এই ৫০টি পাসওয়ার্ড হ্যাকাররা সহজেই ভাঙতে পারে

0
password
প্রতীকী ছবি

ওয়েবডেস্ক : ইন্টারনেটের দুনিয়ায় এখন ব্যাঙ্ক থেকে সোশ্যাল মিডিয়া সবই অনলাইনে। ফলে বিভিন্ন ক্ষেত্রে অ্যাকাউন্ট খোলা আর তার পাসওয়ার্ড দেওয়ার ব্যাপার তো থেকেই যায় পদে পদে। আর এই পাসওয়ার্ড হল অতি গোপনীয় এবং সুরক্ষার বিষয়। তাই পাসওয়ার্ড দিতে হয় অনেক ভেবেচিন্তে আর সকলের আড়ালে। যাতে কেউ তার হদিশ না পায়। তবে আজকাল হ্যাকাররা পাসওয়ার্ড ভাঙার উপায় বের করে ফেলেছে। হালকা বা সহজ ধরনের পাসওয়ার্ডই ভাঙা সম্ভব হ্যাকারদের। শক্ত বা জটিল পাসওয়ার্ড ভাঙা ততটা সহজ নয়।

এখনও অনেকেই আছেন যাঁরা অতি সহজ আর কমন পাসওয়ার্ড ব্যবহার করে থেকেন। একটি গবেষণায় দেখা গিয়েছে ১২৩৪৫৬ এই পাসওয়ার্ডটি ব্যবহার করেন দুই কোটি ৩২ লক্ষ ইউজার। গত পাঁচ বছরে পাসওয়ার্ড ভাঙার হিসাবে এটি সব থেকে বেশি। হ্যাকারদের জন্য এমন সহজ পাসওয়ার্ড একটা-আধটা নয়, ৫০টি রয়েছে। তার মধ্যে একটি হল শব্দ ‘পাসওয়ার্ড’।

পড়ুন – এই বোল্ড ছবিটি পোস্ট করে সোশ্যাল মিডিয়ায় ট্রোল মালাইকা অরোরা

দেখে নেওয়া যাক এমন কয়েকটি কমন পাসওয়ার্ড, যেগুলি দিয়ে ব্যবহারকারীরা নিজাই হ্যাকাদের জন্য পথ প্রস্তুত করে রাখেন। দেখুন তো এগুলির মধ্যে কোনোটি আপনার অ্যাকাউন্টের পাসওয়ার্ড নয় তো?

১২৩৪৫৬৭৮৯, ১১১১১১১, আশলে, মাইকেল, ড্যানিয়েল, অ্যানড্রিউ, জোসুয়া, জাসটিন, জেসিকা, অ্যানথনি, চার্লি, জেনিফার, জর্ডন, রবার্ট, ম্যাথিউ, থমাস, অ্যানড্রিয়া, লিভারপুল, ম্যানসিটি, প্যালেস, আর্সেনাল, কার্ডিফ, ম্যান ইউটিডি, ফুলহাম, উলফস, ওয়াটফোর্ড, নিউক্যাসটেল, টোটেনহাম, সাউথঅ্যাম্পটন, ওয়েস্টহাম, ব্রাউনিমাউথ, ব্রাইটঅন, ব্লিংক১৮২, ৫০সেন্ট, মেটালিকা, স্লিপনট ইত্যাদি।

পড়ুন – অনুরাগ কাশ্যপকে টুইটারে ট্রোল : পায়েল রোহতগির দাবি নিজের স্বার্থে মেয়েকে ব্যবহার করছেন পরিচালক

এর মধ্যে কোনোটি যদি আপনার হয়ে থাকে তা হলে কিচ্ছু না ভেবে আগে পাসওয়ার্ড বদল করুন।

উত্তর দিন

Please enter your comment!
Please enter your name here