yuvabharati krirangan

ওয়েবডেস্ক: উৎসবের মরশুম শেষ হতে না হতেই ফুটবল উৎসব শুরু। এই প্রথম ফিফার কোনো টুর্নামেন্ট আয়োজিত হতে চলেছে ভারতে। আসুন দেখে নিই এই বিশ্বকাপের ব্যাপারে দশটি তথ্য।

১) প্রতি দু’বছর অন্তর এই বিশ্বকাপের আয়োজন করা হয়। এ বছর ভারতে আয়োজিত হচ্ছে বিশ্বকাপের ১৭তম সংস্করণ। কলকাতা ছাড়াও খেলা হবে দিল্লি, নভি মুম্বই, মারগাঁও, কোচি এবং গুয়াহাটিতে।

in front of yuvabharati krirangan
যুবভারতী ক্রীড়াঙ্গনের সামনে।

২) সব থেকে বেশি ম্যাচ হবে কলকাতাতেই। ফাইনাল-সহ দশটি ম্যাচের দায়িত্ব পেয়েছে যুবভারতী ক্রীড়াঙ্গন।

৩) বিশ্বকাপ চলাকালীন ফিফার হেডকোয়ার্টার, রেফারিদের হেডকোয়ার্টার, আন্তর্জাতিক সম্প্রচার কেন্দ্র সবই থাকবে কলকাতায়।

৪) ভারতের জনসংখ্যার কথা মাথায় রেখে ফিফা মনে করছে ১৯৮৫ সালের পর সব থেকে বেশি সংখ্যক মানুষ খেলা দেখতে আসবেন। রেকর্ড সংখ্যক দর্শকের ব্যাপারে আশাবাদী বিশ্বফুটবলের নিয়ামক সংস্থা।

৫) টুর্নামেন্টের ম্যাসকট একটি ক্লাউডেড লেপার্ড, যার নাম রাখা হয়েছে খেলিয়ো। ভারতের মণিপুরে এই ক্লাউডেড লেপার্ড দেখতে পাওয়া যায়। তাৎপর্যপূর্ণ ভাবে এ বার ভারতীয় দলের অধিনায়ক-সহ আটজন খেলোয়াড় মণিপুরজাত।

clouded leopard

৬) ছয় শহরের সবক’টিই টুর্নামেন্টের জন্য নিজস্ব লোগো তৈরি করেছে। সব থেকে আগে তৈরি করেছে কলকাতা।

৭) সব থেকে আকস্মিক ঘটনা, গত দু’বারের বিশ্বচ্যাম্পিয়ন দলের এ বারের বিশ্বকাপে অংশগ্রহণ করতে না পারা। ২০১৩ এবং ২০১৫ সালে চ্যাম্পিয়ন হয়েছিল নাইজেরিয়া। এ ছাড়াও আরও তিন বার চ্যাম্পিয়ন হয়েছে নাইজেরিয়া। ১৯৮৫-তে প্রথম বিশ্বকাপেও চ্যাম্পিয়ন হয়েছিল নাইজেরিয়া। কিন্তু এ বার তারা যোগ্যতা অর্জন করতে পারেনি।

৮) ১৯৮৫ থেকে ২০০৫ পর্যন্ত ১৬টি দল নিয়ে এই যুববিশ্বকাপ আয়োজন করা হত। ২০০৭ থেকে অংশগ্রহণকারী দলের সংখ্যা বাড়িয়ে ২৪ করা হয়েছে।

৯) অনূর্ধ্ব-১৭ বিশ্বকাপের জনপ্রিয়তা দেখে এই পর্যায়ে মহিলাদের বিশ্বকাপও শুরু করে ফিফা। ২০০৮-এ প্রথম বিশ্বকাপ ট্রফিটি নিয়ে যায় উত্তর কোরিয়া।

১০) বিশ্বকাপের থিম সং ‘কারকে দখলাদে গোল’ এখন জনপ্রিয় হয়ে উঠেছে। কিন্তু অনেকেই হয়তো জানেন না এই গানের নেপথ্যে রয়েছে বঙ্গব্রিগেড। এই গানের কথা লিখেছেন অমিতাভ ভট্টাচার্য, সুর দিয়েছেন প্রীতম। সুনিধি চৌহন, নীতি মোহন, মিকা সিংহের পাশপাশি এই গানে গলা মিলিয়েছে তিন বঙ্গসন্তান, বাবুল সুপ্রিয়, শান এবং পাপন।

মন্তব্য করুন

Please enter your comment!
Please enter your name here