১০৮ জোড়া পুজো স্পেশাল পূর্ব ও দক্ষিণ-পূর্ব রেলের

0

কাশ্মীরের উত্তপ্ত পরিস্থিতি। উত্তরাখণ্ডের খামখেয়ালি আবহাওয়া। আর উত্তরাখণ্ডের প্রতিবেশী বলে হিমাচল প্রায় ব্রাত্য। তাই ভ্রমণরসিক বাঙালি এ বার পুজোয় পা বাড়াচ্ছেন দক্ষিণ ভারত, গোয়া আর দার্জিলিং-ডুয়ার্স সহ পূর্ব হিমালয়ের পথে। নিয়মিত ট্রেনগুলিতে টিকিট নিঃশেষ। ভিড় সামলাতে তাই পুজো স্পেশাল চালাবে পূর্ব রেল ও দক্ষিণ-পূর্ব রেল।

দেশের বিভিন্ন প্রান্তের উদ্দেশে দক্ষিণ-পূর্ব রেল ৫৮ জোড়া এবং পূর্ব রেল ৫০ জোড়া পুজো স্পেশাল চালানোর সিদ্ধান্ত নিয়েছে। যাত্রার ৬০ দিন আগে ওই সব ট্রেনে সংরক্ষণ শুরু হবে। তবে সুবিধা এক্সপ্রেসের এই সময়সীমা ৩০ দিন।

দক্ষিণ-পূর্ব রেলের পুজো স্পেশাল –

(১) ৯ জোড়া সাপ্তাহিক সাঁতরাগাছি-গোন্ডিয়া, চলবে ৩ অক্টোবর থেকে ২৯ নভেম্বর। প্রতি সোমবার সাঁতরাগাছি ছাড়বে দুপুর ২-৫০ মিনিটে এবং প্রতি মঙ্গলবার গোন্ডিয়া ছাড়বে দুপুর ১২-৪০মিনিটে।

(২) ২ জোড়া সাপ্তাহিক সাঁতরাগাছি-এলটিটি (মুম্বই), ২৭ অক্টোবর ও ৩ নভেম্বর  সাঁতরাগাছি ছাড়বে সন্ধে সাড়ে ৬টায় এবং ২৯ অক্টোবর ও ৫ নভেম্বর এলটিটি (মুম্বই) ছাড়বে দুপুর ১-২০মিনিটে।

(৩) ৮ জোড়া সাপ্তাহিক সাঁতরাগাছি-পুনে, চলবে ৮ অক্টোবর থেকে ২৮ নভেম্বর। প্রতি শনিবার সাঁতরাগাছি সন্ধে সাড়ে ৬টায় এবং প্রতি সোমবার পুনে ছাড়বে সকাল সাড়ে ১০টায়।  

(৪) ৮ জোড়া সাপ্তাহিক সাঁতরাগাছি-পুরী, চলবে ৬ অক্টোবর থেকে ২৫ নভেম্বর। প্রতি বৃহস্পতিবার সাঁতরাগাছি ছাড়বে সন্ধে ৭টায় এবং প্রতি শুক্রবার পুরী ছাড়বে দুপুর ১-৩০মিনিটে।

(৫) ৯ জোড়া সাপ্তাহিক টাটানগর-দুর্গ, চলবে ৪ অক্টোবর থেকে ৩০ নভেম্বর। প্রতি মঙ্গলবার টাটানগর ছাড়বে রাত্রি ৮টায় এবং প্রতি বুধবার দুর্গ ছাড়বে রাত্রি ৯-৪০মিনিটে।

(৬) ৬ জোড়া সাপ্তাহিক টাটানগর-বিশাখাপত্তনম, চলবে ৭ অক্টোবর থেকে ১২ নভেম্বর। প্রতি শুক্রবার টাটানগর ছাড়বে দুপুর ১টায় এবং প্রতি শনিবার বিশাখাপত্তনম ছাড়বে  বিকেল ৫-৪৫ মিনিটে।

এ ছাড়া দু’টি সাপ্তাহিক সুবিধা স্পেশাল চালাচ্ছে দক্ষিণ পূর্ব রেল। একটি হাওড়া-এর্নাকুলাম এবং অন্যটি হাওড়া-চেন্নাই।

