ব্রেক্সিট-এর ফলে ভারতীয়দের পক্ষে ব্রিটেন ভ্রমণের খরচ কমেছে

0

খবর অনলাইন: ব্রেক্সিট-এর সুফল। ভারতীয় পর্যটকদের কাছে সুখবর। ব্রিটিশ যুক্তরাজ্য ভ্রমণের খরচ ১০ শতাংশ কমে গিয়েছে। টাকার সাপেক্ষে পাউন্ড স্টারলিং-এর দাম কমে যাওয়ায় এই সুবিধা পাচ্ছেন ভারতীয় পর্যটকরা।

ব্রেক্সিট-পূর্ববর্তী টাকার হিসাবে পাউন্ডের দাম উঠে গিয়েছিল ১০১ টাকায়। এখন সেই দাম নেমে এসেছে ৮৮.৪৯ টাকায়। এই হিসাব শুক্রবারের। এর ফলে বিমানভাড়া ও ভিসার খরচ বাদ দিয়ে ব্রিটেনের অভ্যন্তরে বেড়ানোর খরচ ১০ শতাংশ কমে গিয়েছে বলে শীর্ষস্থানীয় ভারতীয় ভ্রমণ সংস্থাগুলি জানিয়েছে। এ রকমই একটি কোম্পানির এক অফিসার জানান, দু’ জনের সাত রাত্রি ভ্রমণে প্যাকেজ খরচা ছিল ১.৮ লক্ষ টাকা। এখন সেটা দাঁড়িয়েছে ১.৬২ লক্ষ টাকা। প্রতিযোগিতার কারণে ওই অফিসার তাঁর সংস্থার নামটি বলতে চাননি।

ভ্রমণ পোর্টাল ‘যাত্রা’র প্রেসিডেন্ট শরৎ ঢল জানান, “ব্রেক্সিট-এর আগে পাঁচ রাত্রির প্যাকেজের (হোটেল ও সাইটসিয়িং) জন্য মাথাপিছু নেওয়া হত ৬৪,৬১০ টাকা। এখন তা কমে হয়েছে ৬১,৭৭০ টাকা। পাউন্ড কিছুটা দুর্বল হওয়ায় ব্রিটেন ভ্রমণ খরচ ৫% কমেছে।”

পাউন্ডের দাম ১২% মতো পড়ে যাওয়ায় ব্রিটেন বেড়ানোর খরচ যে কমেছে তাতে ট্যুর অপারেটররা সবাই এক মত। তবে কত শতাংশ কমেছে তা নিয়ে তারা ভিন্ন মত। ‘কক্স অ্যান্ড কিংস’-এর করণ আনন্দ বলেছেন, এ বছর যাঁরা যুক্তরাজ্য বেড়াতে যেতে চান, তাঁদের ক্ষেত্রে পাউন্ডের দাম পড়ে যাওয়া আশীর্বাদ হয়ে দাঁড়িয়েছে। এক বার ব্রিটেনে গিয়ে পড়তে পারলে সব কিছুই কিছুটা সস্তা মনে হবে। মাদাম তুসোর মিউজিয়াম বা লন্ডন আই দেখতে কম খরচ হবে। রেস্তোরাঁয় খেতে কম খরচ হবে। ভারতীয়রা কেনাকাটা করতে খুব পচ্ছন্দ করেন। ব্রিটেনে কেনাকাটায় অন্তত ১০% কম খরচ হবে।”

আনন্দ মনে করেন, খরচ কিছুটা কমায় আগামী কয়েক মাসে ভারত থেকে ব্রিটেনে ভ্রমণে যাওয়ার প্রবণতা কিছুটা বাড়বে। ২০১৫ সালে সাড়ে ৪ লক্ষ পর্যটক ভারত থেকে ব্রিটেনে গিয়েছিলেন। এ বছর সংখ্যাটা অন্তত ১৫ শতাংশ বাড়বে বলে আনন্দের আশা।

আনন্দের আশা যে নেহাত অমূলক নয়, তার ইঙ্গিত দিয়েছেন ‘টমাস কুক ইন্ডিয়া’-এর ‘লেজার ট্রাভেল’-এর প্রধান রাজীব ডি কালে। তিনি জানান, “গত ১৫ দিন ধরে আমরা দেখছি আমাদের ‘টমাস কুক ইন্ডিয়া’-য় অন্তত পক্ষে ১২% থেকে ১৫% বেশি লোক ব্রিটেন যাওয়া নিয়ে খোঁজখবর নিচ্ছেন।”

ব্রিটেন ভ্রমণে যে খরচ হয় তার তিনটি ভাগ – যাতায়াতের বিমানভাড়া, ভিসা খরচ ও স্থানীয় খরচ (থাকা, খাওয়া, বেড়ানো আর কেনাকাটা)। এর মধ্যে ভারত-লন্ডন যাতায়াতের বিমানভাড়ায় কোনও বদল হয়নি — ৪৫ হাজার টাকা থেকে ৫৫ হাজার টাকা। ভিসা খরচ ছ’ মাস থেকে ১০ বছরের জন্য ৮,৭০০ টাকা থেকে ৭৫,২০০ টাকা। ব্রিটেনে দু’ বছরের জন্য সস্তার যে ভিসা স্কিম আছে, তাতে ভারতীয়দের অন্তর্ভুক্ত করার জন্য সেখানকার রয়্যাল কমনওয়েলথ সোসাইটি একটি রিপোর্ট তৈরি করেছে। ভারতীয় পর্যটকদের ভ্রমণ-পচ্ছন্দ ইউরোপীয় দেশের তালিকায় ব্রিটেনকে ছাড়িয়ে গিয়েছে ফ্রান্স। গত বছর ৫ লক্ষ ভারতীয় পর্যটক পেয়েছে ফ্রান্স। এই পরিপ্রেক্ষিতে ভারতীয়দের জন্য ভিসার খরচ কমানোর দাবি উঠেছে ব্রিটেনে। এখন এই দাবির পাশাপাশি পাউন্ডের দাম পড়ার ফলশ্রুতি হিসাবে যদি ভিসার খরচ কমে তা হলে ভারতীয়দের ক্ষেত্রে ব্রিটেনে ছুটি কাটানো আরও খানিকটা সস্তা হবে।          

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.