী রঙের পোশাক খুঁজছেন?

খবরঅনলাইন ডেস্ক: সামনেই আসছে সরস্বতী পুজো। সেই দিন হলুদ বা বাসন্তী রঙের পোশাক পরার একটা চল রয়েছে অনেকের মধ্যেই। ওই...

কেনাকাটা4 months ago

ঘরদোরের মেকওভার করতে চান? এগুলি খুবই উপযুক্ত

খবরঅনলাইন ডেস্ক: ঘরদোর সব একঘেয়ে লাগছে? মেকওভার করুন সাধ্যের মধ্যে। নাগালের মধ্যে থাকা কয়েকটি আইটেম রইল অ্যামাজন থেকে। প্রতিবেদন লেখার...

কেনাকাটা4 months ago

সিলিকন প্রোডাক্ট রোজের ব্যবহারের জন্য খুবই সুবিধেজনক

খবরঅনলাইন ডেস্ক: নিত্যপ্রয়োজনীয় বিভিন্ন সামগ্রী এখন সিলিকনের। এগুলির ব্যবহার যেমন সুবিধের তেমনই পরিষ্কার করাও সহজ। তেমনই কয়েকটি কাজের সামগ্রীর খোঁজ...

কেনাকাটা4 months ago

আরও কয়েকটি ব্র্যান্ডেড মেকআপ সামগ্রী ৯৯ টাকার মধ্যে

খবরঅনলাইন ডেস্ক: আজ রইল আরও কয়েকটি ব্র্যান্ডেড মেকআপ সামগ্রী ৯৯ টাকার মধ্যে অ্যামাজন থেকে। প্রতিবেদন লেখার সময় যে দাম ছিল...

কেনাকাটা4 months ago

রান্নাঘরের এই সামগ্রীগুলি কি আপনার সংগ্রহে আছে?

খবরঅনলাইন ডেস্ক: রান্নাঘরে বাসনপত্রের এমন অনেক সুবিধেজনক কালেকশন আছে যেগুলি থাকলে কাজ অনেক সহজ হয়ে যেতে পারে। এমনকি দেখতেও সুন্দর।...

কেনাকাটা4 months ago

৫০% পর্যন্ত ছাড় রয়েছে এই প্যান্ট্রি আইটেমগুলিতে

খবরঅনলাইন ডেস্ক: দৈনন্দিন জীবনের নিত্যপ্রয়োজনীয় জিনিসগুলির মধ্যে বেশ কিছু এখন পাওয়া যাচ্ছে প্রায় ৫০% বা তার বেশি ছাড়ে। তার মধ্যে...

কেনাকাটা4 months ago

ঘরের জন্য কয়েকটি খুবই প্রয়োজনীয় সামগ্রী

খবরঅনলাইন ডেস্ক: নিত্যদিনের প্রয়োজনীয় ও সুবিধাজনক বেশ কয়েকটি সামগ্রীর খোঁজ রইল অ্যামাজন থেকে। প্রতিবেদনটি লেখার সময় যে দাম ছিল তা-ই...

নজরে