ওয়েবডেস্ক: পর্যটন বিভাগ হোক বা বন বিভাগ, পশ্চিমবঙ্গে রাজ্য সরকারের একাধিক দফতর পরিচালিত হোটেল রয়েছে রাজ্যের বিভিন্ন জায়গায়। কিন্তু অনেক ক্ষেত্রেই ভাড়াটাও একটা ব্যাপার হয়ে দাঁড়ায়। পর্যটন নিগম বা বন নিগমের হোটেলের যা ভাড়া, তাতে হয়তো অনেকে সেখানে থাকতে পারেন না। তাদের জন্য আরও একটি দফতরেরও হোটেল রয়েছে রাজ্যের বিভিন্ন প্রান্তে।

সেগুলি অবশ্য হোটেল নয়, তাদের বলা হয় ইয়ুথ হোস্টেল, বা যুব আবাস। রাজ্যের যুবকল্যাণ দফতর পরিচালিত এই যুব আবাসগুলি অবশ্য নতুন। বিগত জমানা থেকেই রয়েছে। কিন্তু ইদানীং সেগুলির রক্ষণাবেক্ষণ করা হয়েছে, নতুন রূপ দেওয়া হয়েছে। শুরু হয়েছে অনলাইন বুকিং পরিষেবাও। সব থেকে বড়ো কথা, যুব আবাসের ভাড়াও কিন্তু হাতের নাগালের মধ্যে।

দেখে নিন রাজ্যের কোথায় কোথায় যুব আবাস রয়েছে।

১) মাদারিহাট যুব আবাস

madarihat youth hostel

ডুয়ার্স ভ্রমণের জন্য এই যুব আবাসে থাকতে পারেন। এখানে থেকেই করে নিতে পারেন জলদাপাড়া অভয়ারণ্যের সাফারি। জলদাপাড়া অভয়ারণ্যের উপকণ্ঠেই রয়েছে এই যুব আবাস। রয়েছে এসি দ্বিশয্যা ঘর (৮৫০ টাকা), নন এসি দ্বিশয্যা ঘর (৭০০ টাকা), ভিআইপি স্যুট (১৪০০ টাকা), নন-এসি চার শয্যা ঘর (১০০০ টাকা) এবং ডরমিটরি (২০০ টাকা শয্যাপ্রতি)।

২) ডাবগ্রাম যুব আবাস

dabgram youth hostel

শিলিগুড়ির উপকণ্ঠে এই যুব আবাসে থেকে আপনি ঘুরে নিতে পারেন ডুয়ার্স এবং পাহাড়ের বিভিন্ন অঞ্চল। এখানে রয়েছে, এসি দ্বিশয্যা ঘর (৮৫০ টাকা), এসি তিন শয্যা ঘর (১০৫০ টাকা), ভিআইপি স্যুট (১৪৫০ টাকা) এবং ডরমিটরি (১৫০ টাকা শয্যাপ্রতি)।

৩) কাঞ্চনজঙ্ঘা যুব আবাস– শিলিগুড়ি শহরেই রয়েছে এই যুব আবাস। এখানে রয়েছে এসি পাঁচ শয্যা ঘর (১২৫০ টাকা) এবং ডরমিটরি (১৫০ টাকা শয্যাপ্রতি)।

৪) মালদা যুব আবাস

maldah youth hostel

মালদা শহরে রয়েছে এই যুব আবাস। এখানে রাত কাটিয়েই ঘুরে নিতে পারেন মালদার দ্রষ্টব্য স্থানগুলি। এখানে রয়েছে এসি দ্বি শয্যা ঘর (৭৫০ টাকা), নন-এসি দ্বিশয্যা ঘর (৫৫০ টাকা), ভিআইপি স্যুট (১৪৬০ টাকা) এবং ডরমিটরি (১৫০ টাকা শয্যাপ্রতি)।

৫) লালবাগ যুব আবাস

lalbagh youth hostel

মুর্শিদাবাদ ঘোরার জন্য এখানকার যুব আবাসে রাত কাটাতে পারেন আপনি। এসি দ্বিশয্যা ঘর (৯৫০ টাকা), নন-এসি দ্বিশয্যা ঘর (৬৫০ টাকা), এসি চারশয্যা ঘর (১৩০০ টাকা), নন-এসি চারশয্যা ঘর (১০০০ টাকা), এক শয্যা ঘর (৪৭৫ টাকা), নন-এসি তিনশয্যা ঘর (৮২৫ টাকা), ভিআইপি স্যুট (১৭৫০ টাকা) এবং ডরমিটরি (২০০ টাকা শয্যাপ্রতি)।

৬) ম্যাসাঞ্জোর যুব আবাস

massanjore-youth-hostel

ময়ূরাক্ষী নদীর ধারে পাহাড়ের ঢালে এই যুব আবাসে কাটিয়ে দিতে পারেন দু’টো দিন। এখানে রয়েছে নন-এসি দ্বিশয্যা ঘর (৬৫০ টাকা) এবং ডরমিটরি (২০০ টাকা শয্যাপ্রতি)।

৭) বক্রেশ্বর যুব আবাস

bakreshwar-youth-hostel

বক্রেশ্বরে রয়েছে এই যুব আবাস। এখানে রয়েছে একশয্যা ঘর (২৫০ টাকা), নন-এসি দ্বিশয্যা ঘর (৪৫০ টাকা), নন-এসি তিনশয্যা ঘর (৬৫০ টাকা), নন-এসি চারশয্যা ঘর (৭০০ টাকা), এসি দ্বিশয্যা ঘর (৭৫০ টাকা) এবং ডরমিটরি (১৫০ টাকা শয্যাপ্রতি)।

