ওয়েবডেস্ক: পুজোর ছুটিতে বেড়াতে হাওয়ার ইচ্ছে অথচ ভ্রমণের পরিকল্পনা করতে দেরি করে ফেলেছেন? এখন তো পুজোর ছুটিতে ট্রেনের টিকিট খুব কষ্ট করে পাওয়া গেলেও, হোটেলে জায়গা পাওয়া যাবে না। কিন্তু কোনো চিন্তা নেই, পুজোর আগেই বর্ষা উপভোগ করার জন্য ঘুরে আসুন হিমাচল প্রদেশ। বর্ষা উপভোগ করার জন্য হিমাচল পর্যটনের নতুন স্লোগান, ‘এনজয় দ্য মিস্টিক মনসুনস্‌ অব হিমাচল’।

বর্ষায় হিমাচল ভ্রমণে এমনিতে খুব একটা সমস্যা নেই। কারণ বর্ষার চার মাস গোটা রাজ্যে বৃষ্টি হয় মাত্র সাতশো মিলিমিটার। সুতরাং বৃষ্টি আপনার ভ্রমণে কোনো বাধা সৃষ্টি করবে না। তার ওপর রয়েছে হিমাচল পর্যটনের বিশেষ উপহার। হোটেলের ঘরভাড়ার ওপর বিশেষ ছাড়ের ব্যবস্থা করেছে হিমাচল পর্যটন।

লাহুল-স্পিতি।

বর্ষা উপলক্ষে তাদের বিভিন্ন হোটেলে সর্বনিম্ন কুড়ি শতাংশ থেকে সর্বোচ্চ চল্লিশ শতাংশ পর্যন্ত ছাড় দেওয়ার ব্যবস্থা করেছে হিমাচল প্রদেশ উন্নয়ন নিগম। আগামী ১৪ সেপ্টেম্বর পর্যন্ত এই ছাড় বহাল থাকবে। তবে কেলং-এর হোটেল চন্দ্রভাগা এবং কাজার হোটেল স্পিতিতে কোনো ছাড় দেওয়ার ব্যবস্থা করা হয়নি। কারণ লাদাখের মতোই, লাহুল-স্পিতি বেড়ানোর সেরা সময়ও এই বর্ষা।

আর যদি ভাবেন চার মাসের সময়সীমা পেরিয়ে গিয়েছে ট্রেনে জায়গা পাবেন না, সেটাও সত্য নয়। কারণ আগামী দু’মাস কালকা মেলে জায়গা পেতে খুব একটা অসুবিধা হবে না। কালকা মেলে টিকিট যদি নাও পান, তা হলে দিল্লি হয়ে যেতে পারেন। রাজধানী, দুরন্ত, পুর্বা ছাড়াও একাধিক ট্রেন রয়েছে দিল্লি যাওয়ার। দিল্লি থেকে কালকা পৌঁছে যাওয়ার জন্য রয়েছে শতাব্দী এক্সপ্রেস। সকাল ৭:৪০ এবং বিকেল সওয়া পাঁচটায় নয়াদিল্লি স্টেশন থেকে শতাব্দী এক্সপ্রেস ছাড়ে।

আরও পড়ুন: পুজোর ভ্রমণ-ছক/খবর অনলাইনের বাছাই: হিমাচল ২

ম্যাল, শিমলা।

দিল্লি থেকে হিমাচলের যে কোনো প্রান্তে পৌঁছে যাওয়ার জন্য রয়েছে হিমাচল রাষ্ট্রীয় পরিবহণ সংস্থার বাস। এ ছাড়াও হিমাচল পর্যটন উন্নয়ন নিগমের বাসেও দিল্লি থেকে শিমলা অথবা মানালি পৌঁছে যেতে পারেন। বাস হোক বা হোটেল, সব কিছুই অনলাইনে বুক করে নিতে পারেন।

হিমাচল পর্যটনের হোটেল এবং বাস বুক করার জন্য লগইন করুন: hptdc.in

হিমাচল রাষ্ট্রীয় পরিবহণ সংস্থার বাস বুক করার জন্য লগইন করুন: www.hrtcp.com

শুধু বর্ষাই নয়। শীতেও যেতে পারেন হিমাচল। ওই সময়েও হোটেলে এ রকমই ছাড়ের ব্যবস্থা করেছে হিমাচল পর্যটন।

একটি উত্তর ত্যাগ

আপনার মন্তব্য দিন !
আপনার নাম লিখুন