নয়াদিল্লি: চারধামের জন্য বেশি খ্যাত উত্তরাখণ্ডের পর্যটনে এবার ‘রহস্যময়’ এবং ‘অলৌকিক’ মড়ক দিতে চায় কেন্দ্র। এমনই জানালেন কেন্দ্রীয় পর্যটন মন্ত্রী সৎপাল মহারাজ।

শিল্পপতিদের সংগঠন ফিকি-র একটি অনুষ্ঠানে উত্তরাখণ্ড থেকে নির্বাচিত এই কেন্দ্রীয় মন্ত্রী বলেন, “উত্তরাখণ্ড মানেই শুধু চারধাম নয়। আমাদের রাজ্য ‘রহস্যময় এবং অলৌকিক’ পর্যটনেও সমৃদ্ধ।” জিনিসটা বোঝাতে গিয়ে তিনি বলেন, উত্তরাখণ্ডের বিভিন্ন জায়গায় ছড়িয়ে ছিটিয়ে রয়েছে অনেক পৌরাণিক এবং লোককাহিনি। স্থানীয় দেবতাদের ভিত্তি করে এই গল্পগুলি আজও রাজ্যের মানুষের মুখে মুখে ঘোরে। যেমন স্থানীয় দেবতারা মানুষের ওপর ভর করত এবং সেই জিনিস দেখার জন্য দূরদূরান্ত থেকে এসে লোকে ভিড় করত, এমনই জানান মহারাজ।

মহারাজের মতে, সারা দেশের মানুষকে সেই সব গল্পের সঙ্গে পরিচিত করানোর জন্যই এই পর্যটন সার্কিটের পরিকল্পনা। রুদ্রপ্রয়াগ এবং জোশীমঠ জেলার বিভিন্ন জায়গায় এই সব গল্প লোকমুখে ঘোরে। সেই জায়গাগুলিকে নিয়েই এই নতুন পর্যটন সার্কিট তৈরি করার চিন্তা করছে কেন্দ্র। এর পাশাপাশি আরও কিছু নতুন জায়গাকে রাজ্যের পর্যটন মানচিত্রে নিয়ে আসা হবে বলে জানান মহারাজ।

চার ধাম সার্কিটের পাশাপাশি রাজ্যে দেবী সার্কিট, শিব সার্কিট, বৈষ্ণব সার্কিট, গলু দেবতা সার্কিট, নাগরাজ সার্কিট এবং মহাভারত সার্কিট চালু করার কথাও বলেন মন্ত্রী। এর আগে দেশের পর্যটনে রামায়ণ সার্কিট এবং কৃষ্ণ সার্কিটের প্রস্তাব দিয়েছিল কেন্দ্র।

মন্তব্য করুন

Please enter your comment!
Please enter your name here