BJP And CPIM

ওয়েবডেস্ক: রবিবার ভোট দেবে ত্রিপুরা। ভারতের সব থেকে গরিব মুখ্যমন্ত্রী মানিক সরকারের হাত থেকে রাজ্যটিকে ছিনিয়ে নিতে মরিয়া হয়ে উঠেছে বিজেপি। ‘চলো পাল্টাই’ ডাক দিয়ে ত্রিপুরা দখল করার জন্য অন্তত ৪০ জন হেভিওয়েটকে রাজ্যে নিয়ে এসেছেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী।

বিজেপি সত্যিই সিপিএম তথা বামেদের হাত থেকে ত্রিপুরা দখল করতে পারে কি না সেটা তো সময়ই বলবে। তার আগে আমরা দেখে নিই কেমন প্রার্থী দাঁড়িয়েছে এই নির্বাচনে।

ত্রিপুরার নির্বাচনে ৬০টি বিধানসভা আসনে মোট ২৯৭ জন প্রার্থী দাঁড়িয়েছেন, এর মধ্যে মাত্র কুড়ি জন মহিলা প্রার্থী। বিজেপি ৫১টি আসনে প্রার্থী দিয়েছে এবং ন’টি আসন তারা ছেড়ে দিয়েছে তাদের জোটসঙ্গী বিচ্ছিন্নতাবাদী দল হিসেবে পরিচিত আইপিএফটিকে।

অন্য দিকে ৬০-এর মধ্যে ৫৭টি আসনে সিপিআইএম কর্মীদের প্রার্থী করেছে বামফ্রন্ট। বাকি তিনটে আসন যথাক্রমে তারা ছেড়েছে সিপিআই, আরএসপি এবং ফরওয়ার্ড ব্লককে। কংগ্রেস প্রার্থী দিয়েছে ৫৯টি আসনে।

বামফ্রন্ট প্রার্থীদের প্রতি ছ’জনের মধ্যে একজন প্রার্থী নতুন মুখ। ২৯৭ প্রার্থীর মধ্যে ৩৫ জন কোটিপতি, যাদের মধ্যে বিজেপির ১৮ জন, কংগ্রেসের ন’জন, সিপিআইএমের চারজন, আইএনটিপির দু’জন এবং আইপিএফটি ও তৃণমূলের একজন।

বামফ্রন্ট গত বিধানসভা নির্বাচনে ভোট পেয়েছিল ৫১.১৮ শতাংশ। কংগ্রেস জোট ভোট পেয়েছিল ৪২.৭০ শতাংশ। বাকিটা বি জে ‍‌পি-সহ অন্যান্য দল।

উত্তর দিন

আপনার মন্তব্য দিন !
আপনার নাম লিখুন