ওয়েবডেস্ক: একটা নয়। দুটো নয়। তিন-তিনটি রেকর্ড গড়ল ভারতে সদ্য শেষ হওয়া অনূর্ধ্ব ১৭ বিশ্বকাপ ফুটবল। যার মধ্যে একটি রেকর্ড পরবর্তী যে কোনো অনূর্ধ্ব ১৭ বিশ্বকাপে ভেঙে যেতেই পারে, কিন্তু অন্য দুটি ভাঙা খুব একটা সহজ নয়।

প্রথম রেকর্ডটি গোলের নিরিখে। এ বছরের বিশ্বকাপে ৫২টি ম্যাচে মোট ১৮৩টি গোল হয়েছে। এটি একটি রেকর্ড। এর আগে সর্বাধিক গোলের রেকর্ড হয়েছিল ২০১৩ সালে সংযুক্ত আরব আমিরশাহিতে। সেবারের অনূর্ধ্ব ১৭ বিশ্বকাপে ১৭২টি গোল হয়েছিল। এবারের বিশ্বকাপের ফাইনালে মোট ৭টি গোল হয়েছে। সেটিও একটি রেকর্ড।

বাকি দুটি রেকর্ড দর্শক সংখ্যার নিরিখে। এবারের বিশ্বকাপে মোট দর্শক সংখ্যা হয়েছে ১৩, ৪৭, ১৩৩। অর্থাৎ ম্যাচপিছু দর্শক সংখ্যা প্রায় ২৬,০০০। এই দর্শক সংখ্যা ছাপিয়ে গিয়েছে এর আগের রেকর্ডকে। ১৯৮৫ সালে প্রথম অনূর্ধ্ব ১৭ ফুটবল বিশ্বকাপ হয়েছিল চিনে। সেবার মোট দর্শক হয়েছিল ১২, ৩০, ৯৭৬। সেই রেকর্ড পেরিয়ে গেল ভারত। পাশাপাশি ভেঙে গেল আরও একটি রেকর্ডও। ফিফার অনূর্ধ্ব ২০ বিশ্বকাপে এতদিন সবচেয়ে বেশি দর্শকের রেকর্ড ছিল ২০১১ সালে কলোম্বিয়ায়। সে বছর লাতিন আমেরিকার দেশটিতে দর্শক হয়েছিল ১৩,০৯,৯২৯। ভারতের অনূর্ধ্ব ১৭ বিশ্বকাপ ছাপিয়ে গেল সেই রেকর্ডকেও।

মন্তব্য করুন

Please enter your comment!
Please enter your name here