30 C
Kolkata
Friday, June 18, 2021

চার ধাম যাত্রা ধাপে ধাপে শুরু করার চিন্তাভাবনা উত্তরাখণ্ডের

আরও পড়ুন

খবরঅনলাইন ডেস্ক: কোভিডের দ্বিতীয় ঢেউয়ের দাপট সারা দেশেই একটু একটু করে কমতে শুরু করেছে। উত্তরাখণ্ডও এর ব্যতিক্রম নয়।

কুম্ভমেলার পরে উত্তরাখণ্ডে যেখানে দৈনিক সংক্রমণ ৯ হাজারে উঠে গিয়েহিল, এখন তা নেমে এসেছে পাঁচশোর আশেপাশে। দৈনিক সংক্রমণের হারও অনেকটা কমে ৩ শতাংশের আশেপাশে রয়েছে। এই অবস্থায় চার ধাম যাত্রা শুরু করা যায় কিনা সে সম্পর্কে ভাবনাচিন্তা শুরু হয়েছে উত্তরাখণ্ড সরকারের অন্দরে।

Loading videos...
- Advertisement -

করোনার সংক্রমণ আরও কমে গেলে এবং করোনার জেরে যে কার্ফু চলছে তা প্রত্যাহৃত হলে চার ধাম যাত্রা ধাপে ধাপে শুরু করা হতে পারে।

পর্যটনমন্ত্রী যা বললেন

আশা করা যায়, আগামী কয়েক সপ্তাহের মধ্যে কোভিড অতিমারি নিয়ন্ত্রণে চলে আসবে। তখন ধাপে ধাপে যাত্রা শুরু হতে পারে বলে জানিয়েছেন রাজ্যের মুখ্যমন্ত্রী পর্যটন ও সংস্কৃতিমন্ত্রী সতপাল মহারাজ। তবে এ ব্যাপারে যে কোনো চূড়ান্ত সিদ্ধান্ত হয়নি তা তিনি স্পষ্ট করে বলে দিয়েছেন।

কোভিডের দ্বিতীয় ঢেউয়ের দাপটে রাজ্যের পর্যটন শিল্পের যে ক্ষতি হয়েছে, সে সম্পর্কে মুখ্যমন্ত্রী তিরথ সিংহ রাওয়াতের সঙ্গে বিস্তারিত আলোচনা করেছেন পর্যটনমন্ত্রী।

চার ধাম যাত্রা ধাপে ধাপে শুরু হলে প্রথম ধাপে চামোলি, রুদ্রপ্রয়াগ ও উত্তরকাশী জেলার বাসিন্দাদের যাত্রা করতে দেওয়া হবে। উল্লেখ্য, উত্তরাখণ্ডের চার ধাম ওই তিন জেলাতেই অবস্থিত। বদরীনাথ চামোলি জেলায়, কেদারনাথ রুদ্রপ্রয়াগ জেলায় এবং গঙ্গোত্রী ও যমুনোত্রী উত্তরকাশী জেলায়।

বাইরের পর্যটকরা চার ধামে যাবেন তৃতীয় ধাপে

সতপাল মহারাজ বলেন, সব ঠিকঠাক থাকলে দ্বিতীয় ধাপে অন্য জেলার বাসিন্দাদের চার ধাম যাত্রা করতে দেওয়া হবে। তার পরে তৃতীয় ধাপে রাজ্যের বাইরের পর্যটকরা চার ধামে যেতে পারবেন। তবে তাঁদের কিছু বিধিনিষেধ মানতে হবে।

“তবে সব কিছুই নির্ভর করছে কোভিড পরিস্থিতির উপরে। যে ভাবে কোভিডে সংক্রমণের হার কমছে এবং মৃত্যু কমছে পরিস্থিতি যদি সেই ভাবে চলে এবং কোভিড জনিত কারণে যে কার্ফু জারি রয়েছে তা যদি তুলে নেওয়া হয়, তা হলেই ধাপে ধাপে চার ধাম যাত্রা শুরু করা সম্ভব”, মন্ত্রী বলেন।

উত্তরাখণ্ডে যে কার্ফু চলছে, তা ৮ জুন শেষ হওয়ার কথা। তবে মনে হয়, কড়াকড়ি ক্রমান্বয়ে শিথিল করে ধাপে ধাপে কার্ফু তোলা হবে।

চার ধামে শুধু নিত্যপূজাই চলছে

গত মে মাসেই নির্ধারিত সময়সূচি অনুযায়ী চার ধাম খুলে দেওয়া হয়। তবে সেখানে নিত্যপূজা ছাড়া কিছুই হচ্ছে না। তীর্থযাত্রীদের জন্য চার ধামের দরজা বন্ধই আছে।

গত বছর কোভিডের প্রথম ঢেউয়ের সময়েও চার ধাম যাত্রা বেশ বিলম্বে শুরু হয়েছিল। শেষ পর্যন্ত পুরো যাত্রার মরশুমে সাড়ে ৩ লক্ষ পর্যটক চার ধাম দর্শন করেছিলেন।

আরও পড়ুন: কোভিড কমছে, এই বর্ষায় রাত্রিবাসের জন্য বিপুল ছাড় দিচ্ছে মধ্যপ্রদেশ পর্যটন  

- Advertisement -

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.

- Advertisement -

আপডেট

নন্দীগ্রাম মামলার শুনানিতে কেন অনুপস্থিত মামলাকারী

বিজেপি সমর্থক বিচারপতির মামলাটা ছেড়ে দেওয়া উচিত, বলল তৃণমূল!

পড়তে পারেন