তাজমহল-সহ এএসআই-এর আওতায় থাকা সমস্ত সৌধ খুলছে বুধবার ১৬ জুন

0

খবরঅনলাইন ডেস্ক: ভারতীয় পুরাতত্ত্ব সর্বক্ষণ (এএসআই, ASI) তাদের আওতাধীন সমস্ত সংরক্ষিত সৌধ বুধবার ১৬ জুন থেকে খুলে দেওয়ার সিদ্ধান্ত করেছে। দেশ জুড়ে করোনার দ্বিতীয় ঢেউ আসার পর গত ১৫ এপ্রিল এই সব সৌধ বন্ধ করে দেওয়া হয়েছিল। দু’ মাস ধরে বন্ধ থাকার পর বুধবার থেকে পর্যটকরা আবার সেই সব সৌধ দর্শন করতে পারবেন।

ফলে বুধবার থেকেই তাজমহল-সহ দেশের সমস্ত বিখ্যাত সৌধে পা রাখতে পারবেন পর্যটকেরা।

দেশ জুড়ে এএসআই-এর আওতাধীন ৩৬৯৩টি সৌধ রয়েছে। এ ছাড়াও এএসআই-এর আওতায় ৫০টি ন্যাশনাল গ্যালারি ও মিউজিয়াম রয়েছে। পর্যটকদের জন্য এই সব ক’টির দরজা বুধবার থেকে খুলে যাচ্ছে।

স্থানীয় প্রশাসনের নির্দেশ মেনে চলা হবে

দেশে কোভিড পরিস্থিতির উন্নতি হয়েছে। পরিস্থিতি বিবেচনা করেই এএসআই এই সিদ্ধান্ত করেছে। এএসআই-এর সূত্রে জানা গিয়েছে, সৌধ খুলে দেওয়ার পর রাজ্য ও জেলা বিপর্যয় মোকাবিলা কর্তৃপক্ষের কড়া নির্দেশ মেনে চলা হবে। সংশ্লিষ্ট কর্তৃপক্ষ যে স্বাস্থ্যনির্দেশিকা এবং পরিচালনা-পদ্ধতি (স্ট্যান্ডার্ড অপারেটিং প্রসেডিওর, এসওপি) জারি করবে, তা অনুসরণ করা হবে।

গত ১৫ এপ্রিল এক আদেশ জারি করে এএসআইয়ের সমস্ত সৌধ, জাদুঘর ও সংরক্ষিত স্থল ১৫ মে পর্যন্ত বন্ধ রাখার কথা ঘোষণা করা হয়েছিল। তার পর সেই বন্ধ থাকার মেয়াদ প্রথম দফায় ৩১ মে পর্যন্ত বাড়ানো হয়। তার পর তা আরও বাড়িয়ে দেওয়া হয়েছিল। শেষ পর্যন্ত ১৬ জুন খুলতে চলেছে সব সৌধ এবং মিউজিয়াম।

তবে এএসআই আধিকারিক জানিয়েছেন, সৌধে প্রবেশ করার টিকিট কাটতে হবে অনলাইনে। কারণ সমস্ত সৌধেই বুকিং কাউন্টার থেকে টিকিট কাটার সুবিধা আপাতত স্থগিত রয়েছে।

আরও পড়ুন: দ্বিতীয় ঢেউয়ের মধ্যে কী ভাবে হবে পুরীর রথযাত্রা? জানিয়ে দিল ওড়িশা সরকার

dailyhunt

খবরের সব আপডেট পড়ুন খবর অনলাইনে। লাইক করুন আমাদের ফেসবুক পেজ। সাবস্ক্রাইব করুন আমাদের ইউটিউব চ্যানেল

বিজ্ঞাপন