হাওড়া-এর্নাকুলাম প্রতি শনিবার বিকেল ৫টায় হাওড়া ছাড়ছে এবং প্রতি মঙ্গলবার সকাল ৮-৫০ মিনিটে এর্নাকুলাম ছাড়ছে। হাওড়া থেকে শেষ স্পেশাল ছাড়বে ২৬ নভেম্বর এবং এর্নাকুলাম থেকে ২৯ নভেম্বর।

হাওড়া-চেন্নাই প্রতি শনিবার দুপুর ১২-৪০ মিনিটে হাওড়া ছাড়ছে এবং প্রতি রবিবার বিকেল ৫-১০ মিনিটে চেন্নাই ছাড়ছে। হাওড়া থেকে শেষ স্পেশাল ছাড়বে ২৬ নভেম্বর এবং চেন্নাই থেকে ২৭ নভেম্বর।

পূর্ব রেলের পুজো স্পেশাল –

(১) ৫ জোড়া সাপ্তাহিক হাওড়া-রক্সৌল, চলবে ৭ অক্টোবর থেকে ৫ নভেম্বর। প্রতি শুক্রবার হাওড়া থেকে এবং প্রতি শনিবার রক্সৌল থেকে।

(২) ৬ জোড়া সাপ্তাহিক হাওড়া-নউতানোয়া জনসাধারণ, চলবে ৯ অক্টোবর থেকে ১৪ নভেম্বর। প্রতি রবিবার হাওড়া থেকে এবং প্রতি সোমবার নউতানোয়া থেকে।

(৩) ৬ জোড়া সাপ্তাহিক আসানসোল-পটনা, চলবে ৯ অক্টোবর থেকে ১৩ নভেম্বর। আসানসোল ও পটনা থেকে প্রতি রবিবার।

(৪) ৪ জোড়া সাপ্তাহিক হাওড়া-নিউ জলপাইগুড়ি সুবিধা, চলবে ১২ অক্টোবর থেকে ৩ নভেম্বর। হাওড়া থেকে প্রতি বুধবার, নিউ জলপাইগুড়ি থেকে প্রতি মঙ্গলবার।

(৫) আরও ৪ জোড়া সাপ্তাহিক হাওড়া-নিউ জলপাইগুড়ি সুবিধা, চলবে ১২ অক্টোবর থেকে ২ নভেম্বর। হাওড়া ও নিউ জলপাইগুড়ি থেকে প্রতি বুধবার।

(৬) ৬ জোড়া সাপ্তাহিক  শিয়ালদহ-কামাখ্যা, চলবে ৭ অক্টোবর থেকে ১২ নভেম্বর। শিয়ালদহ থেকে প্রতি শুক্রবার, কামাখ্যা থেকে প্রতি শনিবার।

(৭) ৫ জোড়া সাপ্তাহিক কলকাতা-আলিপুরদুয়ার, চলবে ৯ অক্টোবর থেকে ১৪ নভেম্বর। কলকাতা থেকে প্রতি রবিবার, আলিপুরদুয়ার থেকে প্রতি সোমবার।

(৮) ৫ জোড়া সাপ্তাহিক হাওড়া-আনন্দ বিহার সুবিধা, চলবে ৮ অক্টোবর থেকে ৬ নভেম্বর। হাওড়া থেকে প্রতি শনিবার, আনন্দ বিহার থেকে প্রতি রবিবার।

(৯) ৫ জোড়া সাপ্তাহিক হাওড়া- জম্মু তাওয়াই সুবিধা, চলবে ৬ অক্টোবর থেকে ৫ নভেম্বর। হাওড়া থেকে প্রতি বৃহস্পতিবার, আনন্দ বিহার থেকে প্রতি শনিবার।

(১০) ৪ জোড়া সাপ্তাহিক হাওড়া-আজমির সুবিধা, চলবে ১১ অক্টোবর থেকে ৩ নভেম্বর। হাওড়া থেকে প্রতি মঙ্গলবার, আজমের থেকে প্রতি বৃহস্পতিবার।

খবরের সব আপডেট পড়ুন খবর অনলাইনে। লাইক করুন আমাদের ফেসবুক পেজ। সাবস্ক্রাইব করুন আমাদের ইউটিউব চ্যানেল

বিজ্ঞাপন