দেশের সব চেয়ে পুরোনো পর্যটন প্রদর্শনী টিটিএফ শুরু হল নেতাজি ইন্ডোরে

0
TTF Kolkata

নিজস্ব প্রতিনিধি, খবরঅনলাইন: শুরু হল দেশের সব চেয়ে পুরোনো ট্রাভেল ট্রেড শো টিটিএফ কলকাতা। করোনা পরিস্থিতিতে প্রচণ্ড ভাবে মার খাওয়া পর্যটন শিল্পকে আবার চাঙ্গা করে তোলার লক্ষ্য নিয়ে খুব সতর্কতার মধ্যে এ বারের টিটিএফ আয়োজন করা হয়েছে। বিশেষ ভাবে নজর দেওয়া হচ্ছে অভ্যন্তরীণ পর্যটন এবং পর্যটন অর্থনীতির উপরে।

শুক্রবার সকাল ১১টায় নেতাজি ইন্ডোর স্টেডিয়ামে শুরু হয় টিটিএফ। চলবে রবিবার পর্যন্ত। সারা ভারত জুড়ে পর্যটনশিল্পের যে মণিমুক্ত রয়েছে, তা-ই বাছাই করে এক ছাদের তলায় প্রদর্শন করা হচ্ছে এই টিটিএফ-এ।  

Shyamsundar

টিটিএফ-এর প্রচারিত এক প্রেস বিজ্ঞপ্তিতে জানানো হয়েছে, যাঁরা ভ্রমণ ব্যবসার সঙ্গে যুক্ত শুধুমাত্র তাঁদের জন্য এই প্রদর্শনী শুক্রবার সকাল ১১টা থেকে সন্ধে ৭টা পর্যন্ত এবং শনিবার সকাল ১১টা থেকে বেলা ২টো পর্যন্ত খোলা থাকবে। শনিবার বেলা ২টো থেকে সন্ধে ৭টা পর্যন্ত এবং রবিবার সারা দিন (সকাল ১১টা থেকে সন্ধে ৭টা পর্যন্ত) এই প্রদর্শনী সর্বসাধারণের জন্য খুলে দেওয়া হবে।

১৬টি রাজ্য থেকে ১০০-রও বেশি প্রদর্শক ও প্রতিনিধি টিটিএফ কলকাতায় যোগ দিয়েছেন।

টিটিএফ কলকাতা। নিজস্ব চিত্র।

এ বারের টিটিএফ-এ পার্টনার স্টেট হল গুজরাত, কর্নাটক এবং উত্তরাখণ্ড। হিমাচল প্রদেশ, জম্মু-কাশ্মীর, মধ্যপ্রদেশ, তামিলনাড়ু, কেরল, তেলঙ্গানা এবং ত্রিপুরা টিটিএফ-এ ফিচার স্টেট হিসাবে যোগ দিয়েছে। অন্যান্য বারের মতো এ বারেও টিটিএফ-এর অফিসিয়াল পার্টনার এয়ার ইন্ডিয়া। ‘ইন্ডিয়া ট্যুরিজম’ও ভালো ভাবেই উপস্থিত রয়েছে টিটিএফ-এ।

দেশ জুড়ে চলছে টিকাকরণ অভিযান। বিশ্বের মধ্যে এই ভারতেই টিকাকরণের সব চেয়ে বড়ো অভিযান চলছে। তার ওপর রোগ প্রতিরোধ করার স্বাভাবিক ক্ষমতা ভারতবাসীর অনেক বেশি। এই পরিস্থিতিতে করোনা-আবহের মধ্যেও দেশে অভ্যন্তরীণ পর্যটনে একটু একটু করে জোয়ার আসছে।

টিটিএফ-এর সংগঠক ফেয়ারফেস্ট মিডিয়ার চেয়ারম্যান ও সিইও সঞ্জীব আগরওয়াল বলেন, “অভ্যন্তরীণ পর্যটন আবার চাঙ্গা হওয়ার পথ দেখাচ্ছে। এটা জানাতে পেরে আমরা খুব খুশি।”

টিটিএফ কলকাতা। নিজস্ব চিত্র।

টিটিএফ সম্পর্কে সঞ্জীববাবু বলেন, টিটিএফ কলকাতার মাধ্যমে ভারতে ট্রাভেল শো ক্যালেন্ডারের সূচনা হল। পর্যটনের উপর অসংখ্য মানুষের জীবনজীবিকা নির্ভর করে। তাই পর্যটন নিয়ে প্রচার আবার শুরু করা জরুরি। আমরা খুব খুশি যে এই কঠিন সময়ে বিভিন্ন রাজ্য এজেন্সি খোলাখুলি ভাবে পাশে এসে দাঁড়িয়েছে।”

এ বার টিটিএফ ডেস্টিনেশন প্রেজেন্টেশন-এর আয়োজন করেছে। উদ্বোধনী অনুষ্ঠানের পরেই দেখানো হয়েছে ‘আমচো বস্তার’। ছত্তীসগঢ়ের বস্তার এলাকার সংস্কৃতি, ঐতিহ্য তুলে ধরা হচ্ছে এই ‘আমচো বস্তার’-এ। এ ছাড়াও পর্যটন মন্ত্রক ট্রাভেল এজেন্টদের জন্য ডেস্টিনেশন প্রেজেন্টেশন-এর আয়োজন করে।

২০২১-২২ অর্থবর্ষে টিটিএফ কলকাতা দেশের প্রথম ট্রাভেল শো হিসাবে আয়োজিত হচ্ছে। এর পরে ২৩ সেপ্টেম্বর থেকে ২৫ সেপ্টেম্বর পর্যন্ত টিটিএফ আহমেদাবাদ এবং ২৯ সেপ্টেম্বর থেকে ১ অক্টোবর পর্যন্ত টিটিএফ মুম্বই আয়োজন করা হবে।

আরও পড়তে পারেন

পর্যটক টানতে নানা উৎসব আয়োজন করছে জম্মু-কাশ্মীর পর্যটন, দেশের বিভিন্ন শহরে করছে রোডশো

দিল্লি-দর্শনের তালিকায় যুক্ত হতে চলেছে আরও একটি দ্রষ্টব্য, বিধানসভা-লালকেল্লা সুড়ঙ্গপথ

ডুয়ার্সে খুশির হাওয়া, চালু হল ভিস্টাডোম স্পেশাল ট্রেন

খবরের সব আপডেট পড়ুন খবর অনলাইনে। লাইক করুন আমাদের ফেসবুক পেজ। সাবস্ক্রাইব করুন আমাদের ইউটিউব চ্যানেল

বিজ্ঞাপন