৬) বোলপুর যুব আবাস

bolpur youth hostel

শান্তিনিকেতন ঘোরার জন্য এখানে রাত কাটাতে পারেন। এখানে রয়েছে, এসি দ্বিশয্যা ঘর (৮২৫ টাকা), এসি তিনশয্যা ঘর (১১২৫ টাকা), নন-এসি চারশয্যা ঘর (১০০০ টাকা) এবং ডরমিটরি (২০০ টাকা শয্যাপ্রতি)।

৭) কাজি নজরুল যুব আবাস

পশ্চিম বর্ধমানের চুরুলিয়ায় রয়েছে এই যুব আবাস। এখানে রয়েছে এসি দ্বিশয্যা ঘর (৭৫০ টাকা), নন-এসি দ্বিশয্যা ঘর (৪৫০ টাকা) এবং ডরমিটরি (১৫০ টাকা শয্যাপ্রতি)।

৮) পুরুলিয়া যুব আবাস

purulia hostel

এই যুব আবাসে থাকুন আর দেখে নিন জেলার বিভিন্ন দ্রষ্টব্য স্থানগুলি। এখানে রয়েছে এসি দ্বিশয্যা ঘর (৭০০ টাকা), এসি তিন শয্যা ঘর (৮৭৫ টাকা), নন-এসি চারশয্যা ঘর (৬৫০ টাকা) এবং ডরমিটরি (১৫০ টাকা শয্যাপ্রতি)।

৯) শুশুনিয়া যুব আবাস

susunia youth hostel

এই যুব আবাসে থেকে উপভোগ করুন বাঁকুড়ার শুশুনিয়া পাহাড়কে। এখানে রয়েছে এসি দ্বিশয্যা ঘর (৭৫০ টাকা), এসি তিনশয্যা ঘর (৯২৫ টাকা), ডিলাক্স ঘর (১১৫০ টাকা), কটেজ (১৭৫০ টাকা) এবং ডরমিটরি (১৫০ টাকা শয্যাপ্রতি)।

১০) রামকিঙ্কর যুব আবাস

ramkinkar youth hostel

বাঁকুড়া শহরে রয়েছে এই যুব আবাস। এখানে রয়েছে এসি দ্বিশয্যা ঘর (৭৫০ টাকা) এবং ডরমিটরি (১৫০ টাকা শয্যাপ্রতি)। ১৮০০০ টাকায় পুরো যুব আবাসটাও ভাড়া নেওয়া যায়।

১১) মুকুটমণিপুর যুব আবাস

mukutmonipur youth hostel

কংসাবতী বাঁধের বিপরীতে পাহাড়ের ঢালে এই যুব আবাস। এখানে রয়েছে ডিলাক্স ঘর (১০৫০ টাকা), একজিকিউটিভ ঘর (৮৫০), এসি দ্বিশয্যা ঘর (৭৫০ টাকা) এবং ডরমিটরি (২০০ টাকা শয্যাপ্রতি)

১২) রাঙামাটি যুব আবাস

rangamati youth hostel

মেদিনীপুর শহরে গোপগড়ের কাছে রয়েছে এই যুব আবাস। এখানে রয়েছে এসি দ্বিশয্যা ঘর (৬০০ টাকা ঘরপ্রতি), নন-এসি একশয্যা ঘর (২৫০ টাকা ঘরপ্রতি), এসি তিনশয্যা ঘর (৮৭৫ টাকা), নন-এসি চারশয্যা ঘর (৬০০ টাকা) এবং ডরমিটরি (১৫০ টাকা শয্যাপ্রতি)।

১৩) দিঘা যুব আবাস

Digha youth hostel

এটা মাথায় রাখতে হবে যে সমুদ্রের কাছে এই যুব আবাস নয়। নিউ দিঘায় অমরাবতী পার্কের কাছে এই যুব আবাস। এখানে রয়েছে এসি দ্বিশয্যা ঘর (৮৫০ টাকা), এসি তিনশয্যা ঘর (১০২৫ টাকা), এসি চারশয্যা ঘর (১১৫০ টাকা) এবং ডরমিটরি (২০০ টাকা শয্যাপ্রতি)।

১৪) গঙ্গাসাগর যুব আবাস

gangasagar youth hostel

গঙ্গাসাগরে থাকার অন্যতম ভালো জায়গা এই যুব আবাস। এখানে রয়েছে নন-এসি দ্বিশয্যা ঘর (৬৫০ টাকা), কটেজ (১৯৫০ টাকা) এবং ডরমিটরি (২০০ টাকা শয্যাপ্রতি)।

১৫) হাওড়া ও কলকাতা– হাওড়া এবং কলকাতায় মোট তিনটে যুব আবাস রয়েছে। রয়েছে অসংখ্য ঘর। সবারই ভাড়া ৫০০ থেকে ১৫০০-এর মধ্যে।

যুব আবাসেরও অনলাইন বুকিং হয়। অনলাইনে বুক করার জন্য লগ ইন করুন-youthhostelbooking.wb.gov.in

তবে একসঙ্গে অনেক ঘর করার ক্ষেত্রে অনলাইন বুকিং পরিষেবা দেওয়া হয় না। সে ক্ষেত্রে মৌলালিতে যুব আবাস বুকিং-এর অফিসের সঙ্গে যোগাযোগ করুন। দূরভাষ- ০৩৩২২৬৫৩২৩১

ছবি সৌজন্য: যুব আবাসের ওয়েবসাইট

মন্তব্য করুন

Please enter your comment!
Please enter your name here