IPO

ওয়েবডেস্ক: ২০১৭ সাল থেকে এখনও পর্যন্ত ৬০টি সংস্থা বাজারে নিজেদের শেয়ার ছেড়েছে আইপিও বা ইনিশিয়াল পাবলিক অফারিংয়ের মাধ্যমে। আইপিও ছাড়ার সময় দেওয়া হয় প্রস্তাব মূল্য বা অফার প্রাইস। এক বছরের মধ্যেই দেখা যাচ্ছে ওই ৬০টি সংস্থার মধ্যে ৩৫টির শেয়ারের দাম সেই অফার প্রাইসের থেকে অনেকটাই নীচে পড়ে রয়েছে।

২০১৭-১৮ আর্থিক বছর এ দেশের শেয়ার বাজারের কাছে চিরস্মরণীয়। কারণ, এই মেয়াদেই শেয়ার বাজারের দুই মূল সূচক সেনসেক্স এবং নিফটি সর্বকালীন সেরা উচ্চতায় পৌঁছে গিয়েছে। কিন্তু এই সময়কালেই নতুন যে সংস্থাগুলি বাজারে শেয়ার ছেড়েছে, তাদের মধ্যে অর্ধেকের হাল বেহাল হয়ে পড়ে রয়েছে। বেহাল এই কারণেই যে, ওই তালিকায় এমন ২০টি সংস্থার শেয়ার রয়েছে, যেগুলি অফার প্রাইসের থেকে ২০ শতাংশ বা তার বেশি পতনের সম্মুখীন হয়েছে। মনে রাখতে হবে, এটা ওই ২০ সংস্থার গড়।

সব থেকে করুণ অবস্থা এই সময়কালে বাজারে আইপিও নিয়ে আসা সিএল এডুকেটের। ওই সংস্থার শেয়ারের দাম অফার প্রাইসের থেকে ৭৭ শতাংশ পড়ে গিয়েছে। অন্য দিকে এস চন্দ, ভারত রোড নেটওয়ার্ক, আইসিআইসিআই সিকিউরিটিজ এবং অ্যাপেলো মাইক্রো সিস্টেমের শেয়ারের দাম অফার প্রাইসের থেকে ৫০ শতাংশের নীচে পড়ে রয়েছে।

কোল ইন্ডিয়ার শেয়ার থেকে কর্মীদের দূরে থাকার আহ্বান জানাল ট্রেড ইউনিয়নগুলি

শুধু বেসরকারি সংস্থা নয়, সরকারি সংস্থাগুলিরও একই অবস্থা। যেমন রাইটস, জেনারেল ইন্সুরেন্স কর্পোরেশন, ভারত ডায়ানমিক্স, হিন্দুস্তান অ্যারোনটিক্স সংস্থার শেয়ারের দামে ২৬-৬৫ শতাংশের পতনের ছাপ স্পষ্ট।

খবরের সব আপডেট পড়ুন খবর অনলাইনে। লাইক করুন আমাদের ফেসবুক পেজ। সাবস্ক্রাইব করুন আমাদের ইউটিউব চ্যানেল

বিজ্ঞাপন